Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গ্রামবাংলায় পর্যটকদের টানতে 'হোম স্টে'-তে জোর দিচ্ছে রাজ্য

Subscribe to Oneindia News

কলকাতা, ১৩ ডিসেম্বর : বাংলার গ্রামাঞ্চলে প্রচুর ঐতিহ্যবাহী জায়গা রয়েছে, যা বাংলার পর্যটন শিল্পকে অন্য মাত্রা দিতে পারে। আর তাই এই সব জায়গায় পর্যটকদের আকৃষ্ট করতে এবার হোম স্টে-তে জোর দিতে চলেছে রাজ্য।

ইতিমধ্যে এই নয়া নীতির খসড়া প্রস্তুত করা হয়ে গিয়েছে। খুব শীঘ্রই মন্ত্রিসভার সম্মতির জন্য এই তা পেশ করা হবে।

গ্রামবাংলায় পর্যটকদের টানতে 'হোম স্টে'-তে জোর দিচ্ছে রাজ্য

হোম স্টে পরিষেবা মূলত যেখানে স্থানীয়রা অতিথি বা পর্যটকদের টাকার পরিবর্তে তাদের বাড়ির একটি ঘর বা একটি অংশ ভাড়া দেন কয়েকদিনের জন্য। গুজরাত সরকার ইতিমধ্যে এই হোম স্টে নীতি কার্যকর করেছে। দিল্লি, সিকিম, কেরল-সহ বেশ কিছু জায়গায় এই পরিষেবা বর্তমানে রয়েছে।

সম্ভবত আগামী জানুয়ারু মাসেই এই নীতি চালু হতে পারবে। এই নয়া পরিষেবার ফলে পর্যটকরা হোটেলের তুলনায় অনেক কম খরচে থাকতে পারবেন বাড়ির মতোই পরিবেশে। তবে সেক্ষেত্রে যে পরিবার থাকার জন্য জায়গা দেবে তাদের নির্দিষ্ট গাইডলাইন পর্যটকদের মেনে চলতে হবে।

শুধু পর্যটক নয়, যারা নিজের বাড়ি হোম স্টে-র জন্য দেবেন তারাও বেশ কিছু সুবিধা পাবেন।

রাজ্যের পর্যটন দফতরের আধিকারিকদের একাংশের কথায়, গত কয়েকবছরে বাংলায় পর্যটকের সংখ্যা বেড়েছে। রাজ্য সরকারের তরফে নেওয়া নানা পদক্ষেপের ফলে আরও বেশি করে পর্যটকদের আকৃষ্ট করা সম্ভব হয়েছে।

দার্জিলিংয়ের টাইগার হিলে কটেজ তৈরির ভাবনা রয়েছে রাজ্য সরকারের। পাশাপাশি পর্যটন দফতর সূত্রের খবর, দার্জিলিংয়ের পাশাপাশি কালিংপম,কোলাখম, লাভা, লোলেগাওে পর্যটকদের আকৃষ্ট করতেও একাধিক কটেজ তৈরির দিকে নজর রয়েছে সরকারের।

English summary
Bengal to woo travellers with home-stay boost
Please Wait while comments are loading...