Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) আইপিএলের ১০ বছর : সেরা দশ বিদেশি খেলোয়াড় কারা?

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৭ এপ্রিল : আইপিএলের সাফল্যের অন্যতম বড় কারণ হল বিদেশি খেলোয়াড়দের অনবদ্য পারফরম্যান্স। ২০০৮ সালে আইপিএলের উদ্বোধনী ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে খেলতে নেমেছিল কলকাতা নাইট রাইডার্স। সেই ম্যাচে মাত্র ৭৩ বলে বিস্ফোরক ১৫৮ রানের অপরাজিত ইনিংস খেলেন ব্রেন্ডন ম্যাককুলাম। বলা হয়, সেই ম্যাচটাই আইপিএলের সাফল্যের প্রথম সোপান।

পরের বছরগুলিতে একের পর এক কিংবদন্তি খেলোয়াড় এসেছেন, পারফর্ম করেছেন। এবং সর্বাগ্রে আইপিএলের আকর্ষণকে বহুগুণ বাড়িয়ে দিয়েছেন। এক একজন ফ্র্যাঞ্চাইজি বহুদিন ধরে একজন বিদেশি খেলোয়াড়কে ধরে রেখেছে এমন নজিরও রয়েছে। এবং তারা পারফর্মও করেছেন। ২০১১ সালে ক্রিস গেইল কলকাতা থেকে ব্যাঙ্গালোর দলে আসার পর থেকে সেই দলেই সাতটা মরশুম ধরে খেলে চলেছেন। একনজরে দেখে নিন আইপিএলের ইতিহাসে সেরা বিদেশি খেলোয়াড়রা কারা।

ক্রিস গেইল

ক্রিস গেইল

টি২০ ক্রিকেটের সবচেয়ে বড় নাম ক্রিস গেইল এই ফর্ম্যাটে ১০ হাজারের বেশি রান করেছেন। আইপিএলে কলকাতা ও পরে ব্যাঙ্গালোরের হয়ে মোট ৯৭টি ম্যাচ খেলে ৩৭৫০ রান করেছেন গেইল। আইপিএলে ৫টি শতরান ও ২১টি অর্ধশতরান করেছেন গেইল। এছাড়া আইপিএলে ১৭৫ রানে অপরাজিত থেকে সর্বকালীন রেকর্ডও গড়েছেন।

ডেভিড ওয়ার্নার

ডেভিড ওয়ার্নার

অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার আইপিএলের সেরা অধিনায়কদের অন্যতম। ১০৭টি ম্যাচ খেলে ৩৯.৩০ গড়ে ৩৬৫৫ রান করেছেন। তিনি ২টি শতরান ও ৩৪টি অর্ধশতরান করেছেন।

এবি ডিভিলিয়ার্স

এবি ডিভিলিয়ার্স

আইপিএলের অন্যতম সেরা খেলোয়াড় এবি ডিভিলিয়ার্স ১২৪টি ম্যাচ খেলে ৩৯.৫৫ গড়ে ৩৪০২ রান করেছেন। তিনি ৩টি শতরান ও ২২টি অর্ধশতরান করেছেন আইপিএলে।

শ্যেন ওয়াটসন

শ্যেন ওয়াটসন

অস্ট্রেলিয়ার অলরাউন্ডার শ্যেন ওয়াটসন আইপিএলের প্রথম বছর থেকেই খেলছেন। প্রথমে রাজস্থান রয়্য়ালস ও পরে আরসিবির হয়ে খেলা ওয়াটসন ৯৯টি ম্যাচ খেলে ২৬১২ রান করেছেন ২টি শতরান ও ১৪টি অর্ধশতরান করেছেন। এছাড়া তিনি ৮৩টি উইকেটও নিয়েছেন।

ব্রেন্ডন ম্যাককুলাম

ব্রেন্ডন ম্যাককুলাম

নিউ জিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ব্রেন্ডন ম্য়াককুলাম আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় জানালেও একইরকম আক্রমণাত্মক ব্যাটিং করে চলেছেন এখনও। ৯৯টি ম্যাচ খেলে তিনি ২৬৯৮ রান করেছেন। ২টি শতরান ও ১৩টি অর্ধশতরান করেছেন। ম্যাককুলাম কেকেআর, কোচি টাস্কার্স, চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার পরে বর্তমানে গুজরাত লায়ন্সের হয়ে খেলছেন।

লাসিথ মালিঙ্গা

লাসিথ মালিঙ্গা

শ্রীলঙ্কার ফাস্ট বোলার লাসিথ মালিঙ্গা এই টুর্নামেন্টের সবচেয়ে সফল বোলার। ১০২টি ম্যাচ খেলে তিনি ১৪৭টি উইকেট নিয়েছেন। প্রায় প্রতিটি আইপিএলেই তিনি মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে পারফর্ম করে আসছেন।

জাক কালিস

জাক কালিস

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি খেলোয়াড় জাক কালিস টি২০ ক্রিকেটেও নিজের যোগ্যতার ছাপ রেখেছেন। ২০০৮-১৪ সাল পর্যন্ত খেলে তিনি ৯৮টি ম্যাচে ২৪২৭ রান করেছেন। শতরান না করলেও ১৭টি অর্ধশতরান করেছেন তিনি। এছাড়া ৬৫টি উইকেটও নিয়েছেন তিনি।

শন মার্শ

শন মার্শ

পাঞ্জাবের হয়ে খেলা শন মার্শ এখনও পর্যন্ত ৬৪টি ম্যাচ খেলে ৪০.৫১ গড়ে ২২৬৯ রান করেছেন। আইপিএলের প্রথম মরশুমে তিনি সর্বাধিক রান করে কমলা টুপির মালিক হন।

ডোয়েন ব্র্যাভো

ডোয়েন ব্র্যাভো

জামাইকার অলরাউন্ডার ব্র্যাভো ১০৬টি ম্যাচ খেলে ১২২টি উইকেট নিয়েছেন ও ১২৬২ রান করেছেন। কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলার পরে তিনি গুজরাতের হয়ে খেলেছেন। তবে এবছর চোটের কারণে দল থেকে ছিটকে গিয়েছেন।

সুনীল নারিন

সুনীল নারিন

কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা মিস্ট্রি বোলার সুনীল নারিন কলকাতার আইপিএল জয়ে বড় ভূমিকা নিয়েছেন। ৭৪টি ম্যাচ খেলে তিনি ৯০টি উইকেট নিয়েছেন। গড় মাত্র ২০.০৭ ও ইকোনমি রেট ৬.২৩ রান প্রতি ওভার।

English summary
IPL 2017 : 10 best overseas players in IPL history; 'Universe Boss' Chris Gayle tops the chart
Please Wait while comments are loading...