Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আইন ভাঙলে শাস্তি দেবে ক্যামেরা! হাওড়া সিটি পুলিশের হাতে নম্বর প্লেট রিডার টেকনোলজি

Subscribe to Oneindia News

হাওড়া, ২৯ ডিসেম্বর : আইন ভাঙলে এবার শাস্তি দেবে ক্যামেরাই! অবাক হবেন না। এসে গেছে সেই টেকনোলজি। ট্রাফিক পুলিশের উপর ভরসা করার দিন শেষ। স্রেফ টেকনোলজি দিয়েই এবার ট্রাফিক আইন ভঙ্গকারীকে শাস্তি দেওয়া যাবে। নম্বর প্লেট রিডার টেকনোলজি। এই প্রযুক্তি পরীক্ষামূলকভাবে শুরু করছে হাওড়া সিটি পুলিশ। আর পালিয়ে পার পাবেন না আইন ভঙ্গকারীরা। আইন ভাঙলে, তার ঠিকুজি-কুষ্ঠি বের করে নিতে তৈরি বিশেষ প্রযুক্তির এই কম্পিউটার।

তাই ট্রাফিক আইন ভাঙলে আর পুলিশ রাস্তায় 'কেস' দেবে না, করবে না 'স্পটফাইন'ও। ট্রাফিক ইনফরমেশন ছাড়াই অফিসে বসে পুলিশ জেনে যাবে কী ভাবে দুর্ঘটনা ঘটেছে, কোন গাড়ি আইন ভেঙে পালাচ্ছে, এমন নানা তথা। সৌজন্যে ক্যামেরা। আইন ভাঙা গাড়ি চিহ্নিত করা থেকে শুরু করে কোন ধারায় জরিমানা- সব তৈরি হয়ে যাবে কম্পিউটারে। মামলার নোটিশ চালকের অজান্তেই পৌঁছে যাবে তার বাড়িতে। ফলে ট্রাফিক আইন যাঁরা মানবেন না, তাদের শিয়রে শমন হয়ে দাঁড়িয়ে ক্যামেরা।রাজ্যে প্রথম 'নম্বর প্লেট রিডার টেকনোলজি' শুরু হচ্ছে হাওড়া জেলা দিয়ে।

আইন ভাঙলে শাস্তি দেবে ক্যামেরা! হাওড়া সিটি পুলিশের হাতে নম্বর প্লেট রিডার টেকনোলজি

কিন্তু কীভাবে কাজ করবে এই নয়া ব্যবস্থা? হাওড়া সিটি পুলিশ জানিয়েছে, এই ব্যবস্থা চালু করতে ১২টি গুরুত্বপূর্ণ মোড়ে অত্যাধুনিক ক্যামেরা বসানো হচ্ছে। ওই ক্যামেরা প্রতিটি যানবাহনের নম্বর প্লেটের ছবি তোলার পাশাপাশি নম্বর পড়তেও পারবে। কোনও গাড়ি ট্রাফিক আইন ভাঙলে সেটির নম্বর পড়ে কন্ট্রোল রুমের সর্ভারে পাঠিয়ে দেবে ওই ক্যামেরা। সেখান থেকে গাড়ির মালিকের তথ্যপঞ্জি জেনে, তা ডিজিটাল পদ্ধতিতে নথিভুক্ত হয়ে যাবে পুলিশের খাতায়।

পাশাপাশি ট্রফিক আইনের ঠিক কোন ধারায় ওই গাড়ি চালককে জরিমানা করা হবে, সেই নোটিশ তৈরি হবে কম্পিউটারে। আইনভঙ্গকারীর সব তথ্য পুলিশের ওয়েবসাইটে দেখা তো যাবেই, মালিকের বাড়িতেও পৌঁছে যাবে মামলার কাগজপত্র। হাওড়া সিটি পুলিশ জানিয়েছে, নাইট ভিজন ক্যামেরা থেকেও উন্নত এই আধুনিক ক্যামেরা রাতেও গাড়ির নম্বর পড়তে পারবে। ফলে রাতেও কোন গাড়ি আইন ভাঙলে পার পাবে না।

হাওড়া সিটি পুলিশের দাবি, এই ব্যবস্থা এখন কলকাতাতেও নেই। কলকাতায় এখনও এই অত্যাধুনিক ব্যবস্থা নেই। হাওড়া এক্ষেত্রে কলকাতাকেও পিছনে ফেলে দিয়েছে। হাওড়ার পুলিশ কমিশনার দেবেন্দ্রপ্রকাশ সিংহ বলেন, 'এই আধুনিক ক্যামেরা প্রথম বসছে হাওড়া জেলায়। বেছে নেওয়া হয়েছে বেশ কয়েকটি স্থান। কাজিপাড়া, উনসানি, ইছাপুর, বেলুড় বাজার ও নারায়ণ হাসপাতাল, আন্দুলে এই ক্যামেরা বসানো হয়েছে। হ্যাং স্যাং মোড়, হাওড়া ব্রিজ চত্বরেও এই ক্যামেরা বসানো হবে।

পুলিশ কমিশনার জানান, এই উন্নত সিসি ক্যামেরায় শুধু গাড়িই নয়, ছিনতাই বা ডাকাতির পরে কোনও গাড়িতে দুষ্কৃতী পালালও, তাও ধরা পড়বে। এই আধুনিক ব্যবস্থা অপরাধ নিয়ন্ত্রণেও সহায়তা করবে।

English summary
The camera will punished if you break traffic rule! Number plate reader technology is in hand of Howrah City Police.
Please Wait while comments are loading...