Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

লর্ডসের মাঠে রবিবাসরীয় ফাইনালে হবে কি 'চক দে'? ভারতের পক্ষে বাজি কারা

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

লর্ডসে 'লাগানে'-র স্বপ্নে বিভোর এখন ভারতীয় ক্রিকেট ফ্যানরা। এই রবিবার কি ভারতে আরও একটা বিশ্বকাপ আসবে। ক্রিকেটফ্যানরা চাইছেন আসুক। চাইছে ক্রিকেটাররাও। তাঁরা ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের সেরাটা দিয়ে দেশকে আবার বিশ্বসেরা করবেন। তবে রবিবারের ম্যাচে কারা হয়ে উঠতে পারেন তুরূপের তাস। কারা বদলে দিতে পারেন ম্যাচের রূপরেখা তা একনজরে দেখে নেওয়া যাক।

মিতালি রাজ

মিতালি রাজ

ভারতীয় দলের অধিনায়ক মিতালি রাজ। এই মুহূর্তে মহিলাদের একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনিই। ঝোলায় রয়েছে ৬১৭৩ রান। দায়িত্বশীল মিতালি একাই বদলে দিতে পারেন ম্যাচের রূপরেখা। মিতালি শুধু ব্যাটেই ম্যাচের ভাগ্য বদলে দেওয়ার ক্ষমতা রাখেন তা নয়, তাঁর অধিনায়কের চোখ দিয়েও তিনি ম্যাচ রিডিং যেভাবে করেন তাতেও বদলে যেতে পারে ম্যাচের ভাগ্য। বিপক্ষকে কোনও একটি মুহূর্তে বধ করবেন সেই সিদ্ধান্তটাও মিতালিই মাঠে দাঁড়িয়ে নেন।

 একতা বিস্ত

একতা বিস্ত

উত্তরাখন্ডের এই বোলার সেমিফাইনালেও ভারতীয় দলে জায়গা পাননি। এবারের বিশ্বকাপেও প্রাথমিক পর্বের ম্যাচে দুরন্ত পারফরমেন্স দিয়েছেন বিস্ত। ইনিই মিতালির অস্ত্রভান্ডারের এমন এক বোলার যিনি হ্যাটট্রিকের কৃতিত্ব অর্জন করেছেন। প্রাথমিক পর্বের ম্যাচে তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে দলে ছিলেন। ফাইনালে ফের দলে ফিরলে তাঁকে কী 'বিস্ট' হিসাবে দেখতে পাবে ইংল্যান্ড।

রাজেশ্বরী গায়কোয়াড়

রাজেশ্বরী গায়কোয়াড়

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ডু অর ডাই ম্যাচে বল হাতে ঝলসে উঠেছিলেন রাজেশ্বরী গায়কোয়াড়। কর্ণাটকের এই তরুণ বোলার যেকোনও ম্যাচে রঙ বদলানোর ক্ষমতা রাখেন। জাতীয় দলের জার্সি গায়ে এখনও অবধি মাত্র ২৯ টি ম্যাচে খেলেছেন। তাতেই তাঁর ঝোলায় রয়েছে ৫৩টি উইকেট।

ঝুলন গোস্বামী

ঝুলন গোস্বামী

১৬৩ টি ম্যাচে ১৯২ টি উইকেটের মালিক ঝুলন গোস্বামী। এটা শুধু একটা সংখ্যা নয়। একদিনের ক্রিকেটে বিশ্বের সেরা উইকেট সংগ্রহকারী তিনি। যে দলে বিশ্বের সেরা উইকেট শিকারি থাকে তাঁকে তো বিপক্ষ ভয় করবেই। বাংলার ঝুলন ক্রিকেট জীবনে অনেক কিছু মাইলস্টোন পেরিয়েছেন। কিন্তু বিশ্বকাপ জেতেননি। এবার সেটাই করে দেখাতে চান চাকদার ঝুলন।

হরমনপ্রীত কউর

হরমনপ্রীত কউর

হরমনপ্রীত মহিলাদের বিগ ব্যাশে খেলেন, আর এদিন সেই অস্ট্রেলিয়ায় খেলার অভিজ্ঞতাটাই অজিদের বিরুদ্ধে কাজে লাগিয়েছেন এই ভারতীয় অলরাউন্ডার। সিডনি থান্ডারের জার্সি গায়ে খেলার সময় নিয়মিত এই অজি ব্রিগেডের ক্রিকেটারদের সঙ্গে তিনি খেলতে অভ্যস্ত।তাঁর ব্যাটেই সেমিফাইনালের টিকিট পেয়েছে ভারত । নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে প্রাথমিক পর্বের শেষ ম্যাচ ভারতীয় দলের জন্য কার্যত কোয়ার্টার ফাইনাল ছিল। সেই ম্যাচেও গুরুত্বপূর্ণ ৬০ রান করেছিলেন হরমনপ্রীত কউর। ইংল্যান্ডের বিরুদ্ধে ফাইনালেও তাঁর দিকেই নজর থাকবে ভুল্লারের এই পাঞ্জাবীর দিকই।

ভেদা কৃষ্ণমূর্তি

ভেদা কৃষ্ণমূর্তি

কর্ণাটকের এই ক্রিকেটার অলরাউন্ডার হিসেবে দলে আছেন। বেশিরভাগ ক্ষেত্রে মিডল অর্ডারে ব্যাট হাতে দলকে ভরসা দেন। তবে বল হাতে উইকেট নেওয়ার জন্য তাঁকে অধিনায়করা কাজে লাগিয়েছেন। সেট জুটিতে ভাঙতে তাঁর লেগব্রেক বোলিং দলের জন্য কার্যকরী হয়ে উঠতেও পারে।

স্মৃতি মান্ধনা

স্মৃতি মান্ধনা

এবারের বিশ্বকাপে তাঁর ব্যাটিংয়ের সুবাদেই প্রথম দুটি ম্যাচে চমৎকার জয় পেয়েছিল টিম ইন্ডিয়া। ইংল্যান্ড ও ওয়েস্টইন্ডিজকে হারাতে তাঁর অসিই জ্বলে উঠেছিল। তারপর অবশ্য গ্রাফটা একটু নেমেছে। হয়ত বিশ্বকাপের ফাইনালে সেই স্মৃতির ঝকঝকে হাসি মাখানো ব্যাটই ইংল্যান্ড বধের অস্ত্র হবে।

শিখা পান্ডে

শিখা পান্ডে

ভারতীয় বোলিং বিভাগে ঝুলনের সঙ্গী। জোরে বোলিংয়ে দলের প্রয়োজনে জ্বলে ওঠেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেমিফাইনালেও পেয়েছেন দু উইকেট। লর্ডসে কী তিনিই হয়ে উঠবেন মিতালির সবচেয়ে বড় গেম চেঞ্জার। তরুণ শিখা ৩১ ম্যাচে ৪৫ উইকেটেের মালিক।

পুনম রাউত

পুনম রাউত

পুনম রাউতের ব্যাট এবারের বিশ্বকাপে বড় ইনিংস উপহার দিয়েছিল প্রাথমিক পর্বে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। শতরান এসেছিল তাঁর ব্যাট থেকে। ম্যাচ না জিতলেও ফর্মে থাকার ইঙ্গিত দিয়েছিলেন মুম্বইয়ের পুনম। ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর ব্য়াট জ্বলে উঠলে চিন্তা নেই মিতালির।

English summary
Meet team India girls who can be game changer on Sunday, ICC WWC finals
Please Wait while comments are loading...