Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিদেশে জনপ্রিয় হলেও এই পাঁচটি খেলার জন্ম কিন্তু ভারতেই

  • Posted By:
Subscribe to Oneindia News

সারা বিশ্বে যতগুলি পুরনো সভ্যতা রয়েছে তার মধ্যে অন্যতম এদেশের সভ্যতা। হাজার হাজার বছর ধরে যুগের পর যুগ এদেশে সভ্যতা আবহমান। সভ্যতার সঙ্গে সঙ্গে নানা জিনিসের উদ্ভাবন যেমন এদেশ থেকে শুরু হয়ে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে। খেলার জগতেও অনেকটা তাই হয়েছে।

ভারতের সমৃদ্ধ সংষ্কৃতি ও জীবনধারা অনেকগুলি খেলার জন্ম দিয়েছে এদেশে। বহুবছর আগে ভারতে শুরু হওয়া সেই সমস্ত খেলা বিদেশে জনপ্রিয় হলেও তার আসল জন্ম যে ভারতে তা অনেকের কাছেই অজানা থেকে গিয়েছে। একনজরে দেখে নিন কোন খেলাগুলি ভারতে জন্মে বিদেশে বেশি জনপ্রিয় হয়েছে।

স্ন্যুকার

স্ন্যুকার

উনিশ শতকে ব্রিটিশদের হাত ধরে স্ন্যুকার খেলার জন্ম হয় ভারতে। তার আগে এই ধরনের কোনও খেলা ছিল না। ভারতে কর্মরত ব্রিটিশ সেনা অফিসাররা নিয়মিত ভারতে স্ন্যুকার বা বিলিয়ার্ডস খেলা শুরু করেন। জব্বলপুরে প্রথমবার ১৮৭৪-৭৫ সালে অফিসারদের মেসে এই খেলা হয়। পরে উটিতে এই খেলার নিয়মকানুন ঠিক হয়। নামটিও তাই এসেছে সেনাদের ব্যবহৃত কথা থেকেই।

সেনায় ভর্তি হওয়া প্রথম বছরের অনভিজ্ঞ ক্যাডেটদের স্ন্যুকার বলা হতো। তবে ভারতের হয়ে বিলিয়ার্ডসে বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে পঙ্কজ আদবানি গর্বিত হওয়ার সুযোগ দিলেও এই খেলা বিদেশেই বেশি জনপ্রিয়।

পোলো

পোলো

বলা হয় যে আধুনিক পোলো খেলার ভিত্তি তৈরি হয়েছিল ভারতেই। মোঘল সম্রাট বাবর পঞ্চদশ শতকে এই খেলার প্রবর্তন করেন। পরে ব্রিটিশরা এসে এ খেলাকে বিশ্বের দরবারে ছড়িয়ে দেন। পোলো প্রথমে মণিপুর ও জম্মু ও কাশ্মীরে খেলা হতো। হাতিকে সওয়ার হয়ে দক্ষিণ এশিয়ায় পোলো খেলা হতো।

১৮৬৯ সালে ভারতে দেখে গিয়ে তা ব্রিটেনে খেলা চালু হয়। এবং প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলা হয় মার্কিন যুক্তরাষ্ট্র ও ইংল্যান্ডের মধ্যে ১৮৮৬ সালে। একইসঙ্গে ভারতে এই খেলার চল ধীরে ধীরে কমে যায়।

জুডো ও ক্যারাটে

জুডো ও ক্যারাটে

জুডো ও ক্যারাটের জন্ম হয় ভারতে। প্রাচীন ভারতে ক্যারাটের মতোই একটি খেলা ভারতে খেলা হতো। যার নাম কালারিপ্পায়াত্তু। বৌদ্ধ ধর্মের সঙ্গে মার্শাল আর্ট ভারতে আসে। মনে করা হয়, ক্যারাটে অথবা জুডোয় গুরু-শিষ্যের যে সম্পর্ক তা ভারতীয় সংষ্কৃতি থেকেই উদ্ভূত। দক্ষিণ ভারতে শুরু হয়ে এই খেলা চিন, জাপান ও দক্ষিণ কোরিয়ায় জনপ্রিয় হয়েছে।

দাবা

দাবা

ভারতে দাবার জন্ম ১৫০০ বছর পূর্বে। ষষ্ঠ শতকে এই খেলা ভারতে জনপ্রিয় ছিল। তখন নাম ছিল চতুরঙ্গ। সিন্ধু সভ্যতায় যে দাবার মতো ছক কাটা বোর্ডে খেলা জনপ্রিয় ছিল তার প্রমাণ পাওয়া যায় হরপ্পা ও মহেঞ্জোদরো সভ্যতার ধ্বংসাবশেষ থেকে। এই খেলার আর একটি নাম পাওয়া যায়, তার হল অষ্টপদ। পরে পারস্য ও আরবের লোকজন এদেশে এলে দাবা খেলা ভারত থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

ব্যাডমিন্টন

ব্যাডমিন্টন

২০০ বছর পূর্বে গ্রিসে ব্যাডমিন্টন খেলার উৎস পাওয়া গেলেও আধুনিক সময়ে ভারতেই এই খেলার জন্ম হয়েছে। অষ্টদশ শতকে ব্রিটিশ সেনা আধিকারিকেরা পুনেয় এই খেলার গোড়াপত্তন করেন। আগে পুনের নাম ছিল 'পুনা'। খেলার নামও সেটাই দেওয়া হয়েছিল। পরে নাম পাল্টে যায় অবশ্য।

তবে ব্রিটিশরা ১৮৭৩ সালে ইংল্যান্ডে ব্যাডমিন্টন নামে একটি জায়গায় এটি খেলা হয়। এরপর থেকে সেটির নাম ব্যাডমিন্টন হয়ে যায়। বিদেশে জনপ্রিয় হলেও ব্যাডমিন্টনে ভারত বর্তমান সময়ে দারুণ ফলাফল করেছে। সাইনা নেহওয়াল, পিভি সিন্ধু, কাদম্বি শ্রীকান্তের মতো খেলোয়াড়রা এদেশের হয়ে বিশ্ব মানচিত্রে প্রতিনিধিত্ব করেছেন।

English summary
Do you know some sports are there which were actually originated in India but immensely popular in abroad. Here is a list of five sports that you did not know originated in India.
Please Wait while comments are loading...