Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতীয় মহিলা ক্রিকেট দলের এঁরা কোনও অংশে সচিন-সৌরভ, কোহলিদের থেকে কম যান না, পড়ুন এঁদের কাহিনি

Subscribe to Oneindia News

ভারতীয় মহিলা ক্রিকেট দলে এমনকিছু প্রতিভা আছেন যাঁরা এই মুহূর্তে শুধু বিশ্বসেরাই নন, তাঁদের অনেককেই আড়ালে সচিন, সৌরভ, দ্রাবিড় বলে ডাকা হয়। এঁদের সঙ্গে রয়েছে এমনকিছু প্রতিভাবান তরুণী ক্রিকেটার যারা ইতিমধ্যেই সমীহ আদায় করে নিয়েছেন। চলতি মহিলা বিশ্বকাপে এঁরাই যে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম শক্তি তা নিয়ে কোনও দ্বিমত নেই। এক নজরে দেখে নেওয়া যাক আইসিসি মহিলা বিশ্বকাপ ২০১৭-র এই ভারতীয় তারকাদের।[আরও পড়ুন:লক্ষ্মীবারে বিলেতের মাটিতে মধুর প্রতিশোধ নেওয়ার অপেক্ষায় ভারত, সামনে ইতিহাস গড়ার হাতছানি]

মিতালি রাজ

মিতালি রাজ

ভারতীয় দলের বর্তমান অধিনায়ক। এই মুহূর্তে দুর্দান্ত ফর্মে আছেন। চলতি বিশ্বকাপে তিনটে অর্ধশতরান ও একটি শতরান করেছেন। দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ায় ভালই নাম আছে মিতালির। চলতি বিশ্বকাপে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ম্যাচে তার প্রমাণ রেখেছেন মিতালি। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেমিফাইনালে নেতা মিতালি অপ্রতিরোধ্য হয়ে উঠুন এটাই সবাই চাইছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মিতালি ৩০টি একদিনের ম্যাতে ৮৯৬ রান করেছেন। গড় ৩৪.৪৬, শতরান ২, অর্ধশতরান ৭, স্ট্রাইক রেট ৬৩। চলতি বিশ্বকাপে ৭ ম্যাচে মোট ৩৫৬ রান করেছেন মিতালি। সর্বোচ্চ ১০৯, গড় ৫০.৮৫, স্ট্রাইক রেট ৭২.৫০ শতরান ১টি, অর্ধশতরান ৩।

স্মৃতি মান্ধানা

স্মৃতি মান্ধানা

ভারতের তরুণী ওপেনার। চলতি বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে ৯০ ও অপরাজিত ১০৬ করে দুর্দান্ত শুরু করেছিলেন। বীরেন্দ্র সহবাগের সঙ্গেও তাঁর তুলনা টানা হচ্ছে। স্মৃতির মারকুটে ব্যাটিং স্টাইল যদি এদিন ক্লিক করে যায় তাহলে অজি বোলারদের কপালে যে দুঃখ আছে তাতে সন্দেহ নেই। ভারতীয় থিঙ্কও মনে করছে শুরুতে অস্ট্রেলিয়ার বোলিংকে আক্রমণ করার সেরা বাজি স্মৃতি। এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩টি একদিনের ম্যাচ খেলেছেন। রান ১৬০, গড় ৫৩.৩৩, শতরান ১টি, অর্ধশতরান ১, স্ট্রাইক রেট ৯৩.৫। চলতি বিশ্বকাপে ৭ ম্যাচে রান ২২৬, সর্বোচ্চ ১০৬, গড় ৩৭.৬৬।

ঝুলন গোস্বামী

ঝুলন গোস্বামী

নিজের সুনামের ধারেকাছেও এখনও বল করতে পারেননি ঝুলন। এই মুহূর্তে বিশ্বের সেরা মহিলা ফাস্ট বোলার। মহিলাদের ক্রিকেটে একদিনের ম্যাচেও সর্বোচ্চ উইকেট সংগ্রাহক তিনি। সামনে ২০০ উইকেটের হাতছানি। ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সিনিয়র ক্রিকেটার তিনি। একটা সময় এই দলের অধিনায়কও ছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৮টি একদিনের ম্যাচে নিয়েছেন ২৪টি উইকেট। ইকনমি ৩.৭৮। চলতি বিশ্বকাপে ৭ ম্যাচে ৪৬.১ ওভার বল করেছেন। দিয়েছেন ২০৮ রান, ঝুলিতে ৫ উইকেট, সেরা বোলিং ২-২৬, ব্যাটিং-এ ৪ ইনিংসে ৬৮ রান করেছেন তিনি। ঝুলন এই মুহূর্তে যতই অফ-ফর্মে থাকুন না কেন প্রতিপক্ষের কাছে তিনি বরাবরই ভয়ের কারণ। যে কোনও মুহূর্তে প্রতিপক্ষকে ধ্বংস করার ক্ষমতা রাখেন ঝুলন।

একতা বিস্ট

একতা বিস্ট

এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট দলের 'রাফ ডায়মন্ড' বলে ডাকা হচ্ছে একতাকে। ৩১ বছরের একতা নিদারুণ গরিবীর মধ্যে লড়াই করে ভারতীয় ক্রিকেট দলে স্থান পেয়েছেন। দীর্ঘদিন ধরেই ভারতীয় ক্রিকেট দলের সদস্য তিনি। চলতি বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে তাঁর দুরন্ত পারফরম্যান্স ভারতকে প্রায় হারা ম্যাচ জিতিয়ে দেয়। সেই ম্যাচে ১৮ রানে ৫ উইকেট নিয়েছিলেন একতা। চলতি বিশ্বকাপে ৬ ম্যাচে একতা ৯ উইকেট নিয়েছেন। যদিও, রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দলে স্থান পাননি একতা।

ভেদা কৃষ্ণমূর্তি

ভেদা কৃষ্ণমূর্তি

নিজের সুনামের সঙ্গে বিশ্বকাপের শুরু থেকে খেলতে পারছিলেন না কৃষ্ণমূর্তি। তবে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে তাঁর মারকুটে মেজাজে ৪০ বলে ৭০ রানের ইনিংস এখন সকলের মুখে মুখে। ২৪ বছরের কৃষ্ণমূর্তির ডাকাবুকো মেজাজ তাঁকে ক্রিকেট আঙিনায় আলাদা পরিচয় দিয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেমিফাইনালে কৃষ্ণমূর্তির উপর তাই ভরসা রাখছে ভারতীয় ক্রিকেট দল।

রাজেশ্বরী গায়েকোয়াড়

রাজেশ্বরী গায়েকোয়াড়

ভারতীয় দলের 'এক্স ফ্যাক্টর' রাজেশ্বরী। নিউজিল্যান্ডের বিরুদ্ধে মারণ-বাঁচন ম্যাচে একতার মতো সিনিয়র ক্রিকেটারকে বসিয়ে রাজেশ্বরীকে খেলানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সুযোগ পেয়েই কামাল করে দেখিয়েছেন রাজেশ্বরী। তাঁকে দেখে মনেই হয়নি চলতি বিশ্বকাপে এটাই ছিল তাঁর প্রথম ম্যাচ। ১৫ রানে ৫উইকেট নিয়ে কিউয়িদের মাজা ভেঙে দিয়েছিলেন রাজেশ্বরী। সেমিফাইনালেও তিনি ভারতের অন্যতম ট্রাম্প কার্ড।

English summary
India got off to a rollicking start in the Women’s World Cup, winning four games on the trot. As they face a formidable Australia in a bid to make their second final, India will need their match-winners to fire in unison.
Please Wait while comments are loading...