Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কুহেলির মৃত্যুতে বিশাল আর্থিক জরিমানা, ঠিক কত টাকা দিতে হবে অ্যাপোলোকে

Subscribe to Oneindia News

চিকিৎসকের গাফিলতিতে শিশুমৃত্যুর ঘটনায় নজিরবিহীন পদক্ষেপ নিল স্বাস্থ্য কমিশন। নয়া আইনে কমিশন গঠন করার পর এই প্রথম শাস্তি বিধান হল  রাজ্যের কোনও হাসপাতালের। ঠাকুরপুকুরের চার মাসের শিশুকন্যা কুহেলি চক্রবর্তীর মৃত্যুর ঘটনায় অ্যাপোলো হাসপাতালকে ৩০ লক্ষ টাকা জরিমানার নিদান দিল কমিশন। সেইসঙ্গে স্বাস্থ্য কমিশন তিন চিকিৎসকের শাস্তিরও সুপারিশ করে।

রাজ্যের বেসরকারি স্বা্স্থ্য পরিষেবায় ভুরি ভুরি অভিযোগ ওঠায় কড়া হাতে লাগাম ধরেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বার্তা দেন স্বাস্থ্য পরিষেবাকে শুধু ব্যবসার নিরিখে ভাবলে হবে না। মানবিক দৃষ্টিভঙ্গিতে তা বিচার করতে হবে। সেখানে অন্যথা কখনও মানবে না রাজ্য।

কুহেলির মৃত্যুতে বিশাল আর্থিক জরিমানা অ্যাপোলোর

সেই কারণেই তিনি তড়িঘড়ি স্বাস্থ্য আইন লাগু করেছেন। স্বাস্থ্য কমিশন গঠন করেছেন। এই কমিশনে অভিযোগ দায়ের করতে পারবেন রোগীর পরিবারের সদস্যরা। তদন্তসাপেক্ষে চিকিৎসায় গাফিলতি প্রমাণিত হলে শাস্তি বিধানও করতে পারবে ওই কমিশন। সেইমতোই ঠাকুরপুকুরের কুহেলি চক্রবর্তীর মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য কমিশন তদন্তসাপেক্ষে শাস্তি বিধান করে।

গত ১৯ এপ্রিল অ্যাপোলো হাসপাতালে মৃত্যু হয় চার মাসের কুহেলির। তারপরই হাসপাতালের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ এনে কমিশনের দ্বারস্থ হয় কুহেলির পরিবার। কমিশন হাসপাতালের জরিমানা বরাদ্দ করে ৩০ লক্ষ টাকা। এর মধ্যে ১০ লক্ষ টাকা দিতে হবে সাত দিনের মধ্যে। বাকি ২০ লক্ষ টাকা দিতে হবে তিন সপ্তাহের মধ্যে। অনাদায়ে বছরে ন'শতাংশ হারে সুদ দিতে হবে। কমিশন এদিন মহেশ গোয়েঙ্কা, সঞ্জয় মাহওয়াল, ও বৈশালী রায় শ্রীবাস্তবের শাস্তির সুপারিশ করে।

English summary
Apollo's huge monetary penalty for the death of Kuheli.
Please Wait while comments are loading...