Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) এক ঝলকে দেখে নিন বেলুড় মঠের কুমারী পুজো

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

জমে উঠেছে বাঙালীর সেরা উৎসব দুর্গাপুজো। দুর্গাপুজোয় বিভিন্ন জায়গার বিভিন্ন বিশেষত্ব রয়েছে। যেমন বেলুড়ের কুমারী পুজো। সারদা মায়ের উপস্থিতিতে স্বামী বিবেকানন্দ নিজে কুমারী কন্যাকে পুজো করেছিলেন। সেই থেকেই প্রতি বছর দুর্গাপুজোর মহাষ্টমীর দিনে বেলুড় মঠে নিয়ম মেনে কুমারী পুজো করা হয়। এবছরেও তার ব্যতিক্রম ঘটেনি। ১৯০১ সালে প্রথম যখন কুমারী পুজো শুরু হয়েছিল তখন ন'জন কুমারীকে একসঙ্গে পুজো করা হয়েছিল।

প্রথা মেনে এবারেও বেলুড় মঠে কুমারী পুজো করা হয়। বেলুড় মঠের মহারাজরা নিষ্ঠার সঙ্গে এদিন কুমারী পুজো করেন। হাওড়ার ঐশানী চট্টোপাধ্যায় এবার কুমারী হিসেবে নির্বাচিত হয়। লাল শাড়ি পরিয়ে, গয়না দিয়ে, দুর্গার মতো সাজিয়ে তাকে পুজো করা হয়। ঐশানীর বয়স পাঁচ বছর। বাবার নাম রাজা চট্টোপাধ্যায়।

এই পুজো দেখতে মঠে ভিড় জমিয়েছিলন অগণিত ভক্ত। হাওড়া, কলকাতা বা পাশ্বর্বতী এলাকার মানুষরাই নন, ভক্তরা এসেছিলেন দূর-দূরান্ত থেকে। পুজো শেষে হয় ভোগ বিতরণ। এদিন সকাল নটায় বেলুড় মঠের নিয়ম মেনে শুরু হয় কুমারী পুজো। শেষ হয় দশটায়। একনজরে দেখে নেওয়া যাক বেলুড়ের কুমারী পুজোর ঝলক।

বেলুড় মঠের কুমারী পুজো

বেলুড় মঠের কুমারী পুজো

নিয়ম মেনেই প্রতি বছরের মতো এবারও অষ্টমীর সকালে বেলুড় মঠে কুমারী পুজো অনুষ্ঠিত হয়। হাওড়ার ঐশানী চট্টোপাধ্যায় এবার কুমারী হিসেবে নির্বাচিত হয়। লাল শাড়ি পরিয়ে, গয়না দিয়ে, দুর্গার মতো সাজিয়ে তাকে পুজো করা হয়। ঐশানীর বয়স পাঁচ বছর।

বেলুড় মঠের প্রতিমা ও কুমারী পুজো

বেলুড় মঠের প্রতিমা ও কুমারী পুজো

বেলুড় মঠের দুর্গাপুজো বেশ জনপ্রিয়। ডাকের সাজের প্রতিমার সাবেকিআনায় কোনও পরিবর্তন নেই। বেলুড় মঠের পুজোর সেরা আকর্ষণ হল কুমারী পুজো। এবারেও প্রথা মেনে কুমারী পুজো করা হয়।

কুমারী পুজোর প্রচলন

কুমারী পুজোর প্রচলন

১৯০১ স্বামী বিবেকানন্দ প্রথম কুমারী পুজোর প্রচলন করেন। প্রথম যখন কুমারী পুজো শুরু হয়েছিল তখন ন'জন কুমারীকে একসঙ্গে পুজো করা হয়েছিল। এর পর থেকেই প্রতি বছর নিষ্ঠার সঙ্গে কুমারী পুজো করা হয় বেলুড় মঠে।

ভক্ত সমাগম

ভক্ত সমাগম

কুমারী পুজো দেখতে মঠে ভিড় জমিয়েছিলন অগণিত ভক্ত। হাওড়া, কলকাতা সহ পাশ্বর্বতী এলাকার বহু ভক্তরা এদিন এসেছিলেন দূর-দূরান্ত থেকে। পুজো শেষে হয় ভোগ বিতরণ। এদিন সকাল নটায় বেলুড় মঠের নিয়ম মেনে শুরু হয় কুমারী পুজো। শেষ হয় দশটায়।

বেলুড়ের দুর্গাপুজো

বেলুড়ের দুর্গাপুজো

আগে কলকাতার কুমারটুলি থেকে প্রতিমা এনে পুজো করা হত। এখন মঠ প্রাঙ্গনেই প্রতিমা তৈরি হয়। এই পুজোর আরও একটি বৈশিষ্ট্য হল, এখনও সঙ্কল্প হয় সারদা দেবীর নামে। জন্মাষ্টমীর দিন থেকে সূচনা বেলুড় মঠের দুর্গাপুজোর। ওই দিন কাঠামো পুজো হয়। দুর্গাষষ্ঠীর আগের দিন অর্থাৎ পঞ্চমীতে স্থানীয় জগন্নাথ মন্দির থেকে শালগ্রাম শিলা আনা হয় মণ্ডপে। দুর্গাষষ্ঠী থেকে বিজয়াদশমী পর্যন্ত শাস্ত্রবিধি অনুসারে পুজো হয়। বিজয়াদশমীর দিন সন্ধ্যায় মঠের ঘাটেই গঙ্গায় প্রতিমা বিসর্জনই রীতি।

ছবি সৌজন্য : মাসুদুর রহিম রুবাই

English summary
Durga Pujo Special : kumari puja at Belur math
Please Wait while comments are loading...