Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পথদুর্ঘটনায় অকাল প্রয়াণ 'দোহার' কালিকাপ্রসাদ ভট্টাচার্যের, শেষশ্রদ্ধা মুখ্যমন্ত্রীর

Subscribe to Oneindia News

কলকাতা, ৭ মার্চ : বর্ধমানের কাছে পথদুর্ঘটনায় অকাল প্রয়াণ প্রখ্যাত লোকসঙ্গীতশিল্পী তথা 'দোহার' ব্যান্ডের মুখ্য গায়ক কালিকাপ্রসাদ ভট্টাচার্যের। গুড়াপের কাছে গাড়ি দুর্ঘটনার জেরে আহত হন কালিকাপ্রসাদ। তারপর তাঁকে বর্ধমান মেডিক্যাল হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। তাঁর দেহ নিয়ে আসা হয় কলকাতায়। [(ছবি) কালিকাপ্রসাদের প্রয়াণে বাংলা লোকগানের অপূরণীয় ক্ষতি,বিশিষ্টদের প্রতিক্রিয়া]

বর্ধমান থেকে দক্ষিণ কলকাতার বাড়িতে দোহার কালিকাপ্রসাদের মরদেহ নিয়ে আসার পথে নবান্নের সামনে শ্রদ্ধাজ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ কর পুরকায়স্থ। মুখ্যমন্ত্রী শ্রদ্ধাজ্ঞাপন করে কালিকাপ্রসাদের পরিবারের প্রতি সমবেদনা জানান। কালিকাপ্রসাদের পরিজনদের সঙ্গে কথা বলেন।

বর্ধমানের কাছে পথদুর্ঘটনায় অকাল প্রয়াণ প্রখ্যাত লোকসঙ্গীতশিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্যের

কালিকাপ্রসাদের মরদেহ বাহিত শকট এরপর দক্ষিণ কলকাতার বাড়ির দিকে রওনা দেয়। বাড়িতে কিছুক্ষণ শায়িত রাখার পরই মরদেহ নিয়ে আসা হয় রবীন্দ্র সদনে। সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানানো হয়। উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন প্রমুখ। এদিনই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে কেওয়াতলা মহাশ্মশানে।

বর্ধমানে একটি গানের অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন। গাড়িতে সঙ্গে ছিলেন দোহারের বাকি সদস্যরা। তাদের গাড়িকে পিছন থেকে ধাক্কা মারে অন্য একটি গাড়ি। ধাক্কার জেরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে গিয়ে পড়ে গাড়িটি। আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে কালিকাপ্রসাদকে মৃত বলে ঘোষণা করা হয়। বাকিদের অবস্থাও আশঙ্কাজনক।

এই ঘটনায় শোকস্তব্ধ বাংলার সঙ্গীতমহল। প্রতিভাবান লোকসঙ্গীতশিল্পীর অকাল প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

'ভূমি', 'ক্যাকটাস', 'চন্দ্রবিন্দু'-র পাশাপাশি ব্যান্ড কালচারে অত্যন্ত জনপ্রিয় নাম 'দোহার'। দোহার-এর পরিচিতি তার মাটির সুরে। আধুনিক গানের পাশাপাশি মাটির সুর বাংলার লোকগানকে বিশ্বদরবারে নিয়ে যাওয়াই ছিল দোহার-এর স্রষ্টা কালিকাপ্রসাদ ভট্টাচার্যের স্বপ্ন। দোহার-এর মুখ্য গায়কই ছিলেন তা না, দলের পুরো সৃজনশীল দিকটাই দেখভাল করতেন কালিকাপ্রসাদ। শুধু বাংলা নয়, বাংলাদেশেও সমান জনপ্রিয় ছিল লোকগানের এই দল, আর তার সিংহভাগ কৃতিত্ব কালিকাপ্রসাদের বললেও ভুল বলা হয় না।

লোকগান শুধু তিনি গাইতেন না, তা নিয়ে রীতিমতো পড়াশোনা গবেষণাও করতেন। দেশে-বিদেশে দলের সঙ্গে গান বাঁধা গান গাওয়ার পাশাপাশি বাংলা টেলিভিশনে গানের রিয়্যালিটি শো-তেও তিনি নিয়ে এসেছিলেন মাটির সুর। রিয়্যালিটি শো-এ গাড়ির যন্ত্রাংশ বাজিয়েও যে অনন্য সুন্দর সুর সৃষ্টি করা যায় তা দেখিয়ে দিয়েছিলেন সকলের প্রিয় 'কালিকাদা'। কিন্তু বাংলার সঙ্গীত ঘরানায় লোকগান নিয়ে দোহার স্রষ্টার পথচলা এভাবে হঠাৎ থেমে যাবে তা কে জানত!!

English summary
FolkSinger KalikaPrasad Bhattacharya died in accident
Please Wait while comments are loading...