Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভিভো-ই থাকল আইপিএলের প্রধান স্পনসর, কত দর হাঁকল শুনলে চোখ কপালে উঠবে

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

নাম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। বলতেও পারেন ইন্ডিয়ান পয়সা লিগ থুড়ি টাকা লিগ। আইপিএলের আগামী পাঁচ বছরের স্পনসর চেয়ে বিজ্ঞাপন দিয়েছিল বোর্ড। আর সেখানে বাজিমাত ভিভোর।

ভিভো পাঁচ বছরের জন্য ২১৯৯ কোটি টাকার বিড করেছিল। আর তাতেই বাজিমাত। চাইনিজ এই মোবাইল প্রস্তুতকারক সংস্থা গত দু'মরশুমেও আইপিএল স্পনসর করেছিল। প্রায় ১০০ কোটি টাকা বার্ষিক হিসেবে। সেখান থেকে এক ধাক্কায় এবারের বিডে ৫৫৪ শতাংশ বেশি অর্থ দিয়ে বিড করেছিল এই সংস্থা।

ভিভো-ই থাকল আইপিএলের প্রধান স্পনসর, কত দর হাঁকল শুনলে চোখ কপালে উঠবে

ভিভো-র সবচেয়ে কাছের প্রতিদ্বন্দ্বী হিসেবে ছিল বর্তমানে ভারতীয় দলের স্পনসর অপ্পো। সেটিও একটি মোবাইল প্রস্তুতকারক সংস্থা। তাদের বিড ছিল ১,৪৩০ কোটি টাকা। ভিভো-র এই বিডের ফলে শুধু আইপিএলের মূল স্পনসরের থেকেই প্রতি মরশুমে ৪৪০ কোটি টাকা পাবে ভারতীয় বোর্ড। ২০১৮ থেকে ২০২২ অবধি এই পাঁচ বছরে আইপিএলের মূল স্পনসর বিড জিতে স্বভাবতই খুশি চাইনিজ মোবাইল প্রস্তুতকারক সংস্থার কর্ণধাররা।

২০১৩ সালে পেপসি কো পাঁচ বছরের জন্য ৩৯৬ কোটি টাকার ডিল করেছিল। কিন্তু, স্পট ফিক্সিং বিতর্ক সামনে আসতেই সরে যায় তারা। ফলে ২০১৬ ও ২০১৭ সালে ভিভো নতুন স্পনসর হিসেবে আসে। এই বছর মার্চে স্টার ইন্ডিয়া ভারতীয় দলের স্পনসরশিপ থেকে সরে যায়। তারপরই অপ্পো পাঁচ বছরের জন্য ১০৭৯ কোটি টাকা-র বিনিময়ে স্পনসরশিপ পায়। যা স্টার ইন্ডিয়ার বিডের প্রায় পাঁচ গুণ বেশি। এদিকে ভিভো সেসময় ৭৬৮ কোটি টাকার বিড করায় তাদের হাত থেকে ভারতীয় দলের স্পনসরশিপ ফসকে যায়। এবার তাই রেকর্ড ভেঙে ফেলা অঙ্কের প্রস্তাব দিয়ে বাজিমাত চিনাদের।

English summary
VIVO hold the title sponsorship of IPL
Please Wait while comments are loading...