Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আবারও ‘হাত’ ধরছে সিপিএম, অস্তিত্বরক্ষায় আসন্ন পুরভোটেও বাম-কংগ্রেস জোট

Subscribe to Oneindia News

কলকাতা, ১৭ এপ্রিল : একটা নির্বাচনেই রব উঠেছে গেল গেল। তাও আবার উপনির্বাচন। দক্ষিণ কাঁথির সেই উপনির্বাচনে বামেদের সরিয়ে বিজেপি উঠে এসেছে দ্বিতীয় স্থানে। বিমান বসু থেকে সূর্যকান্ত মিশ্র সরাসরি স্বীকারও করে নিয়েছেন, বিজেপি-র এই উত্থান তাঁদের ভোটেই। এই অবস্থায় দাঁড়িয়ে আসন্ন পুরভোটে কংগ্রেসকে আঁকড়ে ধরেই বাঁচতে চাইছে সিপিএম।

সোমবার কেন্দ্রীয় কমিটির সামনে 'অসহায়' সিপিএম কংগ্রেসের সঙ্গে জোটের প্রস্তাব রাখলেও তা খারিজ হয়ে যায়। শেষমেশ কেন্দ্রীয় কমিটিকে উপেক্ষা করেই সিপিএম পুরভোটে কংগ্রেসের সঙ্গে জোট গড়ে লড়তে চলেছে। স্থানীয়ভাবেই হবে এই জোট। বিগত কয়েকটি নির্বাচনে একক লড়ে আরও শোচনীয় হাল হয়েছে সিপিএম ও কংগ্রেসের। তাই তৃণমূল ও বিজেপি-কে আটকাতে আবারও জোটেই সহমত কংগ্রেস ও সিপিএমের।

আবারও ‘হাত’ ধরছে সিপিএম, বাম-কংগ্রেস জোট পুরভোটেও

বর্তমান কংগ্রেস ও সিপিএম- দুই দলের কাছেই অস্তিত্ব রক্ষার লড়াই হয়ে গিয়েছে আসন্ন পুরভোট। সম্প্রতি কাঁথি দক্ষিণ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে জামানত জব্দ হয়েছে কংগ্রেসের, আর সিপিএমের ভোট কমে তলানিতে পৌঁছে গিয়েছে। বামেদের ভোটে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বিজেপি। এই অবস্থায় অস্তিত্বই সঙ্কটের মুখে। তা রক্ষা করতেই সিপিএম এদিন কেন্দ্রীয় কমিটির সামনে আসন্ন পুরভোটে জোট প্রস্তাব রেখেছিল কংগ্রেসের সঙ্গে।

প্রসঙ্গত উল্লেখ করা হয়েছিল, বিধানসভা ভোটের পর নির্বাচনগুলিতে শোচনীয় ব্যর্থতা। এ রাজ্যে এখন অস্তিত্ব রক্ষা করতে কংগ্রেসের হাত ধরা ছাড়া উপায় নেই সিপিএমের- এই যুক্তিও খাড়া করা হয়েছিল। কিন্তু সমস্ত যুক্তি খারিজ করে কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে খারিজ করে দেওয়া হয় জোট-তত্ত্ব। তবু স্থানীয় নেতা-কর্মীদের মতকে গুরুত্ব দিয়ে রাজ্য সিপিএম কংগ্রেসের সঙ্গে জোট গড়তেই তৎপর।

তাই আবারও বাম-কংগ্রেসের জোট মুর্শিদাবাদের ডোমকল, উত্তর দিনাজপুরের রায়গঞ্জ ও দক্ষিণ ২৪ পরগনার পূজালিতে। উল্লেখ্য, মুর্শিদাবাদের ডোমকলে গত বিধানসভা নির্বাচনেও জোট হয়নি দুই দলের। এবার এমন কী হল সেই ডোমকলেও জোট গড়তে হচ্ছে। আসলে কাঁথির ধাক্কায় কুপোকাৎ বামেরা আর ভরসা পাচ্ছে না একলা চলতে, এমনই অভিমত রাজনৈতিক মহলের একাংশের।

English summary
CPM and Congress decided to fight in Municipal election to build coalition
Please Wait while comments are loading...