Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এই মুহূর্তে কোন কোন খেলায় সেরার সেরা ভারত? জানেন কি?

  • Written By:
Subscribe to Oneindia News

ভারতে খেলা বলতে বেশিরভাগ মানুষই শুধু ক্রিকেট আর ফুটবলই বোঝেন। এর বাইরে সাধারণ মানুষের অন্য খেলা নিয়ে আগ্রহ খুবই কম। এমনকী ক্রিকেটের জনপ্রিয়তাকে ফুটবল খানিক টেক্কা দিলেও বাজারিকরণের দিক থেকে ব্যাট বলের খেলা শতযোজন এগিয়ে।

বর্তমান সময়ে টেনিস, ব্যাডমিন্টন, গলফ সহ বিভিন্ন খেলায় মানুষের আগ্রহ সামান্য বাড়লেও তার সীমাবদ্ধতা রয়েছে। কেউ সেমিফাইনাল বা ফাইনালে উঠলে তবেই আমরা তাদের সম্পর্কে জানতে পারি, নতুবা মেরি কমের মতো খেলোয়াড় যিনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন, তাঁর নামে সিনেমা না বেরলে আমরা হয়ত অনেকেই মেরি কমকে চিনতাম না।

ভারতে ছোট ছেলেমেয়েদের বেশিরভাগকেই খেলাধূলায় উৎসাহিত করা হয় না। পড়াশোনা করে বড় হওয়ার কথা বলেন অভিভাবকেরা। তা সত্ত্বেও এদেশে বাইচুং ভুটিয়া, শচীন তেন্ডুলকর, মেরি কম, বিজেন্দ্র সিংদের মতো খেলোয়াড় উঠে আসেন।

শুধু ক্রিকেট ছাড়াও এমন অনেক খেলা রয়েছে যেখানে ভারত সেরার শিরোপা পেয়ে বসে রয়েছে। অথচ আমরা অনেকেই তা জানি না। নিচে দেখে নিন আমাদের জানা অজানা কোন কোন খেলায় ভারত বিশ্বের পয়লা নম্বর স্থানে রয়েছে।

ব্যাডমিন্টন জুনিয়র (পুরুষ)

ব্যাডমিন্টন জুনিয়র (পুরুষ)

ব্যাডমিন্টন বলতে আমরা এখন শুধুই সাইনা নেহওয়াল অথবা পিভি সিন্ধুর কথা জানি। তবে এমন একজন রয়েছেন যিনি ব্যাডমিন্টন জুনিয়র বিভাগে বিশ্বের পয়লা নম্বর খেলোয়াড়। তাঁর নাম শিরিল ভার্মা। জুনিয়র ক্রমতালিকায় তিনিই সারা বিশ্বে শীর্ষে রয়েছেন। ২০১৫ সালে জুনিয়র ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে শিরিল রুপোর পদক পান। তবে জুনিয়রে এক নম্বর হয়েই খুশি নন শিরিল। তিনি এবার সিনিয়র বিভাগে পয়লা নম্বর হতে চান।

প্যারালিম্পিক হাইজাম্প

প্যারালিম্পিক হাইজাম্প

২০১৬ রিও অলিম্পিকে ভারতকে গর্বিত করেছেন মারিয়াপ্পান থাঙ্গাভেলু। এই প্যারালিম্পিয়ান হাইজাম্পার সোনার পদক পেয়েছেন। বর্তমানে এই বিভাগে সারা বিশ্বে ক্রমতালিকায় তিনি প্রথমে রয়েছেন। ছোটবেলায় মাত্র ৫ বছর বয়সে এক দুর্ঘটনায় ডান পা বাদ যায় থাঙ্গাভেলুর। তা সত্ত্বেও অদম্য জেদ ও সাহসকে সঙ্গী করে আজ প্যারালিম্পিক কমিটির বিচারে সেরা হয়েছেন তিনি।

টেনিস মহিলাদের ডাবলস

টেনিস মহিলাদের ডাবলস

ভারতের সেরা টেনিস সুপারস্টার সানিয়া মির্জা গত ৮০ সপ্তাহ ধরে টেনিস ডাবলসে মহিলাদের ক্রমতালিকায় এক নম্বরে রয়েছেন। ২০১৫ সালের এপ্রিল মাসে তিনি প্রথম ভারতীয় হিসাবে এই সম্মান পান। সুইস টেনিস তারকা মার্টিনা হিঙ্গিসকে সঙ্গে নিয়ে তিনি ২০১৫ উইম্বলডন, ২০১৫ ইউএস ওপেন ও ২০১৬ অস্ট্রেলিয় ওপেন জিতেছেন।

কাবাডি

কাবাডি

কাবাডিকে পুরুষ ও মহিলা দুটি বিভাগেই ভারতীয় দল সারা বিশ্বে এক নম্বরে রয়েছে। সম্প্রতি শেষ হওয়া কবাডি বিশ্বকাপে ইরানকে হারিয়ে ৭বার এই টুর্নামেন্ট জিতেছে ভারতীয় পুরুষ হকি দলের খেলোয়াড়রা। সারা বিশ্বে কাবাডিতে সেরা দল ভারতেরই। এশিয়ান অথবা সাউথ এশিয়ান গেমসে ভারত যতবার প্রতিনিধিত্ব করেছে প্রতিবারই পদক পেয়েছে। অলিম্পিকে কবাডি খেলা যুক্ত না থাকলেও ৭৫টি দেশ এতে অংশগ্রহণ করে।

ক্রিকেট

ক্রিকেট

ক্রিকেটে ভারতের আন্তর্জাতিক সাফল্য সমস্ত দলগত খেলার চেয়ে সবচেয়ে বেশি। এই খেলায় ভারত তিনবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে। একবার টি২০ ক্রিকেটে, আর দুবার একদিনের বিশ্বকাপ জিতেছে। আর এখন বেশকিছুদিন যাবৎ টেস্টে সেরার শিরোপা দখলে রয়েছে ভারতেরই। অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বে এই সম্মান অর্জন করেছে ভারত।

English summary
List of sports in which India is currently world no. 1
Please Wait while comments are loading...