Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কাল জেলা হচ্ছে কালিম্পং, শিলিগুড়িতেও নতুন জেলার দাবি, পৃথক বোর্ড চায় আদিবাসী বিকাশ

Subscribe to Oneindia News

কালিম্পং, ১৩ ফেব্রুয়ারি : তিনদিনের পাহাড় সফরে কালিম্পংয়ে পা রাখতেই আদিবাসী বোর্ড গঠনের দাবি তুললেন আদিবাসী বিকাশ সংগঠনের সদস্যরা। আগামীকাল মঙ্গলবার মুখ্যমন্ত্রীর হাত ধরেই পাহাড়ে নতুন জেলা হিসেবে পথ চলা শুরু করছে কালিম্পং। এদিনই শিলিগুড়ি নাগরিক মঞ্চের পক্ষ থেকে শিলিগুড়িতে নতুন জেলা হিসেবে ঘোষণা করার দাবিও তোলা হয়।

সোমবার পাহাড় সফরের উদ্দেশে দমদম বিমানবন্দর থেকে বাগডোগরার উদ্দেশে রওনা দেন মুখ্যমন্ত্রী মমত বন্দ্যোপাধ্যায়। বাগডোগরা বিমানবন্দরে নামতেই দার্জিলিং, তরাই ও ডুয়ার্সের আদিবাসী বিকাশ সংগঠন নতুন বোর্ড গঠনের দাবি তুলে দিল। সংখ্যালঘু বোর্ডের সঙ্গে নয়, তারা পৃথক বোর্ডেই থাকতে স্বাচ্ছন্দ্য বলে জানান আদিবাসী বিকাশ সংগঠনের সভাপতি।

কাল জেলা হচ্ছে কালিম্পং, শিলিগুড়িতেও নতুন জেলার দাবি, পৃথক বোর্ড চায় আদিবাসী বিকাশ

আদিবাসী বিকাশ সংগঠনের সভাপতি গুলশন চিকবরাইক বলেন, পাহাড়ে অনেক সংখ্যালঘু বোর্ড গঠন করেছেন মুখ্যমন্ত্রী। তিনি আমাদের পরামর্শ দিয়েছিলেন সংখ্যালঘু বোর্ডের আওতায় থাকতে। কিন্তু আমরা নতুন বোর্ড চাই। তাই নতুন জেলা হওয়ার আগে আমাদের তরফ থেকে মুখ্যমন্ত্রীকে এই প্রস্তাব দিয়ে গেলাম। আশা করি তিনি আমাদের কথা বিবেচনা করবেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি আমাদের আস্থা অটুট আছে। তিনি পাহাড়ের জন্য অনেক কিছু করেছেন। এবার তিনি আমাদের সংগঠনের কথাও নিশ্চয়ই ভাববেন।

তাঁর কথায় পাহাড়ে দেড়লাখ আদিবাসী বিকাশ পরিষদের সদস্য রয়েছে। তাদের উন্নয়নে পৃথক বোর্ড থাকা আবশ্যক। সেই দাবিই আমরা উত্থাপন করেছি। মুখ্যমন্ত্রী আমাদের প্রস্তাব ধৈর্য সহকারে শুনেছেন। আশ্বাস দিয়েছেন। মুখ্যমন্ত্রী আসছেন বলে গোটা পাহাড় সেজে উঠেছে। মানব বন্ধনে তাঁকে স্বাগত জানানো হয়েছে। সেইসঙ্গে ছিল মুখ্যমন্ত্রীর ছবি সম্বলিত বিশালাকার তোরণ। একাধিক তোরণ দ্বারের মধ্য দিয়ে মুখ্যমন্ত্রীর কনভয় এগিয়ে চলেছে ডেলার উদ্দেশে।

মঙ্গলবার কালিম্পংয়ে মেলা গ্রাউন্টে সভা করবেন তিনি। সেই সভা থেকেই কালিম্পংকে নতুন জেলরা স্বীকৃতি দিয়ে যাবেন। এই জেলার সূচনা করে তিনি যোমন কালিম্পংয়ের উদ্দেশ্যে উন্নয়নের বার্তা দেবেন, কল্পতরু হবেন, তেমনই দার্জিলিংয়ের মিরিককেও মহকুমা হিসেবে ঘোষণা করবেন তিনি। বুধবার তিনি কালিম্পংয়েই পাহাড়ের উন্নয়ন পর্ষদগুলিকে নিয়ে বৈঠকে বসবেন।

এদিনই পাহাড়ে সফরে যাওয়ার আগে দমদম বিমানবন্দরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কালিম্পং নতুন জেলা হচ্ছে। মাস দুয়েকের মধ্যে অর্থাৎ আগামী এপ্রিলের মধ্যে আসানসোল ও ঝাড়গ্রামও নতুন জেলা হিসেবে স্বীকৃতি লাভ করবে। এদিন মুখ্যমন্ত্রীর সঙ্গে পাহাড় সফরে গেলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, ইনদ্রনীস সেন ও গৌতম দেব।

English summary
Kalimpong is started the journey to hold Chief Minister's hand tomorrow.
Please Wait while comments are loading...