Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মহিলা বাহিনীকে সামনে রেখে পাহাড় বনধে উদ্যত মোর্চা, দুর্গ সাজিয়ে প্রতিরোধে প্রশা্সন

Subscribe to Oneindia News

স্ট্র্যাটেজি বদল। পাহাড়ে রাজ্যের বিরুদ্ধে তোপ দেগে সরকারি অফিস বন্ধ করতে মহিলা মোর্চাকে সামনে রেখে পিকেটিং শুরু করছেন বিমল গুরুঙ্গ-রা। মহিলা মোর্চা নেত্রী আশা গুরুঙ্গের নেতৃত্বে পিকেটিং শুরু করা হয়েছে সোমবার সকাল থেকেই। মোর্চার মোকাবিলায় কোমর বেঁধেছে রাজ্যও। একেবারে দুর্গ তৈরি করে মোর্চার বিরুদ্ধে যুদ্ধং দেহি মেজাজে মমতার প্রশাসন।

সোমবার থেকে পাহাড়ে সম্মুখ সমরে মোর্চা বনাম তৃণমূল। মমতা বন্দ্যোপাধ্যায় পাহাড় থেকে কলকাতায় ফিরতেই মোর্চা সুপ্রিমো বিমল গুরুঙ্গ অনির্দিষ্টকালের জন্য পাহাড় বনধের ডাক দিয়েছেন।

মহিলা বাহিনীকে সামনে রেখে পাহাড় বনধে উদ্যত মোর্চা, দুর্গ সাজিয়ে প্রতিরোধে প্রশা্সন

সরকারি অফিস, ব্যাঙ্ক বন্ধ করে দিয়ে এই আন্দোলনকে তীব্র রূপ দিতে বদ্ধপরিকর মোর্চা নেতৃত্ব। আর এই লক্ষ্যে এগিয়ে দেওয়া হচ্ছে মহিলাদের। আশা গুরুঙ্গের নেতৃত্বে ব্যারিকেড করে মহিলা মোর্চা নেত্রীরা প্রশাসনের বিরুদ্ধে যুদ্ধে নামছে।

বিমল গুরুঙ্গ হুঁশিয়ারি দিয়েই রেখেছেন। বলেছেন আন্দোলন তীব্র হবে। কিছুতেই পিছু হটবেন না তাঁরা। তিনি জানিয়ছেন, বনধ সফল করতে প্রস্তুত রাখা হয়েছে গোর্খা জনমুক্তি মোর্চার ক্যাডার বাহিনী গোর্খাল্যান্ড পার্সোনেল বা জিএলপি-কেও। বনধের নামে পাহাড়ে জঙ্গি আন্দোলন চালানোই যে মূল উদ্দেশ্য বিমল গুরুঙ্গদের, তা ক্রমশই প্রকট হচ্ছে।

এদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ও প্রশাসনকে কড়া অবস্থান নিতে নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশ মতোই সোমবার সকাল থেকে প্রস্তুত রাজ্য প্রশাসন। ৬ কলাম সেনা, সিআইএফ, কমব্যাট ফোর্স মজুত রাখা হয়েছে। র‍্যাফ, সিআরপিএফ, বিশাল পুলিশ বাহিনীও মজুত রাখা হয়েছে সরকারি অফিসগুলিতে স্বাভাবিক কাজকর্ম বজায় রাখতে। রোবোকপ, ইনসেক্টর ভ্যান সবই প্রস্তুত রাখা হয়েছে জরুরি পরিস্থিতির মোকাবিলায়।

সেইসঙ্গে সরকারি কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে অফিসে হাজিরা দিতেই হবে। নির্দেশ জারি করা হয়েছে অনুপস্থিত থাকলে বেতন তো কাটা যাবেই, ছেদ পড়তেও পারে চাকরিজীবনে। এই 'ব্রেক ইন সার্ভিস'-এর নির্দেশিকাই সরকারের কড়া অবস্থান নির্দিষ্ট করেছে। বনধে অংশ নেওয়ার জন্য অতীতে কোনওদিন এই 'ব্রেক ইন সার্ভিসে'র মুখে পড়তে হয়নি সরকারি কর্মীদের।

এদিন সকালে মোর্চা সমর্থকরা বিজনবাড়ির বিডিও অফিসে আগুন লাগানোর চেষ্টা করেন বলে অভিযোগ। এই ঘটনায় ১০ জন মোর্চা কর্মী-সমর্থককে গ্রেফতার করা হয়েছে।

English summary
Bimal Gurung takes strategy to succeed in hill strike keeps mahila morcha in front.
Please Wait while comments are loading...