Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অষ্টমবার উইম্বলডন জয়ের পথে যেসব নজির গড়ে ফেললেন ফেডেক্স

Subscribe to Oneindia News

২০১৩ থেকে ২০১৬- চার বছরে সে অর্থে সাফল্য অধরা ছিল ফেডেক্সের। ঝুলিতে একটাও গ্র্যান্ড স্লাম ছিল এই চার বছরে। তা বলে খারাপ খেলছিলেন একথা তাঁর অতি বড় সমালোচকও বলবেন না। প্রায় প্রতিটি টুর্নামেন্টেরই ফাইনালে পৌঁছচ্ছিলেন। শুধু চ্যাম্পিয়নের শিরোপা তাঁর মাথায় উঠছিল না।[আরও পড়ুন:'গ্রেটেস্ট' ফেডেরার রূপকথা লিখলেন উইম্বলডনের ঘাসের কোর্টে, নজির গড়ে চ্যাম্পিয়ন]

উইম্বলডন জয়ের পথে ফেডেক্সের নজির

কিন্তু ২০১৭ তাঁর কাছে সোনার বছর হতে চলেছে। যা করতে চাইছেন, তাই তিনি করে চলেছেন অবলীলায়। অস্ট্রেলিয়ান ওপেন দিয়ে শুরু এবার বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্লামও পকেটে পুরে নিলেন ফেডেরার। আর এই জয়ের রাস্তায় গড়ে ফেললেন অনেক রেকর্ড, যা তাঁকে স্বপ্নের সিঁড়ি বেয়ে অমরত্বের সন্ধান এনে দিল।

ফেডেরার তাঁর প্রায় দু'দশকের টেনিস কেরিয়ারে বহু কীর্তি স্থাপন করে গিয়েছেন। তাঁর নাম সোনার হরপে বাঁধানো হয়ে গিয়েছে টেনিস সাম্রাজ্যে। এখন তিনি যা করছেন সবই ইতিহাস। রবিবারের লন্ডনে উইম্বলডন জয়ের সঙ্গে সঙ্গে তাঁর নামের সঙ্গে এক লহমায় জুড়ে গেল অনেকগুলো রেকর্ড। প্রথমত তিনিই হলেন উইম্বলডনের সর্বাধিক খেতাবের মালিক। রবিবার ক্রোয়েশিয়ার মারিন চিলিচকে হারিয়ে সর্বাধিক আটবার উইম্বলডন চ্যাম্পিয়ন হলেন তিনি।

নজির গড়ে ফেললেন ফেডেক্স

এতদিন সাম্প্রাস, রেনশের সঙ্গে সাতবার চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব ভাগ করে নিচ্ছিলেন তিনি। এখন থেকে এককভাবে তিনিই হলেন সর্বাধিক উইম্বলডন জয়ী। সেইসঙ্গে ১৯টি গ্র্যান্ডস্লামও জিতে নিলেন তিনি। এই বিরল কৃতিত্ব কোনও পুরুষ টেনিস খেলোয়াড়ের নেই। ফেডেরারের পরই স্থান রাফায়েল নাদালের। তিনি ১৫টি গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন। তিন নম্বরে পিট সাম্প্রাস। তাঁর গ্র্যান্ডস্লামের সংখ্যা ১৪। আর জকোভিচ ও এমার্সন ১২টি করে গ্রান্ডস্লাম জিতেছেন।

ওপেন যুগে ফেডেরারই একমাত্র টেনিস খেলোয়াড় যিনি একটি সেট না খুইয়ে উইম্বলডন জিতলেন। এর আগে বিয়ন বর্গ একটি সেট না খুইয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন। সেটা ছিল ১৯৭৬ সাল। অর্থাৎ তখনও ওপেন যুগ শুরু হয়নি। আর উইম্বলডন ইতিহাসের নিরিখে এই কৃতিত্বে বিয়ন বর্গকে ছুঁয়ে ফেললেন তিনি।

নজির গড়ে ফেললেন ফেডেক্স

সবথেকে বেশি বয়সে চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্বও স্থাপন করলেন ফেডেরার। এর আগে ৩৫ বছর বয়সে কোনও খেলোয়াড় উইম্বলডন জিততে পারেননি। জিততে পারেননি কোনও গ্র্যান্ড স্লামও। একমাত্র কেন রোজওয়াল ৩৯ বছর বয়সে ফাইনালে উঠেছিলেন। কিন্তু শেষ রক্ষা হয়নি। তিনি চ্যাম্পিয়ন হতে পারেননি। রজার কিন্তু পারলেন। অদূর ভবিষ্যতে আরও গ্র্যান্তস্লাম পাবেন তিনি, এমনটাই বিশ্বাস টেনিস দুনিয়ায়।

English summary
Roger Federer makes many records on the eve of Wimbledon winning.
Please Wait while comments are loading...