Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

উচ্চমাধ্যমিকের প্রশ্ন ফাঁস রুখতে কম্পিউটারে নজরদারি চালাবে কাউন্সিল

Subscribe to Oneindia News

কলকাতা ও মালদহ, ১১ মার্চ : উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস রুখতে নয়া পন্থা নিল কাউন্সিল। এবার কম্পিউটারের মাধ্যমে নজরদারি চালানো হবে। এছাড়া ভিডিওগ্রাফির মাধ্যমেও নজরদারি চালানো হবে। যে কোনও মূল্যে এবার প্রশ্নপত্র ফাঁস রুখতে বদ্ধ পরিকর উচ্চমাধ্যমিক কাউন্সিল।

যদি প্রশ্নপত্র ফাঁস হয়, তবে তা কী করে হল, কার কাছ থেক প্রশ্নপত্র ফাঁস হল, তা কলকাতার অফিসে বসেই নজরদারি চালাবে কাউন্সিল। সেইজন্য সিসিটিভি লাগানো হচ্ছে স্কুলগুলিতে। ইতিমধ্যে চিহ্নিত করা হয়েছে ৭৫টি কেন্দ্রকেও। এই কেন্দ্রগুলির মধ্যে অধিকাংশই মালদহ জেলায়।

উচ্চমাধ্যমিকের প্রশ্ন ফাঁস রুখতে কম্পিউটারে নজরদারি চালাবে কাউন্সিল

এবার মাধ্যমিকে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। সেই ঘটনা থেকেই শিক্ষা নিয়ে আগাম এই ব্যবস্থা কাউন্সিলের। শুধু প্রশ্নপত্র ফাঁসই নয়, এবার পরীক্ষায় নকলের ঘটনায় শিরোনামে উঠে এসেছে মালদহ। উচ্চমাধ্যমিকে যাতে তার পুনরাবৃত্তি না ঘটে, তার জন্য ভিডিওগ্রাফির ব্যবস্থা করা হয়েছে কাউন্সিলের পক্ষ থেকে।

এদিকে ১৮ মার্চ থেকে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে তৃতীয় বর্ষের পরীক্ষা। সেখানেও টোকাটুকি রুখতে পরীক্ষাকেন্দ্রে ব্যবহার করা হচ্ছে ওয়েব ক্যামেরা। এই প্রথম বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাতেও এই ধরনের ব্যবস্থা করা হচ্ছে। উল্লেখ্য গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ২৫টি কলেজে এই পরীক্ষা হবে।

English summary
Council will be monitoring through computer to prevent leaked questions of Higher Secondary.
Please Wait while comments are loading...