Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট সঙ্কটের জেরে বন্ধ হয়ে গেল হনুমান জুটমিল, কাজ হারালেন পাঁচ শতাধিক শ্রমিক

Subscribe to Oneindia News

হাওড়া, ৬ ডিসেম্বর : নোট সঙ্কটের জেরে বন্ধ হয়ে গেল হাওড়ার হনুমান জুটমিল। কাজ হারালেন সাড়ে তিন হাজার শ্রমিক। নোট-হতাশারা এই ঘটনা হাওড়ার সালকিয়ায়। সোমবার বেতনের টাকা না পেয়ে শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটে জুটমিলে। কাজ বন্ধ করে দেন শ্রমিকরা। উৎপাদন ব্যাহত হওয়ায় মালিকপক্ষ মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য মিলে কর্মবিরতি ঘোষণা করেন। মিল শ্রমিকদের পাশে দাঁড়ান উত্তর হাওড়ার বিধায়ক লক্ষ্মীরতন শুক্লা। তিনি সমস্যা মিটিয়ে মিল চালু করার জন্য উদ্যোগী হবেন বলে আশ্বাস দেন।

দীর্ঘদিন বন্ধ থাকার পর কিছুদিন আগে খুলেছিল হনুমান জুটমিল। কাজ ফিরে পেয়েছিলেন শ্রমিকরা। এরই মধ্যে দেশে নোট সঙ্কট তীব্র আকার নেয়। প্রধানমন্ত্রী ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত গ্রহণের পর একমাস কেটে গেলেও এখনও খুচরো সমস্যায় বিব্রত মানুষ। পর্যাপ্ত অর্থ মিলছে না ব্যাঙ্ক থেকে। এটিএম-এ টাকা নেই। সেই আঁচ থেকে রেহাই মিলল না হনুমান জুটমিলের।

নোট সঙ্কটের জেরে বন্ধ হয়ে গেল হনুমান জুটমিল, কাজ হারালেন পাঁচ শতাধিক শ্রমিক

নোটকাণ্ডের জেরে টাকা না পাওয়ায় কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন দিতে পারলেন না। বেতন না পেয়ে শ্রমিকরাও বিক্ষোভে সামিল হলেন। আর সেই বিক্ষোভের আগুনে কাজ হারিয়ে ফেললেন তাঁরা। মালিকপক্ষ জানিয়েছেন, আমাদের তরফে কিছুই করার ছিল না। আমরা ব্যাঙ্ক থেকে টাকা না পেয়ে সঙ্কটে পড়ে যাই। তারই জেরে বেতন বন্ধ হয়ে যায় এবার। শ্রমিকদের বোঝানের চেষ্টা করা হয়েছিল। কিন্তু শ্রমিকরা উৎপাদন বন্ধ করে দেয়।

শ্রমিক সংগঠনগুলির তরফে জানানো হয়, চরম অর্থ সঙ্কট চলছে দেশে। শ্রমিকদের হাতে টাকা নেই। তাঁরা তাকিয়েছিলেন মাস-মাইনের দিকে। কিন্তু তা না পাওয়ায় ক্ষোভ ছড়িয়ে পড়ে। আমরা মালিক সংগঠনের পক্ষো সরকারের কাছে আর্জি জানাচ্ছি, কোনও সমাধান সূত্র বের করে মিল আবারও চালু করতে।

উল্লেখ্য, সরকার বারবার বার্তা দেওয়া সত্ত্বেও উৎপাদন বন্ধ করে দেওয়া হচ্ছে বা কর্মবিরতির নোটিশ ঝুলিয়ে দেওয়া হচ্ছে। সরকারি নির্দেশিকা, মিল চালু রেখেই আন্দোলন করতে হবে বা আলোচনার মাধ্যমে সমাধান সূত্র বের করতে হবে। সেই নির্দেশিকা মানা হচ্ছে কোনও ক্ষেত্রেই। এদিন বিধায়ক লক্ষ্মীরতন শুক্লা ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সঙ্গে কথা বলেন। তাঁদের পাশে দাঁড়ান।

English summary
Hanuman Jute Mill of Howrah has closed due to note crisis. Five hundred workers lost their job.
Please Wait while comments are loading...