Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ম্যান-মেড বন্যার তত্ত্বে মমতা-তোপে ডিভিসি, মুখ্যমন্ত্রীকে কটাক্ষে কী বললেন রাহুল-অধীর

Subscribe to Oneindia News

সরকারে থেকেও রাজ্যের বন্যা পরিস্থিতিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 'ম্যান মেড' বলে ব্যাখ্যা করেছেন। নিশানা করেছেন কেন্দ্রের বিজেপি সরকার ও ডিভিসি-র দিকে। ঠিক তখনই মুখ্যমন্ত্রীকে কটাক্ষের সুরে বিঁধলেন বিজেপি নেতা রাহুল সিনহা ও প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। রাহুল সিনহা বললেন, 'এই বন্যা ম্যান মেড নয়, ম্যাড মেড।' আর অধীরবাবুর ব্যাখ্যা, 'মুখ্যমন্ত্রী যতই বলুন ম্যান মেড, এই বন্যা উইমেন মেড ফেলিওর।'

ম্যান-মেড বন্যার তত্ত্বে মমতা-তোপে ডিভিসি

ডিভিসি এবার রাজ্যে ৭৮ সালের বন্যার থেকেও বেশি জল ছেড়েছে বলে দাবি করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'এই বন্যা পুরোপুরি ম্যানমেড। বেশ জল ঢুকিয়ে রাজ্যে বন্যা পরিস্থিতি তৈরি করা হয়েছে। ডিভিসি-র জন্যই আজ এই অবস্থা রাজ্যের।' ঘাটালের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। বলেন, মাত্রাতিরিক্ত জল ছাড়া আর মানুষ ঘর ছেড়ে সঠিক সময়ে না বেরনোর জন্যই সমস্যা তৈরি হয়েছে ঘাটালে। সেনা নামিয়ে উদ্ধারের চেষ্টা চলছে।

এদিকে রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীকে দ্ব্যর্থহীন ভাষায় আক্রমণ করেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি। তিনি বলেন, সরকারের ব্যর্থতা ঢাকতেই মুখ্যমন্ত্রী এখন 'ম্যান মেড' বন্যার তত্ত্ব খাড়া করছেন। প্রতিবছর বর্ষার সময় রাজ্যের একই পরিস্থিতি হয়। আর একই অজুহাত দেন মুখ্যমন্ত্রী।' কেন আগে থেকে প্রস্তুতি নেওয়া হয় না বন্যা মোকবিলার, প্রশ্ন ছুড়ে দেন অধীরবাবু।

ম্যান-মেড বন্যার মমতা-তত্ত্বে কটাক্ষ রাহুল-অধীরের

তিনি বলেন, 'বর্ষার সময় বেশি বৃষ্টি হলে জলাধারগুলো জল ছাড়বে- এটাই নিয়ম। আর তাতে বন্যা পরিস্থিতি তৈরি হওয়াটাই স্বাভাবিক। কিন্তু সেই বন্যা রোধ করা যায়। সেজন্য আগাম প্রস্তুতির দরকার। সেখানেই গাফিলতি এই সরকারের। রাজ্য সরকারে বন্যা মোকাবিলার আগাম কোনও প্রস্তুতি না নিয়ে শুধু দোষারোপ করতেই ব্যস্ত।

প্রতি বছর মুখ্যমন্ত্রীর এই একই অজুহাত মানতে নারাজ বিজেপি নেতা রাহুল সিনহা। তিনি ম্যান মেড বন্যার তত্ত্ব উড়িয়ে দিয়ে বলেন, এই বন্যা আসলে ম্যাড মেড। রাজ্যের মানুষ যখন বন্যায় ভাসছেন, মুখ্যমন্ত্রী তখন উৎসব করে বেড়াচ্ছেন। এটাই হল বিবেক ও চেতনাহীন সরকারের নমুনা। রাজ্যে তৃণমূল সরকারের দূরদর্শিতার অভাব রয়েছে। সেই জন্যই তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি।

ম্যান-মেড বন্যার মমতা-তত্ত্বে কটাক্ষ রাহুল-অধীরের

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের অযোগ্য ও অপদার্থ বলে ব্যাখ্যা করে বিজেপির কেন্দ্রীয় নেতা রাহুল সিনহা বলেন, 'মুখ্যমন্ত্রী যতই চিৎকার করুন এই বন্যা ম্যান মেড বলে, আমি বলব এটা ম্যাড মেড। এই বন্যা পাগলের তৈরি বন্যা। তাঁর কথায়, 'উপরের দিকে বৃষ্টি হলে বাঁধ থেকে জল ছাড়তে হবে। সেই জল নিচে দিকে নামবে, এটাই স্বাভাবিক। এই সরল সত্যটা রাজ্যের মুখ্যমন্ত্রী বুঝতে পারেন না। পাগলের প্রলাপ বকে চলেন শুধু।'

English summary
Adhir Chowdhury and Rahul Sinha criticize Mamata Banerjee about flood situation of West Bengal. She gives statement that it is man-made flood.
Please Wait while comments are loading...