Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মাঠেও জিএসটি-র থাবা, টিকিটেও ফেল কড়ি মাখো তেল

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

নিখাদ স্পোর্টস ফ্যান। ছুটি থাক বা না থাক শহরে ম্যাচ থাকলেই আপনি মাঠে। সঙ্গী পরিবার কিম্বা বন্ধু-বান্ধব। মাঠে গিয়ে খেলা দেখার মজাই আলাদা। কিন্তু এবার থেকে মাঠে খেলা দেখতে গেলে আপনার গ্যাঁটের কড়ি আরও বেশি খসতে চলেছে।[আরও পড়ুন:জিএসটি-র প্রভাব : সিঙ্গারা, সন্দেশ, কচুরিতে কর, কী কী মিষ্টি দামি হবে জেনে নিন]

হ্যাঁ এটাই সত্যি হতে চলেছে। জিএসটি-র কোপ পড়তে চলেছে এবার মাঠের খেলা দেখতে যাওয়াতেও। সবচেয়ে বেশি কর বসতে চলেছে মিলিয়ন ডলার ক্রিকেট সাগা অর্থাৎ আইপিএলে। আইপিএলের টিকিটে বসবে ২৮ %কর। এর আগে সব ধরণের ম্যাচের টিকিটেই ২৮ %কর বসানোর ভাবনা থাকলেও বৃহস্পতিবার একটি বৈঠক হয়। তাতে ভারতীয় বোর্ড আয়োজিত এবং হকি সংস্থা আয়োজিত ম্যাচের টিকিটে ১৮ %কর বসা ধার্য হয়েছে। যদি জিএসটি কাউন্সিলের শেষ মুহূর্তের বৈঠকে এই সিদ্ধান্ত না হত তাহলে সমস্ত ম্যাচ টিকিটেই ২৮ %কর চাপত।[আরও পড়ুন:জিএসটি-র পথ চলা : আজ মাঝরাতে ঠিক কী কী হতে পারে]

মাঠেও জিএসটি-র থাবা, টিকিটেও ফেল কড়ি মাখো তেল

তবে ২৫০ টাকার কম মূল্যের টিকিটে কোনও জিএসটি লাগু হচ্ছে না। অর্থনীতিবিদদের মতে এর আগে শুধু আইপিএল জাতীয় টুর্নামেন্টেই বিনোদন কর বসত। এবার থেকে সেটা আর থাকল না। সব ধরণের ম্যাচ মাঠে দেখতে গেলেই দিতে হবে জিএসটি। তবে যে সব স্পোর্টিং ইভেন্ট ন্যাশানাল স্পোর্টস ফেডারেশন, বিভিন্ন বিশ্ব বিদ্যালয় আয়োজন করবে তাতে অবশ্য করের চাপ থাকছে না।

পাশাপাশি বিভিন্ন রাজ্য নিজেদের মত করে খেলার টিকিটে কর ছাড়ের ব্যবস্থা দিত। কর্নাটক বহু বছর ধরে টিকিটের ১০ % বিনোদন কর মুকুব করে দিয়েছিল। জুলাই থেকে সেখানে টিকিটের ওপর ১৮ %কর দর্শকদের বড় আঘাত হানবে। জিএসটি -র আগে মহারাষ্ট্রের মত রাজ্যে আইপিএলের টিকিটে ৪৫ %কর দিতে হত , অন্যদিকে কর্নাটকে কর দিতে হত না। নতুন এই নিয়ম চালু হলে গোটা দেশে একইরকম কর পরিকাঠামো চালু হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

তবে শুধু টিকিটেই নয় বিভিন্ন পেশাদার কোচিং ক্যাম্প এবং বেসরকারি অ্যাকাডেমিরাও আসবে জিএসটি-র আওতায়। তাদের জন্য ধার্য কর ১৮ %।

English summary
Going to stadium and watching sports going to be costlier ra
Please Wait while comments are loading...