Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) IPL 2017 : দশ বছরের সেরা পাঁচ বিতর্কিত ঘটনা

  • Posted By:
Subscribe to Oneindia News

আবির্ভাবের বছর থেকেই আইপিএল ক্রিকেট যেমন জনপ্রিয়তা পেয়েছে, তেমনই একে ঘিরে একেরপর এক বিতর্ক মাথাচাড়া দিয়েছে। এই টুর্নামেন্টে এত টাকার হাতছানি, রাতের পার্টি, উদ্দাম নাচ-গান, চিয়ার লিডারদের দাপাদাপি সহ একাধিক বিতর্কে নানা সময়ে উত্তপ্ত হয়েছে আইপিএল মরশুম।

IPL এর সবচেয়ে সফল অধিনায়কের তালিকায় রয়েছেন কারা?

আইপিএলে সবচেয়ে বেশি ক্যাচ ধরার রেকর্ড রয়েছে এই খেলোয়াড়দের

তবে সবকিছুকে ছাপিয়ে প্রতিবছর নয়া অবতারে হাজির হয়েছে টি২০ ক্রিকেটের বিশ্বসেরা এই টুর্নামেন্ট। আর যত দিন গিয়েছে জনপ্রিয়তা ও জৌলুস ততই বেড়েছে এই টুর্নামেন্টের। তবে যে ঘটনা বিতর্ক তৈরি করেছে সেগুলিও কম কিছু নয়। এবছর আইপিএলের দশম বর্ষ। একনজরে দেখে নেওয়া যাক আইপিএলের এতবছরে সেরা পাঁচ বিতর্কিত ঘটনা।

হরভজন-শ্রীসন্থ 'স্ল্যাপ-গেট' বিতর্ক

হরভজন-শ্রীসন্থ 'স্ল্যাপ-গেট' বিতর্ক

২০০৮ সালে মুম্বই ইন্ডিয়ান্সের তৃতীয় ম্যাচের শেষে খেলোয়াড়েরা হাত মেলানোর সময়ে হরভজন সিং চড় মেরে বসেন শ্রীসন্থকে। ভিডিও ফুটেজ অনুযায়ী শ্রীসন্থ কোনওরকম প্ররোচনাও দেননি। হরভজন শ্রীসন্থকে চড় মেরে বাকীদের সঙ্গে হাত মিলিয়ে চলে যান। এই ঘটনায় কেঁদে ফেলেন শ্রীসন্থ। সেই ঘটনার পরে হরভজনকে বাকী আইপিএলের জন্য ব্যান করে দেওয়া হয়। এই ব্যানের বিরুদ্ধে কোনওরকম আবেদনও জানাননি হরভজন। বলা যেতে পারে আইপিএলের উদ্বোধনী বছরের সবচেয়ে বড় বিতর্কিত ঘটনা এটিই।

শাহরুখকে ব্যান ওয়াংখেড়েয়

শাহরুখকে ব্যান ওয়াংখেড়েয়

কলকাতা নাইট রাইডার্স ও মুম্বই ইন্ডিয়ান্সের ম্যাচ শেষ হওয়ার পরে ২০১২ সালের ১৬ মে ওয়াংখেড়ের মাঠে নিরাপত্তারক্ষীদের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন শাহরুখ খান। অভিযোগ ছিল, ম্যাচ শেষের পরে মদ্যপ শাহরুখ অশ্লীল আচরণ করেন। যদিও শাহরুখের বক্তব্য ছিল, মাঠে থাকা তাঁর বাচ্চা ও পরিজনদের সঙ্গে সঠিক আচরণ করেননি নিরাপত্তারক্ষীরা। সেটা ঠেকাতেই তিনি মাঠে ঢোকেন। এর ফলে পাঁচবছর শাহরুখের ওয়াংখেড়েতে ঢোকা ব্যান করে দেওয়া হয়।

ললিত মোদীর বহিষ্কার

ললিত মোদীর বহিষ্কার

আইপিএল যার মস্তিষ্কপ্রসূত, সেই ললিত মোদীকে ২০১০ সালে আইপিএল কমিশনারের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্তও চলছে। ললিতকে সরানোর পরে বিসিসিআই তদন্ত কমিটি গঠন করে। সেই কমিটির রিপোর্ট অনুযায়ী জানা যায়, বিডিংয়ের সময়ে রিগিং করেছেন ললিত মোদী। এরপরে ২০১৩ সালে ললিতকে বিসিসিআই থেকে বহিষ্কার করা হয়।

স্পট ফিক্সিংয়ে যুক্ত রাজস্থান খেলোয়াড়রা

স্পট ফিক্সিংয়ে যুক্ত রাজস্থান খেলোয়াড়রা

২০১৩ সালে রাজস্থান রয়্যালসের তিন খেলোয়াড় এস শ্রীসন্থ, অঙ্কিত চৌহান ও অজিত চান্ডিলাকে দিল্লি পুলিশ গ্রেফতার করে। অভিযোগ ওঠে স্পট ফিক্সিংয়ের। শ্রীসন্থ এক ওভারে ১৪ রান খাওয়ার বলা হয়, ওভারের শুরুতে রুমাল চেয়ে পাঠান শ্রীসন্থ, যার ফলে বুকির কাছে সঙ্কেত যায় যে এই ওভারটিই গড়াপেটা হতে চলেছে। সেই ওভারে শ্রীসন্থ ১৩ রান দেন। এই ঘটনার জেরে ২০১৩ সালের সেপ্টেম্বরে শ্রীসন্থকে সারাজীবনের জন্য ব্যান করে বিসিসিআই।

সিএসকে ও রাজস্থান রয়্যালসকে দুই বছরের নির্বাসন

সিএসকে ও রাজস্থান রয়্যালসকে দুই বছরের নির্বাসন

২০১৩ সালের ম্যাচ ফিক্সিং বিতর্কের পর উচ্চ পর্যায়ের তদন্ত করে বিসিসিআই। সেখানেই উঠে আসে তদানীন্তন বিসিসিআই সভাপতি এন শ্রীনিবাসনের জামাই গুরুনাথ মেইয়াপ্পন চেন্নাই সুপার কিংসের ম্যাচে বেটিং করেছেন। এদিকে রাজস্থান রয়্যালসের রাজ কুন্দ্রাও বেটিংয়ে দোষী সাব্যস্ত হন। পরে তিনি নিজের দোষ স্বীকারও করেন। এই ঘটনার জেরে চেন্নাই ও রাজস্থান রয়্যালসকে দুই বছর করে নির্বাসিত করা হয়। ২০১৮ সালে দুটি দল ফের আইপিএলে ফিরবে।

English summary
IPL 2017: Top 5 controversies in IPL cricket history
Please Wait while comments are loading...