Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২৫২ কিলোমিটার ভারত-বাংলাদেশ সীমান্তে বন্ধ চাষাবাদ, বিএসএফের সঙ্গে সংঘাতে কৃষকরা

কৃষিকাজে বাধা দেওয়ায় সীমান্তরক্ষীদের সঙ্গে সংঘাতে জড়ালেন কৃষকেরা। দক্ষিণ দিনাজপুরের বাংলাদেশ সীমান্তে দফায় দফায় চলছে বিক্ষোভ।

Subscribe to Oneindia News

দক্ষিণ দিনাজপুর, ১৭ মার্চ : কৃষিকাজে বাধা দেওয়ায় সীমান্তরক্ষীদের সঙ্গে সংঘাতে জড়ালেন কৃষকেরা। দক্ষিণ দিনাজপুরের বাংলাদেশ সীমান্তে দফায় দফায় চলছে বিক্ষোভ। শেষমেশ সীমান্তরক্ষীদের বিরুদ্ধে অভিযোগ নিয়ে জেলা প্রশাসনের দ্বারস্থ হলেন ভুক্তভোগী কৃষকেরা। দাবি, অবিলম্বে তাদের উপর থেকে তুলে নিতে হবে কৃষিকাজে নিষেধাজ্ঞা।

বিএসএফ সম্প্রতি নির্দেশ জারি করে, সীমান্তের ১৫০ মিটারের মধ্যে কোনও পাট চাষ করা যাবে না। তাতেই চটে যান এলাকার কৃষকরা। তাঁদের অভিযোগ, অন্যায়ভাবে তাঁদের বষ্ছিত করা হচ্ছে। নিজেদের জমিতেই তাঁরা অধিকার হারাচ্ছেন। তাঁরা যাতে সীমান্তের জমিতেও পাটচাষ করতে পারেন, তার জন্য জেলা প্রশাসনের কাছে দরবার করছেন কৃষকরা।

২৫২ কিলোমিটার ভারত-বাংলাদেশ সীমান্তে বন্ধ চাষাবাদ, বিএসএফের সঙ্গে সংঘাতে কৃষকরা

দক্ষিণ দিনাজপুর জেলায় মোট ২৫২ কিলোমিটার ভারত-বাংলাদেশ সমীন্ত রয়েছে। আর সেই সীমান্ত বরাবর হেক্টর হেক্টর জমি রয়েছে চাষিদের। বালুরঘাট, গঙ্গারামপুর, হিলি থেকে শুরু করে কুশমান্ডি, বংশীহারী, কুমারগঞ্জ প্রচুর জমি। বহু কৃষকের উপার্জনের একমাত্র সম্বল। সেই জমিতেই এখন চাষে নিষেধাজ্ঞা জারি হয়েছে। আর তা নিয়েই যত বিপত্তি।

অবিলম্বে এই নিয়ম লঘু রতে হবে, দাবি কৃষকদের। কৃষকদের এই দাবির সমর্থনে পাশে দাঁড়িয়েছেন বালুরঘাটের বিধায়ক বিশ্বনাথ চৌধুরীও। বৃহস্পতিবার থেকেই দফায় দফায় বিক্ষোভ-অবস্থান চলছে। শুক্রবারই এই আন্দোলন জারি থাকবেল বেল জানিয়েছেন কৃষকরা। জেলাশাসক যতক্ষণ না তাঁদের দাবি মেনে নিয়ে চাষের অধিকার ফিরিয়ে দিচ্ছেন ততক্ষণ জেলা শাসকের অফিসের সামনে অবস্থান চলবে।

English summary
In India-Bangladesh border stop farming, farmers are in conflict with BSF.
Please Wait while comments are loading...