Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'প্রদুনোভা' ম্যাজিকে পদক জেতার আশায় বুক বাঁধছে ভারত, তৈরি ত্রিপুরার বাঙালি মেয়ে দীপা!

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

আগরতলা, ১৪ আগস্ট : আশা, প্রত্যাশা, কৌতুহল, আশঙ্কা, উদ্বেগ, উন্মাদনা সব মিলেমিশে একাকার। ত্রিপুরা এখন শুধু রিও অলিম্পিকের ভল্ট ফাইনালের দিকে তাকিয়ে। শুধু ত্রিপুরাই বা কেন গোটা দেশের অবস্থাটাই এখন এই জায়গায় এসেই থমকেছে। [(ছবি) অলিম্পিক ২০১৬ : রিও থেকে ফিরেই অন্য পরীক্ষা দীপা কর্মকারের!]

জীবনের কঠিন পরীক্ষার মুখোমুখি হতে চলেছেন আজ ত্রিপুরার বাঙালি মেয়ে দীপা কর্মকার। রিও অলিম্পিকে প্রথম ভারতীয় জিমন্যাস্ট হিসাবে নিজের সেরাটা দেওয়ার লক্ষ্যেই আজ মাঠে নামবেন দীপা। কিন্তু এত মানুষের এত প্রত্যাশার চাপ সামলানোটাও তো কম কথা নয়।

'প্রদুনোভা' ম্যাজিকে মিলবে পদক বুক বাঁধছে ভারত, তৈরি ত্রিপুরার বাঙালি মেয়ে দীপা!

দীপার পরিবার রীতিমতো টেনশনে প্রতি মুহূর্ত গুনছেন। দীপার মা আপাতত ঠাকুরঘরেই ঠাঁই নিয়েছেন। বাবা নিজেকে বারবার শান্ত করার চেষ্টা করেও ব্যর্থ। পরিবারের একটাই প্রার্থনা, এই মেয়ে সোনা জিতুক না জিতুক যেন সুস্থভাবে মেয়ে ঘরে ফিরতে পারে।

দীপা এখন বিদেশি মিডিয়ার নয়নের মনিও বটে। সবাই এখন দীপার সাক্ষাৎকার নিতে চাইছেন, টিভি শ্যুট করতে চাইছেন। কিন্তু ভল্ট ফাইনালের আগে এসবে মাথা ঘামিয়ে নিজের ফোকাস নষ্ট করতে চান না দীপা। তাই আপাতত সবাইকে বলা হয়েছে, রবিবার ইন্ডোর হলে ইভেন্টের পরই মিডিয়ার আবদার পূরণ করতে পারবেন দীপা। [ অলিম্পিক ফাইনালের আগে 'গৃহবন্দি' জিমন্যাস্ট দীপা কর্মকার!]

গত তিনবছরে ত্রিপুরার এই মেয়েটির সাফল্যের যে ইতিহাস রয়েছে তা চমৎকার বললে হয়তো বাড়িয়ে বলা হবে না।

'প্রদুনোভা' ম্যাজিকে পদক জেতার আশায় বুক বাঁধছে ভারত, তৈরি ত্রিপুরার বাঙালি মেয়ে দীপা!

ইতিমধ্যেই বিশ্বসেরা দীপা। আজ গোটা দেশ একটাই মেয়ের দিকে তাকিয়ে, ভল্ট ফাইনালে দীপা সোনা জিততে পারলে তা এক অনন্য ইতিহাস সৃষ্টি করবে। তবে তার আগেই দীপা আন্তর্জাতিক ব্যক্তিত্ব হয়ে উঠেছে মাত্র ২৩ বছরেই। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তাঁর সঙ্গে দেখা করতে লোকেরা আসছেন।

সাক্ষাৎকারীদের তালিকায় রয়েছেন মার্কিন মুকুলের বিশ্বচ্যাম্পিয়ন সিমন বিলস। প্রদুনোভা ভল্টের মতো এমন বিপজ্জনক ভল্টে পারদর্শী একরত্তি মেয়েটি কোথা থেকে পেল এত মনের জোর চোখেমুখে বিস্ময় বিলসের।

'প্রদুনোভা' ম্যাজিকে পদক জেতার আশায় বুক বাঁধছে ভারত, তৈরি ত্রিপুরার বাঙালি মেয়ে দীপা!

মার্কিন মুলুকের কোনও জিমন্যাস্ট প্রদুনোভা ভোল্টের চেষ্টাও করছে না অলিম্পিকে। সম্প্রতি ফ্রান্সের জিমন্যাস্ট সমির আইট ভল্টের কোয়ালিফাই রাউন্ডে দুর্ঘটনাক শিকার হয়েছেন (তাঁর পায়ে জঙ্ঘাস্থি ও অনুজঙ্ঘাস্থি ভেঙে গিয়েছে) তিনি কিন্তু প্রদুনোভা ভল্টের মতো এত বিপজ্জনক ভল্টের সেদিন করেননি।

প্রদুনোভা এমন একটি ভল্ট যেখানে একটু এদিক ওদিক হলে মৃত্যু পর্যন্ত হতে পারে। আর তাই তো একে 'ভল্ট অফ ডেথ'-ও বলা হয়। তবে মৃত্যুভয় দমাতে পারেনি সাহসী দীপাকে। আর তাই মৃত্যুর পরোয়া না করেই আজ অগ্নিপরীক্ষার মুখোমুখি হতে চলেছেন দীপা।

'প্রদুনোভা' ম্যাজিকে পদক জেতার আশায় বুক বাঁধছে ভারত, তৈরি ত্রিপুরার বাঙালি মেয়ে দীপা!

শত বাধা পেরিয়ে, মৃত্যুকে জয় করে আজ রবিবার রাতে ভল্ট ফাইনাল ইভেন্টে নিজের পারফরম্যান্স দেবেন দীপা। গোটা ত্রিপুরা তো বটেই গোটা দেশ আজ তাকিয়ে দীপার দিকে। তবে দীপার ঘনিষ্ঠরা জানিয়েছেন, দীপা ভাল আছে। কোনও প্রত্যাশার চাপের বোঝা নিয়ে ভল্টে নামছে না দীপা। পদক জিততে হবে ভেবেও নামবে না সে, বরং নিজেদের জীবনের সেরা পারফরম্যান্স দেওয়াটাই আজ ওর লক্ষ্য।

English summary
Rio 2016: Dipa Karmakar ready for final vault; India for a Super Sunday
Please Wait while comments are loading...