Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

শিকাগো ছুটে আসবে বাংলায়, বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয় হবে শান্তিনিকেতনের ধাঁচে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Subscribe to Oneindia News

কলকাতা, ৭ জানুয়ারি : কেন শিকাগোতে ছুটে যাবে বাংলা। শিকাগো ছুটে আসবে এই বাংলায়। বোলপুরের গীতবিতান সিটিতে নতুন বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয় স্থাপনের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রীর গলায় শিক্ষার বিশ্বায়নের কথা।

তিনি এদিন বিশ্ববাংলা বিশ্ব বিদ্যালয়ের পরিকল্পনার কথা ঘোষণা করে বলেন, রাজ্যের ঋণের বোঝা থাকলেও বিশ্ব বাংলা ইউনিভার্সিটি স্থাপন তাঁর পরবর্তী লক্ষ্য। ইতিমধ্যেই জমি চিহ্নিত হয়ে গিয়েছে। শান্তিনিকেতনের ধাঁচে এই প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। এই বিশ্ব বাংলা বিশ্ববিদ্যালয় বোঝাবে, আমরা দেশকে পথ দেখাই, বিশ্বকে পথ দেখাই।

শিকাগো ছুটে আসবে বাংলায়, বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয় হবে শান্তিনিকেতনের ধাঁচে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী এদিন বলেন, শিক্ষাঙ্গন হল দেবাঙ্গন। সেবা আর শিক্ষা কখনও বিক্রি হয় না। শিক্ষকরাই নতুন প্রজন্মকে তৈরি করে। শিক্ষকরাই সংস্কৃতিকে আলোকিত করে। শিক্ষকরাই ভবিষ্যৎ প্রজন্মকে পথ দেখায়। বাংলার মেধাকে বিশ্বের সেরা তকমা দেন মুখ্যমন্ত্রী। সেইসঙ্গে বলেন, বাংলার ব্রেন ক্রিমিনাল ব্রেন নয়। বাংলা হচ্ছে সংস্কডিত ফসল। এই বাংলাকে ভালো রাখতে হবে। বাংলাকে বিশ্বের দরবারে পৌঁছে দিতে হবে। সে জন্য শিক্ষকদের ভূমিকা অপরিসীম।

এদিন শিক্ষক কনভেনশনেও নোট বাতিল নিয়ে কেন্দ্রকে খোঁচা দিতে ছাড়লেন না মুখ্যমন্ত্রী। বললেন, ক্যাশলেস করা এত সহজ বিষয় নয়। নেট বাতিলের ফলে দুর্ভোগের শেষ নেই। তা যে দেশের অর্থনীতিতে বিপর্যয় ডেকে এনেছে বা আরও ডেকে আনবে অর্থনীতিবিদরাই তা ব্যাখ্যা করছেন। এদিকে নোট বাতিলে অন্যান্যদের মতো শিক্ষকরাও বেতন তুলতে পারছেন না

English summary
Chicago will rush to Bengal. Biswa Bangla university will established in Shantiniketan style at Geetabitan city of Bolepur. Chief Minister announced today.
Please Wait while comments are loading...