Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রাজ্য সরকারের 'আহারে-বাহারে' উৎসবের প্রতিবাদে প্রতীকী গণ-অনশনের ডাক বামেদের

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ১৮ অক্টোবর : পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সঙ্গে সরাসরি সংঘাতে যেতে আবার পথে নামতে চলেছে বামেরা। দীর্ঘদিন পরে রাজ্য সরকারের বিরোধীতায় লাগাতার আন্দোলনের কর্মসূচি গ্রহণ করেছে পশ্চিমবঙ্গ রাজ্য বামফ্রন্ট। সরকারি কোষাগার থেকে টাকা খরচ করে উৎসব করার বিরোধীতায় এই আন্দোলন শুরু করতে চলেছে বামফ্রন্ট।

রাজ্য সরকারের উদ্যোগে খাদ্য উৎসব 'আহারে-বাহারে' অনুষ্ঠিত হওয়ার আগে থেকেই রাজ্য জুড়ে পথে নামতে চলেছে বামেরা। রাজ্য বামফ্রন্টের জারি করা প্রেস বিজ্ঞপ্তিতে ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে রাজ্য সরকার 'আহারে বাহারে' নামে যে খাদ্য উৎসব পালন করবে তার পাল্টা প্রতিবাদে 'অনহারে বাংলা' কর্মসূচি গ্রহণ করবে বামেরা।

রাজ্য সরকারের 'আহারে-বাহারে' উৎসবের প্রতিবাদে প্রতীকী গণ-অনশনের ডাক বামেদের

ইতিমধ্যেই ১৯ অক্টোবর রাজ্যের বিভিন্ন জায়গায় পথসভা করার বার্তা জেলা কমিটিগুলিকে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। রাজ্য দফতর থেকে জারি করা প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০ অক্টোবর তপসিয়া চৌরাস্তা মোড় থেকে মিলনমেলা প্রাঙ্গন পর্যন্ত বিক্ষোভ মিছিলে সামিল হবেন কয়েক হাজার বাম কর্মী সমর্থক। এই দুটি কর্মসূটির পাশাপাশি ২১ অক্টোবর রাজ্যের প্রায় একশোটির বেশি জায়গায় অবস্থান বিক্ষোভ ও প্রতীকী গণ-অনশন কর্মসূচিতে সামিল হবেন বাম কর্মী সমর্থকেরা।

দীর্ঘদিন পরে রাজ্য সরকারের সঙ্গে সরাসরি সংঘাতে নামতে চলেছে বামেরা। বাম নেতাদের মতে রাজ্য সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধেই তাঁরা এই আন্দোলনের ডাক দিয়েছেন। এরমধ্যে সোমবার পশ্চিমবঙ্গের তিন কেন্দ্রে উপনির্বাচনের কথা ঘোষনা করেছে নির্বাচন কমিশন। বিধানসভা নির্বাচনে ভরাডুবির পরে খুব একটা পথে নামতে দেখা যায়নি বামেদের। নির্বাচনের দামামা বাজার কারণেই কি অস্তিত্বের জানান দিতেই আবার পথে নামার সিদ্ধান্ত বামেদের?

হঠাৎ করে সরকারের বিরুদ্ধে মরিয়া হয়ে বামেদের পথে নামাকে অনেক রাজনৈতিক বিশ্লেষক উপনির্বাচনের আগে শক্তিপ্রদর্শনের চেষ্টা বলেই মনে করছেন। দীর্ঘদিন শীতঘুমে থাকা সিপিআইএম এবং অন্যান্য শরিক দলগুলি যে আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছে তা বাস্তবে কতখানি সফল হয় তা নিয়েও অনেকে সন্দেহ প্রকাশ করেছেন।

English summary
Comrades plan hunger strike in protest against Mamata Banerjee's food festival
Please Wait while comments are loading...