Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

প্রতিবন্ধকতাকে হারিয়ে প্যারালিম্পিক্সে রুপো জিতলেন দীপা মালিক

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

রিও দে জেনেইরো, ১৩ সেপ্টেম্বর : রিও অলিম্পিকে দীপা কর্মকারের পদক জিততে না পারার যেটুকু গ্লানি ছিল তার অবসান ঘটল দীপা মালিকের প্যারালিম্পিক্সে রুপো জয়ের মধ্য দিয়ে । রিও অলিম্পিকের জিমন্যাস্টিক বিভাগে চতুর্থ স্থান অধিকার করে দীপা কর্মকার ভারতীয়দের গর্বিত করেছিলেন। আর প্যারালিম্পিক্সে প্রথম মহিলা অ্যাথলিট হিসেবে পদক জিতে ইতিহাস গড়লেন দীপা মালিক।

তবে দীপার কাছে পদক জেতাটা খুব একটা সহজ ছিল না। ১৭ বছর আগের প্রতিবন্ধকতার কারণে হাঁটা চলা বন্ধ হয়ে যায় দীপার। কিন্তু তাতেও দমে যাননি তিনি। এবারের প্যারালিম্পিকে শট পাট বিভাগে ৪.৬১ মিটার নিক্ষেপ করে দ্বিতীয় স্থান দখল করেন দীপা।

প্রতিবন্ধকতাকে হারিয়ে প্যারালিম্পিক্সে রুপো জিতলেন দীপা মালিক

উল্লেখ্য ২০১৬ রিও অলিম্পিকে মহিলা খেলোয়াররাই পদক জিতে ভারতের মুখ রক্ষা করেছিলেন। সেই তালিকায় এবার দীপা মালিকের নামও যুক্ত হল। পদক জয়ের পরে দীপা মালিক জানান, "আমার এই পদক অন্য প্রতিবন্ধী খেলোয়ারদের প্রেরণা জোগাবে। দেশের হয়ে পদক জিততে পারার জন্য আমি গর্বিত।"

২০০৮ সালে দীপা যমুনাতে স্রোতের প্রতিকূলে সাঁতার কেটে নজির সৃষ্টি করেছিলেন। এর চার বছর পরে ভারত সরকার তাঁকে অর্জুন পুরষ্কারে সম্মানিত করে। এছাড়াও আন্তর্জাতিক স্তরে ১৭ টি এবং জাতীয় স্তরে ৫৮ টি স্বর্ণ পদক জিতে অনন্য নজির আগেই তৈরি করেন হরিয়ানার দীপা মালিক।

English summary
Deepa Malik first Indian woman to win Paralympics medal,
Please Wait while comments are loading...