Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

লজ্জা! দেশের হয়ে অংশ নিতে গিয়ে বার্লিনে ভিক্ষে করতে হল প্যারালিম্পিয়ানকে

  • Posted By:
Subscribe to Oneindia News

দেশের হয়ে প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপে অংশ নিতে গিয়ে টাকার অভাবে শেষপর্যন্ত ভিক্ষে করতে হল ভারতীয় প্যারালিম্পিয়ানদের। এই ঘটনায় ক্ষুব্ধ দেশের ক্রীড়ামহল। যে ভারতীয় প্যারালিম্পিক কমিটি খেলোয়াড়দের পাঠিয়েছিল, তাঁরাই টাকা পাঠাতে পারেনি। ফলে বাধ্য হয়ে টাকা জোগাড় করতে গিয়ে বার্লিনে ভিক্ষে করেছেন ভারতের খেলোয়াড়রা।

এঁদের মধ্যেই একজন হতভাগ্য দৃষ্টিহীন কাঞ্চনমালা পান্ডে। তিনি বার্লিন গিয়েছিলেন প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপে অংশ নিতে। বলা ভালো, দেশের প্রতিনিধিত্ব করতে তাঁকে ভারতীয় প্যারালিম্পিক কমিটিই পাঠিয়েছিল। কিন্তু কাঞ্চনমালারা পৌঁছলেও তাঁদের জন্য বরাদ্দ টাকা পৌঁছয়নি।

বিদেশের মাটিতে দৃষ্টিহীন, উপায়হীন এই প্যারালিম্পিয়ানের সামনে অন্য রাস্তা খোলা ছিল না। তিনি সাঁতার প্রতিযোগিতায় অংশ নিয়েই ফিরতে চেয়েছিলেন। তাই শেষ পর্যন্ত বার্লিনের রাস্তায় ভিক্ষা করতে নামেন কাঞ্চনমালা। একই কাজ করেছেন আরও এক প্যারালিম্পিয়ান সুযশ যাদবও। তবে ভিক্ষে করেই থেমে থাকেননি তাঁরা। রুপো জয় করে ফিরেছেন কাঞ্চনমালা। বিশ্ব চ্যাম্পিয়নশিপের যোগ্যতাও অর্জন করেছেন সেইসঙ্গে।  আর এটাই হয়েছে সবচেয়ে বড় জবাব।

কাঞ্চনমালা কখনও ভাবেননি তাঁকে এরকম পরিস্থিতির মধ্যে পড়তে হবে। জানিয়েছেন, তাঁকে পাঁচ লক্ষ টাকা ধার করতে হয়েছিল প্রতিযোগিতায় অংশ নিতে। রুপোর সঙ্গে বিশ্ব চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন করে ফেললেও এখনও ঘুম ভাঙেনি ভারতীয় প্যারালিম্পিক কমিটির। কাঞ্চনমালা জানিয়েছেন, এখনও সেই টাকা ফেরত পাননি তিনি।

এই ঘটনায় সোনাজয়ী শ্যুটার অভিনব বিন্দ্রা টুইটারে যারপরনাই ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী পীযূষ গোয়েলকে ট্যাগ করেছেন। যার পরে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী বিষয়টি দেখবেন বলে আশ্বাস দিয়েছেন। এদিকে প্যারালিম্পিক কমিটি নিজেদের ঘাড় থেকে দোষ ঝেড়ে ফেলে স্পোর্টস অথোরিটি অব ইন্ডিয়ার ঘাড়ে দোষ চাপিয়েছে। আর এভাবেই বছরের পর বছর ধরে অপদার্থ কর্তাদের হাতে পড়ে বারবার দেশকে লজ্জার মুখে পড়তে হবে।

English summary
Indian para-athlete Kanchanmala Pande, forced to beg in Berlin, wins silver at Para-Swimming Championships
Please Wait while comments are loading...