Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

টেস্টে দ্বিতীয় বোলার হিসাবে দ্রুততম ২০০ উইকেটের রেকর্ড অশ্বিনের

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কানপুর, ২৫ সেপ্টেম্বর : ভারতীয় ও এশিয় হিসাবে টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক অনন্য রেকর্ড গড়লেন ভারতের অন্যতম সেরা স্পিনার রবিচন্দ্রণ অশ্বিন। এদিন মাত্র ৩৭টি টেস্ট খেলে ২০০টি উইকেট নিলেন তিনি। এত কম টেস্ট খেলে এই কৃতিত্ব আর কোনও ভারতীয় অথবা এশিয় খেলোয়াড়ের নেই। [ঘুরে দাঁড়াল ভারতের ব্যাটিং, কিউয়ি ব্যাটিংয়ের কোমর ভাঙলেন অশ্বিন, ৫০০তম টেস্ট জয়ের পথে টিম কোহলি]

এদি কানপুরের ঐতিহাসিক ৫০০তম টেস্টে চতুর্থ দিন চা বিরতির পরে ইনিংস ডিক্লেয়ার দেয় ভারত। কিউয়িদের সামনে জেতার লক্ষ্য ছিল ৪৩৪ রান। এই অবস্থায় খেলতে নেমে অশ্বিনের স্পিনের হামলায় ধরাশায়ী সফরকারী দল।

টেস্টে দ্বিতীয় বোলার হিসাবে দ্রুততম ২০০ উইকেট অশ্বিনের

এদিন খেলা শেষ হওয়া পর্যন্ত অশ্বিন একাই তিন উইকেট নিয়ে রেকর্ড বুকে ঢুকে গিয়েছেন। এদিন ল্যাথম, গাপটিল ও উইলিয়ামসনের উইকেট নেন অশ্বিন। ফলে দ্রুততম ভারতীয় হিসাবে এই রেকর্ড গড়লেন তিনি। একইসঙ্গে নবম ভারতীয় হিসাবে ২০০ উইকেটের ক্লাবে ঢুকে গেলেন তিনি।

এদিন অশ্বিন কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসনকে আউট করে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন। অশ্বিনের আগে শুধু রইলেন অস্ট্রেলিয়ার ক্ল্যারি গ্রিমেট। তিনি ৩৬টি টেস্ট খেলে ২০০ উইকেট নেন। ১৯৩৬ সালে তিনি এই রেকর্ড তৈরি করেন। তখন তাঁর বয়স ছিল ৪৪ বছর। ১৯২৫ থেকে ১৯৩৬ সাল পর্যন্ত তিনি টেস্ট খেলে অবসর নেন।

এরপরই রয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ফাস্ট বোলার ডেনিস লিলি ও পাকিস্তানের ওয়াকার ইউনিস। এরা দুজনেই ৩৮টি করে টেস্ট খেলে এই কৃতিত্বে পৌঁছেছেন। এছাড়া দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন (৩৯ ম্যাচ), ইংল্যান্ডের ইয়ান বোথাম (৪১ ম্যাচ) ও অস্ট্রেলিয়ার স্টুয়ার্ট ম্যাকগিল (৪১ ম্যাচ) সবচেয়ে কম ম্যাচ খেলে ২০০ উইকেটে নেওয়ার ক্লাবে রয়েছেন।

English summary
R Ashwin becomes fastest Asian bowler to claim 200 Test wickets
Please Wait while comments are loading...