Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২০২৬ ফুটবল বিশ্বকাপে খেলবে ৪৮টি দল

  • Written By:
Subscribe to Oneindia News

দুবাই, ১০ জানুয়ারি : ২০২৬ ফিফা বিশ্বকাপ ফুটবলে যোগদান করতে চলেছে ৪৮টি দল। প্রেসিডেন্ট গিয়ানি ইনফান্তিনোর এই পরামর্শে শেষপর্যন্ত ফিফা কাউন্সিল শেষপর্যন্ত ঐক্যমত্যে পৌঁছেছে।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা এদিন মঙ্গলবার জানিয়েছে ১৬টি গ্রুপে মোট তিনটি করে দল বেছে নিয়ে ভাগ করে নেওয়া হবে। অর্থাৎ সবমিলিয়ে খেলবে মোট ৪৮টি দেশ বা দল।

২০২৬ ফুটবল বিশ্বকাপে খেলবে ৪৮টি দল

গতবছরে প্রাক্তন ফিফা প্রেসিডেন্ট শেপ ব্লাটারের কাছ থেকে যখন দায়িত্ব নেন ইনফান্তিনো, তখনই শোনা গিয়েছিল, ফুটবল বিশ্বকাপকে বহরে আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে। এর ফলে অতিরিক্ত যে আয় হবে তা দিয়ে ফুটবলে উন্নয়নশীল দেশগুলিকে সাহায্য করা সম্ভব হবে।

মনে করা হচ্ছে, ফিফা বিশ্বকাপের মতো টুর্নামেন্টকে সম্প্রসারণ করলে ফিফার ৪৫০ কোটি পাউন্ড অতিরিক্ত আয় হবে। সবমিলিয়ে ৮০টি ম্যাচ খেলা হবে। আগে ৬৪টি ম্যাচ খেলা হতো। ফলে ১৬টি ম্যাচ আরও বাড়বে। যার ফলে সম্প্রচার, স্পনসরশিপ ও টিকিট বিক্রি থেকে ১০০ কোটি পাউন্ড বেশি আয় করবে ফিফা।

প্রসঙ্গত, ২০১৮ ও ২০২২ সালে ফিফা ফুটবল বিশ্বকাপের আসর বসতে চলেছে রাশিয়া ও কাতারে। ২০২৬ সালের বিশ্বকাপের আসর কোন দেশে বসবে তা এখনও জানায়নি ফিফা। তবে মনে করা হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর মধ্যে কোনও একটি দেশে বিশ্ব ফুটবলের আসর বসবে। এবং বাকী ১৬টি দেশ কারা হবে তাও পরে নির্ধারম করা হবে।

English summary
FIFA council has agreed to president Gianni Infantino's suggestion of expanding the World Cup to 48 teams by 2026.
Please Wait while comments are loading...