Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গরম এবার রেকর্ড ভাঙছে, তাপমাত্রা ছাড়াতে পারে ৫০ ডিগ্রি!

Subscribe to Oneindia News

কলকাতা, ২৯ মার্চ : গরম এবার রেকর্ড ভাঙছেই। তা নিয়ে দ্বিমত নেই আবহবিদদের। আবহবিদরা এখন চর্চায় তাপমাত্রা কোথায় গিয়ে দাঁড়াবে। ৫০ ডিগ্রি ছুঁয়ে যাবে না তো এবার বাংলার তাপমাত্রা! বিশ্ব উষ্ণায়নের প্রভাবেই গরমের এই অতি বৃদ্ধি বলে মনে করছেন আবহবিদরা। তাঁদের ধারণা, ১১৬ বছরের রেকর্ড ভেঙে এবার খানখান হয়ে যাবে।

১৮৮০ সাল থেকে তাপমাত্রার রেকর্ড রাখা শুরু হয় দেশে। সেই থেকে ১১৬ বছরের রেকর্ড ভেঙে এবারই উষ্ণতম বছর হতে চলেছে এই দেশ। মার্চ থেকেই তা জানান দিচ্ছে। এবার মে মাসে কী প্রচণ্ড গরমের মোকাবিলা করতে হবে, তা এখন থেকেই অনুমেয়। মে-জুন মাসে এবার স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি থাকবে সর্বোচ্চ তাপমাত্রা।

গরম এবার রেকর্ড ভাঙছে, তাপমাত্রা ছাড়াতে পারে ৫০ ডিগ্রি!

শুধু পশ্চিমবঙ্গই নয়, এবার এই উষ্ণায়নের প্রভাব পড়তে চলেছে, হিমাচল প্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, দিল্লি, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ, গুজরাট, ছত্তিশগড়, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা অন্ত্রপ্রদেশ ও তেলেঙ্গানায়। আবহবিদরা জানাচ্ছেন, গত ১১০ বছর ধরেই গড় তাপমাত্রা উর্ধ্বমুখী। দেশে গড় তাপমাত্রা ০.৬০ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। গত ৩০ বছরে বেড়েছে হিটওয়েভও।

সেই কারণেই গ্রীষ্মের বৃদ্ধি, তুলনায় বর্ষা কম। এমনকী প্রশান্ত মহাসাগরের জলতলের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে উপরে রয়েছে গত তিনমাস ধরে। এই অবস্থাকে ভৌগলিক ভাষায় বলা হয় এল নিনো। এই অবস্থা হলে দেশে খরার সম্ভাবনাও থাকে বলে অভিমত আবহবিদদের।

English summary
Breaking the summer-record the temperature can overtop 50 degrees
Please Wait while comments are loading...