Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রিও অলিম্পিক ২০১৬ : একটুর জন্য পদক হাতছাড়া, চতুর্থ স্থানে শেষ করলেন দীপা

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

রিও দে জেনেইরো, ১৪ আগস্ট : একটুর জন্য ব্রোঞ্জ পদক হাতছাড়া হয়ে গেল দীপা কর্মকারের। চতুর্থ স্থানে থেকে তিনি শেষ করলেন অলিম্পিক সফর। দ্বিতীয় প্রদুনোভা ভল্টে ল্যান্ডিং-এ সমস্যা থাকায় অনেকটাই পয়েন্ট কাটা গিয়েছে অলিম্পিকের প্রথম ভারতীয় জিমন্যাস্টের। তবু, তাঁর স্পিরিটকে, তাঁর সাহসকে, তাঁর একরোখা মনোভাবকে সেলাম।

প্রথম ভল্টে দীপার স্কোর ছিল ১৪.৮৬৬। দুটি ভল্টের শেষে গড় স্কোর হয় ১৫.০৬৬। তাঁর ভল্ট শেষ হওয়ার পরও তিনি দ্বিতীয় স্থানের দৌড়ে ছিলেন। যদিও দীপার পরে এসে রাশিয়ার মারিয়া পাসেকা লিড নিয়ে নেওয়ায় তৃতীয় স্থানে নেমে আসেন দীপা। এরপর আমেরিকা যুক্তরাষ্ট্রের সিমন বাইলসের নিখুঁত ভল্টের জেরে চতুর্থ স্থানে নেমে আসে ভারত। মাত্র ০.১৫০ পয়েন্টে হাতছাড়া হয় ব্রোঞ্জ পদক।

রিও অলিম্পিক ২০১৬ : একটুর জন্য পদক হাতছাড়া, চতুর্থ স্থানে শেষ করলেন দীপা

মেয়েদের ভল্ট ফাইনালে প্রথম হয়েছেন আমেরিকার সিমন বাইলস। দ্বিতীয় স্থানে ছিলেন মারিয়া পাসেকা এবং তৃতীয় স্থান পেয়েছে সুইৎজারল্যান্ডের গিউলিয়া স্টেইনগ্রাবার।

ইভেন্টের কোয়ালিফাই রাউন্ডে ১৪.৮৫০ পয়েন্ট পেয়ে অষ্টম স্থানে শেষ করেছিলেন দীপা। সেখান থেকে ফাইনালে চতুর্থ স্থানে উঠে এসেছেন ত্রিপুরার এই বাঙালি মেয়ে।

ভল্টের ফাইনাল রাউন্ডে ২টি ভল্ট প্রদর্শন করেন দীপা। প্রথম ভল্টটি ছিল অপেক্ষাকৃত সোজা সুকাহারা ৭২০ ভল্ট। দ্বিতীয় ভল্টে দীপা প্রদুনোভার প্রদর্শন করেন। দীপার কোচ বিশ্বম্ভর নন্দী আগেই জানিয়েছিলেন দীপার প্রথম ভল্ট সুকাহারা বেছে নেওয়ার ক্ষেত্রে যুক্তি ছিল প্রথম রাউন্ডে দীপার ক্ষেত্রে অধিক পয়েন্ট নেওয়া প্রয়োজন, এবং এক্ষেত্রে অত্যন্ত মনোসংযোগের প্রয়োজন। দীপা প্রদুনোভায় পারদর্শী, তাই সে প্রথম বা দ্বিতীয় রাউন্ডেও প্রদুনোভা ভল্ট প্রদর্শনে আত্মবিশ্বাসী ছিল।

"এবার পদক হাতছাড়া হলেও আগামী অলিম্পিকের জন্য তৈরি হবে দীপা"

প্রথম ভল্টের ল্যান্ডিং ঠিকঠাক হলেও প্রদুনোভা ভল্টের ল্যান্ডিংয়ে ম্যাটে কোমর ঠেকে যায় দীপার। যার ফলে অনেকটাই পয়েন্ট কাটা যায় তার। তবে দীপার পারফরম্যান্সে অত্যন্ত উচ্ছ্বাসিত ভারতীয় ক্রীড়ামহল। বিশিষ্ট ক্রীড়াবিদদের একাংশের দাবি দীপার পারফরম্যান্সের পাশাপাশি এটা ভুললেও চলবে না যে কোন পরিকাঠামো এবং প্রতিকুল পরিস্থিতির মধ্যে সংগ্রাম করে এই জায়গায় পৌঁছেছে দীপা। তাঁর আজকের পারফরম্যান্সে ভারতবাসীর গর্বিত হওয়া উচিত।

অন্যদিকে আগরতলায় দীপার বাবা সংবাদমাধ্যমকে জানিয়েছেন,দীপার পারফরম্য়ান্সে তাঁরা অত্যন্ত খুশি। অষ্টম থেকে চতুর্থ স্থানে উঠে এসেছে দীপা এটা সত্যিই প্রশংসনীয়। এবার পদক হাতছাড়া হলেও আগামী অলিম্পিকের জন্য তৈরি হবে দীপা। সামনের বছর দীপা ভারতকে পদক উপাহার দেবে সে বিষয়ে আশাবাদী দীপার পরিবার।

English summary
Rio Olympics 2016 : Dipa Karmakar finishes in 4th position
Please Wait while comments are loading...