Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

একমাত্র পুরসভা, ৭৯ পঞ্চায়েত নিয়ে মঙ্গলবার আত্মপ্রকাশ ২২ তম জেলা ঝাড়গ্রামের

Subscribe to Oneindia News

ঝাড়গ্রাম, ৩ এপ্রিল : আর মাত্র একটা দিন। তারপরই ২২ তম জেলা হিসেবে আত্মপ্রকাশ করবে ঝাড়গ্রাম। পশ্চিম মেদিনীপুরে জেলা ভেঙে ঝাড়গ্রাম নতুন জেলা রূপে আবির্ভূত হবে। আগেই পুলিশ জেলা হিসেবে গণ্য হয়েছিল ঝাড়গ্রাম। এবার পূর্ণাঙ্গ জেলা হিসেবে স্বীকৃতি স্রেফ সময়ের অপেক্ষা। জঙ্গলমহলে শুরু হয়েছে সাজো সাজো রব। জেলাশাসকের অফিস থেকে এটিএম, জেলা আদালত- নানা অফিস উদ্বেধন নিয়ে তোড়জোড় চলছে প্রশাসনিক মহলে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবারই পৌঁছে যাচ্ছেন পশ্চিম মেদিনীপুরে। খড়গপুরে সরকারি জনসভায় একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। এছাড়া বেশ কিছু প্রকল্পের শিলান্যাস ও পরিষেবা প্রদানও করা হবে। তারপরই মুখ্যমন্ত্রীর গন্তব্য হবে ঝাড়গ্রাম। ঝাড়গ্রামকে জেলা হিসেবে স্বীকৃতি দেওয়ার পর মুখ্যমন্ত্রী উড়ে যাবেন বাঁকুড়ায়। সেখানেও প্রশাসনিক বৈঠক করবেন তিনি।

১টি পুরসভা, ৭৯ পঞ্চায়েত নিয়ে মঙ্গলে যাত্রা শুরু ঝাড়গ্রামের

ঘোষণা হয়েছিল অনেক আগেই। এতদিন পরিকাঠানো গড়ে তোলার কাজ চলছিল। এবার স্বীকৃতি মিলতে চলেছে। পঞ্চায়েত ভোটের আগে আদিবাসীদের মন ছুঁয়ে যাওয়ার একটা পদক্ষেপও বলা যেতে পারে। এর আগে দর্জিলিংকে ভেঙে কালিম্পং জেলা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবার জেলা হচ্ছে ঝাড়গ্রাম। আর জেলা হওয়ার অপেক্ষায় প্রহর গুণছে আসানসোল।

জঙ্গলমহলে আদিবাসীদের মনে খুশির হাওয়া। তাঁরা ভাবতে শুরু করেছেন, তাদের হয়রানির দিন শেষ। এবার নতুন দিন আসার পালা। এবার তাঁদের জেলায় প্রভূত উন্নয়ন হবে বলে মনে করছেন জেলার মানুষ। স্বাস্থ্য, শিক্ষা থেকে শুরু করে সমস্ত বিভাগেই বঞ্চনার ইতি ঘটবে সম্পূর্ণভাবে।

প্রশাসন সূত্র জানা গিয়েছে, নতুন জেলা ঝাড়গ্রামে থাকছে একটি মাত্র পুরসভা, বাকি ৭৯টি গ্রাম পঞ্চায়েত। জেলায় মোট আটটি ব্লক। থানা ন'টি। একটি মহিলা থানাও রয়েছে।

English summary
Jhargram will debut as 22nd district with only municipality and 79 panchayets
Please Wait while comments are loading...