Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

উত্তরবঙ্গের অভয়ারণ্য ও জাতীয় উদ্যানগুলিতেও শুরু হাতি শুমারি

Subscribe to Oneindia News

জলপাইগুড়ি, ২৭ মার্চ : এবার বাংলাও যোগ দিল হাতি শুমারিতে। উত্তর-পূর্ব ভারতে সোমবার থেকে শুরু হয়েছে হাতি শুমারি। এবার সেই শুমারিতে উত্তর-পূর্ব ভারতের দেশগুলির সঙ্গে যোগ দিয়েছে পশ্চিমবঙ্গও।

ফলস্বরূপ অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয় মিজোরাম, নাগাল্যান্ডের মতো বাংলার বিভিন্ন জাতীয় উদ্যান ও অভয়ারণ্যেও হাতি গণনা শুরু হল।

উত্তরবঙ্গের অভয়ারণ্য ও জাতীয় উদ্যানগুলিতেও শুরু হাতি শুমারি

সোমবার থেকে বুধবার পর্যন্ত মহানন্দা, গরুমারা, জলদাপাড়া, ন্যাওড়া ভ্যালির জাতীয় উদ্যান ও বক্সা অভয়ারণ্য প্রভৃতি জঙ্গলে হাতি শুমারি চলবে। মোট ১৬১টি দল এই শুমারিতে অংশ নিয়েছে। গণনার কাজে লাগানো হচ্ছে ৪৫টি কুনকি হাতিকে। উত্তরবঙ্গের মুখ্যবনপাল এন এস মুরলি জানিয়েছেন, ৮৮৭ বর্গ কিলোমিটারজুড়ে এই হাতি গণনার কাজ হবে। পায়ে হেঁটেও হাতি শুমারি হবে বলে জানিয়েছেন তিনি।

হাতির দলগুলির উপর নজরদারি রাখা হচ্ছে। পর্যবেক্ষণ করা হচ্ছে কত শাবক, কতগুলি মহিলা ও পুরুষ হাতি রয়েছে। কোন করিডর দিয়ে তাদগের যাতায়াত তাও পর্যবেক্ষণ করা হচ্ছে।
মুখ্য বনপাল আরও জানান, এর আগে ২০১৪ সালে একবার হাতি শুমারি হয়েছিল। সেইসময় উত্তরবঙ্গে হাতির সংখ্যা ছিল ছ'শোর কাছাকাছি। এবার সংখ্যাটা অনেকটাই বাড়বে বলে জানিয়েছেন তিনি। অসমে হাতির সংখ্যা এই মুহূর্তে পাঁচ হাজারেরও বেশি।

English summary
Elephant census is continuing in sanctuaries and national parks of northern Bengal
Please Wait while comments are loading...