Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

IPL 2017 : কে পেলেন কোন অ্যাওয়ার্ড, দেখে নিন পুরো তালিকা

  • Posted By:
Subscribe to Oneindia News

আইপিএলের দশম বর্ষের ফাইনালে রাইজিং পুনে সুপারজায়ান্টসকে ১ রানে হারিয়ে তৃতীয়বার আইপিএল ট্রফি ঘরে তুলে নিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে রুদ্ধশ্বাস ম্যাচে শেষ বলে খেলার মীমাংসা হয়। অসাধারণ লড়াই করেও পুনে ম্যাচ মাঠে ফেলে আসে।

তবে শুধু এই ম্যাচ নয়, গোটা আইপিএল জুড়েই প্রায় প্রতিটি দল ও তাদের খেলোয়াড়রাই অসাধারণ পারফরম্যান্স করেছেন। এবছরও একেরপর এক রেকর্ড ভেঙেছে, আবার তৈরিও হয়েছে নতুন রেকর্ড। আইপিএল শেষে এবছর কে বা কোন দল কি পুরস্কার পেল তা জেনে নেওয়া যাক একনজরে।

আইপিএল ২০১৭ বিজয়ী দল

আইপিএল ২০১৭ বিজয়ী দল

এবছর আইপিএল জিতল মুম্বই ইন্ডিয়ান্স। ২০১৩, ২০১৫ সালের পর এবছর ফের একবার রোহিত শর্মার নেতৃত্বে আইপিএল জয়ী হয়েছে মুম্বই। বিজয়ী হিসাবে ১৫ কোটি টাকা পুরস্কারও পেয়েছে মুম্বই।

আইপিএলের বিজিত দল

আইপিএলের বিজিত দল

অল্পের জন্য আইপিএল খেতাব হাতছাড়া করেছে রাইজিং পুনে সুপারজায়ান্টস। ১ রানে ম্যাচ হারতে হয়েছে। বিজিত দল হিসাবে ১০ কোটি টাকা পুরস্কার মূল্য জুটেছে স্টিভ স্মিথের দলের।

২০১৭ আইপিএলে সবচেয়ে বেশি রান

২০১৭ আইপিএলে সবচেয়ে বেশি রান

১৪টি ম্যাচ খেলে ৪টি অর্ধশতরান, ১টি শতরানের সুবাদে ডেভিড ওয়ার্নার ৬৪১ রান করেছেন। সেজন্য এবছরের কমলা টুপির মালিক তিনিই। পেয়েছেন ১০ লক্ষ টাকা পুরস্কার।

২০১৭ আইপিএলে সবচেয়ে বেশি উইকেট

২০১৭ আইপিএলে সবচেয়ে বেশি উইকেট

গতবছরের মতো এবছরও আইপিএলে সবচেয়ে বেশি উইকেট নিয়ে বেগুনি টুপির মালিক হয়েছেন ভুবনেশ্বর কুমার। ১৪টি ম্যাচে ২৬টি উইকেট নিয়েছেন তিনি। সেরা বোলিং ১৯ রানে ৫ উইকেট। ২০১৬ সালেও ভুবি ২৩টি উইকেট নিয়েছিলেন।

সবচেয়ে বেশি ছয়ের রেকর্ড

সবচেয়ে বেশি ছয়ের রেকর্ড

১৩টি ইনিংসে ২৬টি ছক্কা মেরেছেন গ্লেন ম্যাক্সওয়েল। ডেভিড ওয়ার্নারও ২৬টি ছয় মেরেছেন। তবে ম্যাক্সওয়েলের ছক্কার দূরত্ব বেশি হওয়ায় তিনি এই পুরস্কার জিতেছেন।

দ্রুততম অর্ধশতরান

দ্রুততম অর্ধশতরান

এবছর কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাত্র ১৫ বলে অর্ধশতরান করেছেন সুনীল নারিন। সেজন্য ১০ লক্ষ টাকা পুরস্কারও পেয়েছেন এই ওয়েস্ট ইন্ডিয়ান স্পিনার।

সেরা শট খেলার পুরস্কার

সেরা শট খেলার পুরস্কার

টুর্নামেন্টের সেরা শট খেলার জন্য হায়দরাবাদের খেলোয়াড় যুবরাজ সিং ১০ লক্ষ টাকা নগদ ও একটি গাড়ি পেয়েছেন।

সবচেয়ে স্টাইলিশ খেলোয়াড়

সবচেয়ে স্টাইলিশ খেলোয়াড়

ফাইনালে দলকে তুলতে না পারলেও কেকেআর অধিনায়ক গৌতম গম্ভীর গোটা টুর্নামেন্টেই অসাধারণ খেলেছেন। ১০ লক্ষ টাকা ও ট্রফি জিতেছেন সেরা স্টাইলিশ খেলোয়াড় হিসাবে।

ফেয়ার প্লে অ্যাওয়ার্ড

ফেয়ার প্লে অ্যাওয়ার্ড

১৪টি ম্যাচে ৪টি জয় দিয়ে লিগ তালিকায় সপ্তম স্থানে শেষ করলেও গুজরাত ফেয়ার প্লে ট্রফি জিতে নিয়েছে।

এমার্জিং প্লেয়ার খেতাব

এমার্জিং প্লেয়ার খেতাব

গুজরাত লায়ন্সের বেসিল থাম্পি ১২টি ম্যাচে ১১টি উইকেট নিয়ে সেরা এমার্জিং প্লেয়ারের খেতাব ও দশ লক্ষ টাকা পুরস্কার পেয়েছেন।

সবচেয়ে ভ্যালুয়েবল প্লেয়ার

সবচেয়ে ভ্যালুয়েবল প্লেয়ার

১১টি ইনিংসে ৩১৬ রান ও ১২টি উইকেট নিয়ে এবছরের আইপিএলে সবচেয়ে ভ্যালুয়েবল প্লেয়ার খেতাব পেয়েছেন বেন স্টোকস। এই আইপিএলের সবচেয়ে দামী খেলোয়াড়ও ছিলেন তিনিই।

English summary
IPL 2017: Full list of award winners at the 10th edition
Please Wait while comments are loading...