Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সূর্য থেকে বিদ্যুৎ নেবে হাওড়া স্টেশন, বিস্তারিত জানুন

Subscribe to Oneindia News

আগস্ট থেকেই 'সবুজায়ন'-এর পথে হাঁটছে হাওড়া স্টেশন। হাওড়া স্টেশনকে সৌর বিদ্যুৎ প্রকল্পের আওতায় আনতে নয়া এই পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের। আগামী তিনমাসের মধ্যেই স্টেশনের ছাদে সৌরবিদ্যুতের প্যানেল বসানোর কাজ শুরু হবে। প্যানেল বসানো হবে ২৩টি প্ল্যাটফর্মের ছাদে। এই প্রকল্প বাস্তবায়িত হলে তিন মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে, যা প্রায় ৬০ শতাংশ বিদ্যুতের চাহিদা মেটাবে হাওড়া স্টেশনের।

দেশের দ্বিতীয় সুপ্রাচীন স্টেশন এই হাওড়া। ঐতিহ্যের এই হাওড়া স্টেশন সৌর বিদ্যুৎ প্রকল্পের আওতায় এলে দিনের বেলায় বিদ্যুৎ চাহিদা অনেকাংশেই মিটে যাবে। হাওড়া স্টেশন থেকে প্রতিদিন ২৯৩টি ট্রেন যাতায়াত করে। দেশের মধ্যে হাওড়া জংশনে সবথেকে বেশি ট্রেনের চাপ। সবথেকে বেশি যাত্রী এই স্টেশন দিয়েই যাতায়াত করে।

অপেক্ষা আর কয়েকদিনের, সৌর বিদ্যুতে চলবে হাওড়া স্টেশনের ট্রেন!

১৯৫৪ সালে হাওড়া স্টেশন কমপ্লেক্স বিদ্যুতায়নের পর প্রতিদিন ১০ হাজার ইউনিট বিদ্যুৎ প্রয়োজন হয়। সেই বিদ্যুতের ৬০ শতাংশ অর্থাৎ ৬ হাজার ইউনিটের চাহিদা মিটবে সৌরবিদ্যুৎ থেকে। নরেন্দ্র মোদীর সরকার বিদ্যুতের চাহিদা কমাতেই এই সৌর-প্রকল্পের পরিকল্পনা নিয়েছে। হাওড়া স্টেশনের মতো দেশের একটি বড় স্টেশনকে যদি সৌর প্রকল্পের আওতায় আনা যায়, তা হবে বিরাট সাফল্যের। ২০২৫ সালের মধ্যে তিনি সমস্ত স্টেশনকেই সৌরবিদ্যুতের আওতায় আনার পরিকল্পনা প্রস্তুত করেছেন।

সোলার এনার্জি কর্পোরেশন এই কাজ করবে। ইতিমধ্যে হাওড়ার শিবপুরে আইআইইএসটিকে সৌরবিদ্যুৎ প্রকল্পের আওতায় আনার কাজ শুরু হয়ে গিয়েছে। আর তিনমাসের মধ্যেই হাওড়া স্টেশনের কাজও শুরু হয়ে যাবে। হাওড়া স্টেশনের সৌর-প্রকল্পে বরাদ্দ করা হচ্ছে ২১ কোটি টাকা। সিইও রাহুল গুপ্তা জানিয়েছেন, এই প্রকল্পে রেলকে কোনও খরচ করতে হবে না। সোলার এনার্জি কর্পোরেশন এই প্রকল্পের বাস্তবায়ন ঘটিয়ে রেলকে বিদ্যুৎ বিক্রি করবে।

রেল যেখানে প্রতি ইউনিট বিদ্যুতের জন্য সাত টাকা খরচ করে, সেখানে এই প্রকল্পে ৫.৪৯ টাকা খরচ হবে প্রতি ইউনিটে। আগামী ২৫ বছর এই চুক্তি থাকবে। রেলেরও বিদ্যুৎ খরচ সাশ্রয় হবে। পূর্ব রেলের জেনারেল ম্যানেজার হরিন্দ্র রাও জানান, কেন্দ্রীয় সরকার ২০২৫-এর মধ্যে সমস্ত স্টেশনকেই সৌরবিদ্যুৎ প্রকল্পের আওতায় আনা বাধ্যতামূলক করেছে। হাওড়া স্টেশন দিয়েই এই প্রকল্পের কাজ শুরু হচ্ছে। তারপরই অন্যান্য স্টেশনের কাজ শুরু হবে।

English summary
Trains will run by Solar energy from Howrah
Please Wait while comments are loading...