Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

IPL : কেকেআর বনাম হায়দ্রাবাদ : ব্যাটে-বলে এগিয়ে কারা? দেখুন তুল্যমূল্য বিশ্লেষণ

  • Updated:
  • Posted By:
Subscribe to Oneindia News

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দ্রাবাদ এদিন আইপিএলের প্লে অফ এলিমিনেটরে সম্মুখ সমরে নামতে চলেছে। আজকের ম্যাচ দুটি দলের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে দল জিতবে, তাঁরা মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে প্লে অফের আর একটি ম্যাচ খেলবে। যে দল হারবে, তারা টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে।

হায়দ্রাবাদের বিরুদ্ধে এই মরশুমে এর আগে দুটি ম্যাচ খেলেছে কলকাতা। একটিতে নাইট বাহিনী জিতেছে, অপরটিতে হায়দ্রাবাদ জিতেছে। ফলে তুল্যমূল্য বিচারে দুটি দলই প্রায় একই অবস্থানে রয়েছে। কোন দলের কেমন শক্তি তা দেখে নেওয়া যাক একনজরে।

কলকাতার ব্যাটিং

কলকাতার ব্যাটিং

কলকাতা নাইট রাইডার্সের ব্যাটিংয়ের মূল স্তম্ভ গৌতম গম্ভীর ও রবীন উথাপ্পা। তবে গত কয়েকটি ম্যাচে দুজনের কেউই সেভাবে জ্বলে উঠতে পারেননি। ফলে পরপর হারতে হয়েছে। এছাড়া ওপেনিংয়ে সুনীল নারিন ও ক্রিস লিন বিস্ফোরক শুরু করছেন প্রায় প্রতি ম্যাচেই। ফলে এদিনও বিস্ফোরক শুরু দিতে পারলে কলকাতার লাভ। পরের দিকে গম্ভীর ও উথাপ্পা এসে ইনিংস টানতে পারবেন। শেষদিকে কলিন ডি গ্র্যান্ডহোম ও ইউসুফ পাঠানের মতো বিগ হিটার রয়েছেন। তবে দুজনের কেউই সেভাবে জ্বলে উঠতে পারেননি। এদিন যেকোনও একজনের ব্যাটে রান এলে বড় রান তুলবে কেকেআর।

কেকেআরের বোলিং

কেকেআরের বোলিং

এই টুর্নামেন্টের সবচেয়ে ভালো বোলিং অ্যাটাক রয়েছে এমন দলের মধ্যে কলকাতা অবশ্যই রয়েছে। উমেশ যাদব, সুনীল নারিন, কুলদীপ যাদব কলিন ডি গ্র্যান্ডহোমরা প্রতি ম্যাচেই ভালো বোলিং করছেন। এই ম্যাচে যেকোনও দুজন কৃপণ বোলিং করলে সানরাইজার্স চাপে পড়ে যাবে। সুনীল নারিনের সমস্ত আইপিএল মিলিয়ে সবচেয়ে কৃপণ বোলিং করার রেকর্ড রয়েছে। এই ম্যাচে বল হাতে নারিন জ্বলে উঠলে ম্যাচের দখল নেবে কেকেআর।

হায়দ্রাবাদ ব্যাটিং

হায়দ্রাবাদ ব্যাটিং

সানরাইজার্স হায়দ্রাবাদের ব্যাটিংয়ের প্রাণভোমরা ডেভিড ওয়ার্নার। তাঁর সঙ্গে রয়েছেন শিখর ধাওয়ান। এই দুজনেই গোটা টুর্নামেন্টে দলের ব্যাটিংয়ের গুরুদায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন। এই ম্যাচেও তাই এই দুজনকে ঘিরে প্রত্যাশার পারদ চড়া থাকবে। এরা ফেল করলে বেশ চাপে পড়ে যাবে হায়দ্রাবাদ। এরা বাদে কেন উইলিয়ামসন, যুবরাজ সিং, মোয়েস এনরিকেসরা রয়েছেন। উইলিয়ামসন কয়েকটি ম্যাচে ভালো খেলেওছেন। বাকী দুজন সেভাবে নিজেদের মেলে ধরতে পারেননি। মিডল অর্ডার ভালো ব্যাটিং না করলে আজকের মতো বড় ম্যাচে চাপে পড়ে যাবে হায়দ্রাবাদ।

হায়দ্রবাদ বোলিং

হায়দ্রবাদ বোলিং

এই টুর্নামেন্টের সবচেয়ে ভালো বোলিং অ্যাটাক হায়দ্রাবাদের। এই মরশুমের সর্বোচ্চ উইকেটশিকারি ভুবনেশ্বর কুমার তো রয়েইছেন। পাশাপাশি আফগানিস্তানের স্পিনার রশিদ খান ও ভারতের তরুণ পেসার সিদ্ধার্থ কউল, মহম্মদ সিরাজরা রয়েছেন। সঙ্গে রয়েছেন টি২০ স্পেশালিস্ট মোয়েস এনরিকেস। এরা প্রত্যেকেই প্রায় প্রতি ম্যাচে পারফর্ম করে চলেছেন। ফলে হায়দ্রাবাদকে পিটিয়ে বড় রান তোলা অবশ্যই কঠিন কাজ।

কলকাতার ম্যাচ উইনার

কলকাতার ম্যাচ উইনার

কলকাতা নাইট রাইডার্সে সুনীল নারিন, গৌতম গম্ভীর, ক্রিস লিন, রবীন উথাপ্পার মতো ম্যাচ উইনার রয়েছেন। এছাড়া অফ ফর্মের ইউসুফ পাঠানকেও অবশ্যই ধরতে হবে। কোন ম্যাচে তিনি জ্বলে উঠবেন তা স্বয়ং ঈশ্বরও জানেন না। তবে যেদিন খেলবেন সেদিন বাকী কাউকে না খেললেও হবে। আর সেই দিনটা যদি আজ হায়দ্রাবাদের সঙ্গে হয় তাহলে কলকাতার লাভ।

হায়দ্রাবাদের ম্যাচ উইনার

হায়দ্রাবাদের ম্যাচ উইনার

হায়দ্রাবাদের সবচেয়ে বড় ম্যাচ উইনার অধিনায়ক ডেভিড ওয়ার্নার। এছাড়া শিখর ধাওয়ান, যুবরাজ সিং, কেন উইলিয়ামসনরা রয়েছেন। বোলিংয়ে রশিদ খান, ভুবনেশ্বর কুমাররাও কম যান না। ফলে হায়দ্রাবাদের ম্যাচ জেতানো খেলোয়াড় অনেকেই। তবে কীভাবে আজকের ম্যাচে সকলে পারফর্ম করেন সেটাই এখন দেখার।

English summary
IPL : KKR vs SRH : Who will win the play off eliminator? competitive analysis at a glance
Please Wait while comments are loading...