Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাংলার স্বার্থে গোর্খাল্যান্ড চায় না বিজেপি, মোর্চা এবার কী করবে

Subscribe to Oneindia News

গোর্খাল্যান্ড কেন, কোনও পৃথক রাজ্যের দাবিকেই সমর্থন করে না বিজেপি। শুক্রবার মালদহে দলীয় কর্মসূচিতে যোগ দিতে এসে দলের অবস্থান স্পষ্ট করলেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন,'বিজেপি সবসময় চায় গোর্খাদের উন্নয়ন। গোর্খা-উন্নয়নের দাবিকে তাই বরাবরই সমর্থন করে গিয়েছেন তাঁরা। কিন্তু কোনওদিনই পৃথক রাজ্যের পক্ষে বিজেপি-র সায় নেই।'

গোর্খাল্যান্ড চায় না বিজেপি

দু'সপ্তাহ ধরে গোর্খাল্যান্ডের দাবিতে উত্তাল হয়ে উঠেছে পাহাড়। লাটে উঠেছে পাহাড়ের পর্যটন। মোর্চার আন্দোলনে পাহাড় ছেড়ে পর্যটকরা সমতলমুখী। প্রথমে রাজ্যের কড়া প্রতিরোধের মুখে মোর্চার আন্দোলন ঝিমিয়ে পড়লেও, যতদিন গিয়েছে ততই মোর্চা জাঁকিয়ে বসেছে পাহাড়ে। আর মমতার পাহাড় সফর চলাকালীন আন্দোলন শুরুর আগে কলকাতায় এসেই বিজেপি-র সঙ্গে বৈঠক করেছিল মোর্চা। পাহাড় ইস্যুতে বিজেপি-র অবস্থান নিয়ে তখন থেকেই প্রশ্ন উঠে গিয়েছিল।

তবে কি বিজেপি-র মদতেই গোর্খা জনমুক্তি মোর্চা গোর্খাল্যান্ডের দাবিতে জঙ্গি আন্দোলন শুরু করেছিল? বিজেপি কিন্তু তারপর থেকে নিশ্চুপ ছিল। মাঝে পাহাড় পরিস্থি্তি অগ্নিগর্ভ হয়ে উঠেল কেন্দ্রের তরফে শান্তির বার্তা দেওয়া হয়। কিন্তু রাজ্য বিজেপি কোনও মত প্রকাশ করেনি।

এতদিনে দিলীপ ঘোষ পাহাড় প্রসঙ্গে মুখ খুলে সাফ জানালেন, তিনি ও তাঁর দল বাংলা ভাগের পক্ষে নয়। তাঁরা গোর্খাল্যান্ডের দাবিকে সমর্থন করে না। কিন্তু বিজেপি সমর্থন করে গোর্খাদের উন্নয়নের দাবি। এদিন দিলীপবাবু ফের নিশানা করেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। পাহাড়ে উত্তেজনা ছড়ানোর জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে দায়ী করে তিনি বলেন, মুখ্যমন্ত্রী পাহাড়ে মোর্চাকে হটিয়ে শুধু নিজেদের দেখতে চেয়েছিলেন, তাই এই জটিলতা তৈরি হয়েছে।

এখন আবার পুলিশ দিয়ে পাহাড় শাসন করতে চাইছেন মুখ্যমন্ত্রী। ফলে উত্তেজনার পারদ চড়ছেই। যে সেনাকে তোলাবাজ বলেছিলেন মুখ্যমন্ত্রী, এখন সেই সেনা দিয়েই সম্মানরক্ষা করতে চাইছেন তিনি। এখন আবার পাহাড়ে সেনা নামিয়ে বিদেশে পাড়ি দিয়েছেন মুখ্যমন্ত্রী।

পাহাড় সমস্যা সমাধানে তাঁর দাওয়াই, কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করেই কলকাতায় সর্বদলীয় বৈঠক করা দরকার। একমাত্র ত্রিপাক্ষিক বৈঠকেই পাহাড় সমস্যার সমাধান সূত্র বের হতে পারে। তাঁর কথায়, শুধু পাহাড়ের গোর্খারাই নন, দেশের সমস্ত গোর্খাদেরই উন্নয়ন করতে হবে।

English summary
BJP never support Gorkhaland demand of Gorkha Janmukti Morcha.
Please Wait while comments are loading...