Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রিও প্যারালিম্পিক : জ্যাভলিন থ্রোয়ে বিশ্বরেকর্ড করে সোনা ভারতের দেবেন্দ্রর

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

রিও দে জেনেইরো, ১৪ সেপ্টেম্বর : অলিম্পিকে না পারলেও প্যারালিম্পিকে ভারতের সোনা জেতার দৌড় চলছেই। এদিন ভারতের দেবেন্দ্র ঝাঝরিয়া পুরুষদের জ্যাভলিন থ্রোয়ে নিজের রেকর্ড ভেঙেই ২০১৬ রিও প্যারালিম্পিকে সোনা জিতলেন।

এদিন নিজের পূর্ববর্তী রেকর্ডকে আরও উন্নত করে ৬৩.৯৭ মিটার জ্যাভলিন ছুঁড়ে সোনা জেতেন দেবেন্দ্র। সেইসঙ্গে তিনি হলে গেলেন প্রথম ভারতীয় যিনি প্যারালিম্পিকে ২টি ব্যক্তিগত সোনা জিতলেন।

প্যারালিম্পিকে জ্যাভলিন থ্রোয়ে বিশ্বরেকর্ড করে সোনা ভারতের

এই মুহূর্তে জ্যাভলিনে দেবেন্দ্র বিশ্ব ক্রমতালিকায় তৃতীয় স্থানে রয়েছে। তিনি এদিন সোনা জেতার সঙ্গে সঙ্গে পদক তালিকায় ২টি সোনা, একটি রুপো ও একটি ব্রোঞ্জ জিতে নিল ভারত। এর আগে ২০০ আথেন্স গেমসে ৬২.১৫ মিটার জ্যাভলিন থ্রোয়ের রেকর্ড ছিল দেবেন্দ্রর।

এদিন দেবেন্দ্র সোনা জেতায় রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বিশ্বের একনম্বর খেলোয়াড় চিনের গুয়ো চুনলিয়াংকে। এদিকে ব্রোঞ্জ পেয়েছেন শ্রীলঙ্কার হেরাথ মুদিয়ানসেলাগে। চুনলিয়াং ছুঁড়েছেন ৫৯.৯৩ মিটার, এদিকে হেরাথের থ্রো ৫৮.২৩ মিটার দূরত্ব অতিক্রম করেছে। তবে এরা দেবেন্দ্রর চেয়ে অনেকটা পিছিয়ে রয়েছেন।

৩৬ বছরের দেবেন্দ্র ২০০৪ সালে অর্জুন পুরস্কার পান। ২০১২ সালে প্রথম প্যারালিম্পিয়ান হিসাবে তিনি পদ্মশ্রী পুরস্কারও পেয়েছেন। ২০০৪ সালের পরে ২০০৮ ও ২০১২ সালে জ্যাভলিনের এফ৪৬ ইভেন্ট প্যারালিম্পিকে অনুষ্ঠিত হয়নি। ফলে ১২ বছর পর নেমে সোনা জিতে দেবেন্দ্র অনন্য কৃতিত্বের অধিকারী হলেন।

English summary
Devendra Jhajharia Smashes Javelin World Record To Win Paralympic Gold At Rio
Please Wait while comments are loading...