Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পুলিশের বিরুদ্ধে অভিযোগ? থানাতেই জনশুনানির ব্যবস্থা কমিশনারেটের!

Subscribe to Oneindia News

শিলিগুড়ি, ১৩ মার্চ : পুলিশের বিরুদ্ধে অভিযোগ জানাতে থানাতেই শুরু হচ্ছে জনশুনানি। জনসাধারণের পরিষেবায় এই ব্যবস্থা চালু করছে শিলিগুড়ি পুলিশ কমিশনারেট। এবার থেকে প্রতি মাসেই একদিন করে কমিশনারেটের অধীন প্রতিটি থানায় বসবে জনশুনানির আসর। সেই আসরে সাধারণ মানুষ যে কোনও অভিযোগ জানাতে পারবেন। এমনকী থানা বা পুলিশের বিরুদ্ধেও যদি কোনও অভিযোগ থাকে, তা শুনবেন পুলিশের বড় কর্তারা।

কিন্তু হঠাৎ এই জন শুনানির বন্দোবস্ত কেন? শিলিগুড়ির পুলিশ কমিশনার সি এস লেপচা বলেন, অনেক সময়ই মানু্ষের অভিযোগ পুলিশের কাছ পর্যন্ত পৌঁছয় না। পুলিশরে বিরুদ্ধে থানায় অভিযোগ জানাতে এসে ভয় পায়। অনেক থানারই পুলিশ বা পুলিশ আধিকারিকদের বিরুদ্ধে অনেক অভিযোগ থাকে। মানুষের মুখে তা শুনলে পুলিশি ব্যবস্থায় যেমন স্বচ্ছতা আসবে, মানুষের সমস্যাও দূরীভূত হবে।

পুলিশের বিরুদ্ধে অভিযোগ? থানাতেই জনশুনানির ব্যবস্থা কমিশনারেটের!

এছাড়াও, অনেক সময়ই পুলিশ ব্যস্তাতার কারণে মানুষের অসুবিধার কথা শুনতে পারে না। সেগুলোও শোনা দরকার। তার জন্য যদি একটা বিধিবদ্ধ ব্যবস্থা থাকে, তাহলে মানুষেরও সুবিধায় হবে। বহু পুরনো মামলার অবসানও ঘটানো যাবে এই জনশুনানি থেকে। সবথেকে বড় কথা পুলিশ ও সাধারণ মানুষের মধ্যে সম্পর্ক আরও ভালো করা যাবে এই ব্যবস্থায়।

স্থির হয়েছে, প্রতি মাসের প্রথম বুধবার এই জনশুনানি বসবে। শিলিগুড়ি, মাটিগাড়া, বাগডোগড়া, নিউ জলপাইগুড়ি থানায় আপাতত শুরু হচ্ছে এই পরিষেবা। তারপর অন্যান্য থানাগুলিতেও শুরু হবে। প্রতি থানাতেই উপস্থিত থাকবেন অন্তত একজন এএসসি বা ডিএসপি পদমর্যাদার একজন করে পুলিশ আধিকারিক।

English summary
Complaint against the police? Shiliguri Police Commissionerate is starting Public hearing system!
Please Wait while comments are loading...