Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতের প্রথম অলিম্পিক পদকের এই হাল, যে চমকে উঠবেন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

ভারতের প্রথম অলিম্পিক পদক জয়ীর পরিবার পদক নিলামের হুমকি দিয়েছে। ১৯৫২ সালের হেলসিঙ্কি অলিম্পিকে প্রথম ভারতীয় হিসেবে কুস্তিতে ব্রোঞ্জ পদক জয় করেছিলেন কাশব দাদাসাহেব যাধব। অনেক আবেদন নিবেদনের পরও মহারাষ্ট্রের সাঁতারায় কুস্তি অ্যাকাডেমি গড়ে তুলতে সরকারি সাহায্য না মেলায়, পদক নিলাম করেই টাকা তোলার সিদ্ধান্ত পরিবারের।

মহারাষ্ট্রের সাঁতারার গোলেশ্বরে সবরকম সুবিধাযুক্ত একটি কুস্তি অ্যাকাডেমির স্বপ্ন কাশব দাদাসাহেব যাধব দেখতেন বলে জানিয়েছেন তাঁর ছেলে রঞ্জিত যাধব। বারবার আবেদন-নিবেদনেও তাঁরা ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ তাঁর।

ভারতের প্রথম অলিম্পিক পদকের এই হাল, যে চমকে উঠবেন

মহারাষ্ট্রের ক্রীড়ামন্ত্রী ২০০৯ সালে কুস্তি অ্যাকাডেমি গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এরপর ২০১৩ সালে সরকারি তরফে ১.৫৮ কোটি টাকা মঞ্জুরও হয়। কিন্তু তারপর থেকে ঠাণ্ডা ঘরে চলে গিয়েছে কুস্তি অ্যাকাডেমি তৈরির বিষয়। এই মুহুর্তে অ্যাকাডেমি গড়ার খরচ প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে বলে জানিয়েছেন রঞ্জিত।

এরই মধ্যে স্থানীয় পঞ্চায়েত ও কুস্তিগিরের পরিবারের সদস্যরা পদক নিলামের সিদ্ধান্ত নিয়েছেন। একইসঙ্গে ১৪ অগাস্ট পর্যন্ত সরকারকে সময় দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারি তরফে কোনও ঘোষণা না হলে, গ্রামবাসী ও পরিবারের তরপে ১৫ অগাস্ট থেকে ভুখা হরতালে বসার হুমকিও দেওয়া হয়েছে।

অলিম্পিকে পদক জয়ী কুস্তিগির জীবিত কালে কোনও সরকারি পুরস্কারও পাননি বলে অভিযোগ পরিবার ও গ্রামবাসীদের।

বিতর্ক ওঠায় নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর সামনে বিষয়টি রাখার কথা জানিয়েছেন। কত তাড়াতাড়ি বিষয়টি সমাধান হয় এখন সেটাই দেখার।

English summary
Family of KD Jadhav, India’s first individual Olympic medallist, threatens to auction 1952 bronze
Please Wait while comments are loading...