Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কলকাতা শহরতলির জলে বাড়ছে আর্সেনিকের মাত্রা

Subscribe to Oneindia News

কলকাতা, ১৪ ডিসেম্বর : কলকাতার পার্শ্ববর্তী শহরতলি এলাকার জলে ক্রমেই বাড়ছে আর্সেনিকের মাত্রা। সম্প্রতি রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ বোর্ড তথা WBPCB-র প্রকাশিত রিপোর্টে অন্তত তারই ইঙ্গিত। রিপোর্ট বলছে, কোথাও কোথাও জলে আর্সেনিকের মাত্রা ২০০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

বিশেষ করে উদ্বেগের বিষয়, উত্তর ২৪ পরগনার গাইঘাটা। গাইঘাটা-তেঘরিয়া বেল্টের আর্সেনিক দূষণ নতুন কথা নয়। ২০১৫ সাল থেকেই এই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে প্রশাসন।

কলকাতা শহরতলির জলে বাড়ছে আর্সেনিকের মাত্রা

২০১৫ সালের ২৭ নভেম্বর ন্যাশনাল গ্রীন ট্রাইব্যুনাল WBPCB-কে নির্দেশ দেয় গাইঘাটায় জলে আর্সেনিক দূষণ নিয়ে পরীক্ষা নিরিক্ষা করে বিষয়টি খুটিয়ে দেখতে। ২০১৫ সালের ১২ ডিসেম্বর WBPCB নির্দেশ অনুযায়ী এলাকার ৫৫টি টিউবওয়েল থেকে জলের নমুনা সংগ্রহ করা হয়েছিল, যার মধ্যে ২৭টি রাজ্য অধিকৃত ছিল।

সংগৃহীত নমুনার মধ্যে ১১টি টিউবওয়েলের জলে আর্সেনিকের মাত্রা অনুমোদনযোগ্য ১০ পিপিবি-র বেশি । চারটি টিউবওয়েলের জলের ক্ষেত্রে আর্সেনিকের মাত্রা যতটা থাকা উচিত তার থেকে প্রায় ৩০-৪০ গুণ বেশি।

রিপোর্টে এও বলা হয়েছে, যে ২৮টি বেসরকারি টিউবওয়েলের নমুনা সংগ্রহ করা হয়েছে তার প্রত্যেকটিতে আর্সেনিকের মাত্রা বেশি। এক বছরের মাথায় আরও একটি সমীক্ষা চালানো হয় গাইঘাটা এলাকার জলে। রিপোর্ট বলছে পরিস্থিতি ক্রমেই আরও ভয়াবহ হচ্ছে।

English summary
Arsenic levels in water of city suburbs go up
Please Wait while comments are loading...