Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

প্রবল বৃষ্টির জেরে সিকিমের রাস্তায় ধস, আটকে বহু পর্যটক, বন্যার ভ্রুকুটি উত্তরবঙ্গে

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

শিলিগুড়ি, ১ অক্টোবর : খারাপ আবহাওয়ার জেরে এবার পুজোয় সিকিম বেড়াতে গিয়ে দুর্ভোগে পড়লেন পর্যটকরা। টানা বৃষ্টিতে ধস নামতে শুরু করেছে রাস্তায়। সিকিম-শিলিগুড়ি সড়ক যোগাযোগ সম্পূর্ণ বিপর্যস্ত। আটকে পড়েছেন পর্যটকরা। পর্যটনমন্ত্রী জানিয়েছেন, পর্যটকরা সকলেই নিরাপদে আছেন। তাঁদের ঘুরপথে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে।

শিলিগুড়ি থেকে সিকিম যাওয়ার পথে কালিঝড়ের কাছে ১০ নম্বর জাতীয় সড়কে বিশাল এলাকাজুড়ে ধস নামে বুধবার রাতে। ধসের ফলে বিস্তীর্ণ এলাকার রাস্তা ভেঙে গিয়েছে। ওই রাস্তা দিয়ে গাড়ি চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে। রাস্তা মেরামতে কাজে নেমেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। কিন্তু আবহাওয়ার উন্নতি না হওয়ায় সেই কাজে বিঘ্ন ঘটছে। নতুন করেও ধস নামছে। ফলে পাহাড়ে আটকে পড়েছেন বহু পর্যটক।

প্রবল বৃষ্টিতে সিকিমে রাস্তায় ধস, বন্যার ভ্রুকুটি উত্তরবঙ্গে

তবে ধস এড়িয়ে সিকিম যাওয়ার বিকল্প রাস্তা আছে। কালিম্পং থেকে লাভা হয়ে  গরুবাথান, সেখান থেকে ওদলাবাড়ি হয়ে সিকিম যাওয়া যেতে পারে। ওই পথেই যাতে আটকে থাকা পর্যটকদের ফিরিয়ে আনা যায়, তার চেষ্টা চালানো হচ্ছে রাজ্যের তরফে।

অবিশ্রান্ত বৃষ্টিতে উত্তরবঙ্গের বহু এলাকা জলমগ্ন। তিস্তা, জলঢাকা, ঘিস নদীর জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে। জলমগ্ন হয়ে পড়েছে ডুয়ার্সের বহু এলাকা। শিলিগুড়ি ও জলপাইগুড়ির বহু নীচু এলাকা জলমগ্ন। শিলিগুড়ির ঘোষপুকুর, ফাঁসিদেওয়া ও বাগডোগরার কিছু অংশ জলমগ্ন। জলবন্দি হয়ে পড়েছেন বহু মানুষ। উদ্ধারকার্যে নেমে পড়েছে স্থানীয় প্রশাসন। ত্রাণ বিলি শুরু হয়েছে। খুলে দেওয়া হয়েছে তিস্তার লকগেট। জল নামতে শুরু করলেও, বৃহস্পতিবার সকাল থেকে ফের বৃষ্টির প্রকোপ বাড়ায় আশঙ্কার কালো মেঘ উত্তরবঙ্গের আকাশে।

মঙ্গলবার রক্তি নদীর উপর অস্থায়ী একটি ব্রিজ ভেঙে পড়ে। মিরিকে যাওয়ার পথে ওই ব্রিজ ভেঙে যাওয়ায় রাস্তা ঘুরিয়ে দেওয়া হয় পর্যটকদের গাড়ির। শিলিগুড়ির পানিঘাটা রোড দিয়ে গাড়ি চালানো হচ্ছে। দার্জিলিং ও মিরিকেও ধস নামছে।

English summary
Landslide due to heavy rain in Sikkim, tourist stucks in North Bengal
Please Wait while comments are loading...