Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সিঙ্গুরে অনিচ্ছুক কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার প্রক্রিয়া শুরু করল সরকার

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ৫ সেপ্টেম্বর: সুপ্রিম কোর্টের নির্দেশ মতো রাজ্য সরকারকে ১২ সপ্তাহের মধ্যে কৃষকদের জমি ফিরিয়ে দিতে হবে। সেই কাজকে দ্রুত গতিতে সম্পূ্র্ণ করার জন্য জোর কদমে কাজ চলছে। একদিকে জমি জরিপ এবং জমির সাফাইয়ের কাজের পাশাপাশি যে সমস্ত অনিচ্ছুক কৃষক আগে ক্ষতিপূরণ নেননি তাঁদের ক্ষতিপূরণ দেওয়ার প্রক্রিয়াও শুরু করে দেওয়া হয়েছে। আদালতের নির্দেশ মেনে সরকার আগেই জানিয়ে দিয়েছিল যে সমস্ত কৃষক ক্ষতিপূরণ নেননি তাঁরা জমি এবং ক্ষতিপূরণ দুটোই পাবেন। ইতিমধ্যেই কৃষকদের কাছ থেকে আবেদন পত্র সংগ্রহের কাজ শুরু করে দেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

হুগলি জেলা এবং ব্লক স্তরের আধিকারিকেরা এই কাজটির সঙ্গে যুক্ত রয়েছেন। জমি জরিপের কাজের পাশাপাশি এখনও পর্যন্ত ২৫০ একরের মতো জমিতে সাফাইয়েক কাজ হয়ে গিয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল যে সমস্ত জমি চাষযোগ্য অবস্থাতে নেই সেই সমস্ত জমিকে চাষযোগ্য করে কৃষকদের ফিরিয়ে দেওয়া হবে। তারই প্রাথমিক পদক্ষেপ হিসাবে সাফাইয়ের কাজ দ্রুত গতিতে চালানো হচ্ছে বলে জানা গিয়েছে।

সিঙ্গুরে অনিচ্ছুক কৃষকদের ক্ষতিপূরণের দেওয়ার প্রক্রিয়া শুরু করল সরকার

মুখ্যমন্ত্রী ইউরোপ সফরে রয়েছেন তাই সিঙ্গুরে কাজের পরিস্থিতি দেখার জন্য প্রতিদিন একজন করে মন্ত্রী পর্যবেক্ষণে যাচ্ছেন। পার্থ চট্টোপাধ্যায়, মলয় ঘটক, সুব্রত মুখোপাধ্যায় সহ একাধিক মন্ত্রী সিঙ্গুরে উপস্থিত থেকে কাজের তদারকি চালাচ্ছেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিদিন কাজের ভিত্তিতে একটি করে রিপোর্টও সরকারের কাছে জমা দেওয়া হচ্ছে।

১৪ সেপ্টেম্বর সিঙ্গুরে সভা করবেন মুখ্যমন্ত্রী তারও প্রস্তুতি চলছে একই সঙ্গে। এদিন সিঙ্গুরের কারখানার গাটের সামনে প্রশাসনের পক্ষ থেক একটি নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়েছে সর্বসাধারণের জন্য যেখানে স্পষ্ট লেখা আছে বিনা অনুমতিতে প্রবেশ নিষেধ। সিঙ্গুরের জমি ফেরতের খবর সামনে আসার পর থেকেই বহু কৌতুহলী মানুষ রোজ ভিড় করছেন এই এলাকায়, তাই অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রশাসনের পক্ষ থেকে এই নোটিশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

English summary
Government started the process of compensation for land acquisition
Please Wait while comments are loading...