Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মুখ্যমন্ত্রীর উদ্যোগে রাজ্যে চালু হচ্ছে ই-পেনশন, পরিষেবা পাবেন ৪ লক্ষ

Subscribe to Oneindia News

কলকাতা, ১৮ এপ্রিল : পেনশনভোগীদের হয়রানি কমাতে রাজ্যে চালু হচ্ছে ই-পেনশন ব্যবস্থা। নয়া এই ব্যবস্থায় প্রায় চার লক্ষ সরকারি কর্মী উপকৃত হবেন। অনলাইনের আবেদনের মাধ্যমেই মিলবে পেনশন। আর কর্মজীবন শেষে পেনশন পাওয়ার জন্য মাথায় ঘাম পায়ে ফেলতে হবে না। পেনশন অফিসে ছুটে ছুটে জুতোও ছিঁড়ে যাবে না। আসছে পেনশনভোগীদের সুখের দিন। সৌজন্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ই- পেনশন ব্যবস্থায় নিয়ে আসা হচ্ছে প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকস্তরের শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের। সম্প্রতি ফেসবুকে এই বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে অর্থমন্ত্রী অমিত মিত্রকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন, এই ব্যবস্থা যথাসম্ভব শীঘ্র শুরু করার ব্যাপারে।

মুখ্যমন্ত্রীর উদ্যোগে রাজ্যে চালু হচ্ছে ই-পেনশন, পরিষেবা পাবেন ৪ লক্ষ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফেসবুকে লিখেছেন- 'আমরা এর আগে ই-গভর্ন্যান্স চালু করেছি। সরকারি কাজে স্বচ্ছতা আনতেই রাজ্যে পরিবর্তনের পরই ২০১২ সালে আমরা এই ব্যবস্থা চালু করি। দেশের মধ্যে আমরাই প্রথম রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ই-কুবের ব্যবস্থা। চালু হয়েছে ই-সার্ভিসেস। ২০১৬ সালে আমরা গোল্ডেন পিকক পুরস্কারও জয় করেছি এই ই-সার্ভিসেসে।

তেমনই এবার ই-পেনশন ব্যবস্থা চালু করছে তাদের সরকার। এই ব্যবস্থা চালু হয়ে গেলে পেনশন পেতে আর দেরি হবে না। এখন পেনশন পেতে যে দেরি হচ্ছে, তার জন্য সিংহভাগ ক্ষেত্র দায়ী ভেরিফিকেশন-জনিত কারণ। ই-পেনশন ব্যবস্থা চালু হয়ে গেলে সেই সমস্যা দূর হয়ে যাবে। এখন পেনশন অর্ডার পেতে দু-তিন বছর সময় লেগে যায়। কিন্তু গোটা প্রক্রিয়াটিই যখন অন লাইনে সম্পন্ন হবে তখন সময় কমে আসবে এক থেকে দু'মাসে। স্বচ্ছতাও আসবে এই প্রক্রিয়ায়। পেনশন যেমন সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে পড়ে যাবে, এমনই অবসরের দিনই গ্র্যাচুইটির টাকাও মিলে যাবে।

English summary
E-pension service being started in West Bengal in initiative of Chief minister
Please Wait while comments are loading...