Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(প্রিভিউ) IPL 10 : ফাইনালে শক্তিশালী মুম্বইয়ের বিরুদ্ধে কঠিন লড়াই পুনের

  • Posted By:
Subscribe to Oneindia News

একদিকে দু'বারের আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স, অন্যদিকে মাত্র দ্বিতীয় বছরই নতুন দল ও ফ্র্যাঞ্চাইজি তৈরি করে ফাইনালে উঠে আসা রাইজিং পুনে সুপারজায়ান্টস। আইপিএলের এবছরের ফাইনালকে তাই মহারাষ্ট্র ডার্বি বলা যেতেই পারে। একই রাজ্যের দুটি দল রবিবার হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে সম্মুখ সমরে নামতে চলেছে।

দল হিসাবে মুম্বই এই নিয়ে চারবার ফাইনালে উঠেছে। এর আগে ২০১৩ ও ২০১৫ সালে রোহিত শর্মার নেতৃত্বে দল চ্যাম্পিয়ন হয়। এছাড়া ২০১০ সালেও মুম্বই ফাইনালে উঠেছিল। তবে সেবছর চেন্নাই সুপার কিংসের কাছে হারতে হয়।

(প্রিভিউ) IPL ফাইনালে মুম্বইয়ের বিরুদ্ধে কঠিন লড়াই পুনের

আর পুনে ২০১৬ সালে নতুন করে ফ্র্যাঞ্চাইজি পায়। গতবছরে প্লে অফে উঠতে না পারলেও এবছর একেবারে ফাইনালে পৌঁছে গিয়েছে স্টিভ স্মিথের দল। এবং শক্তিশালী মুম্বইয়ের বিরুদ্ধে কিছুটা অ্যাডভান্টেজ রয়েছে পুনের।

এই মরশুমে মোট তিনবার মুম্বইয়ের সঙ্গে পুনের খেলা হয়েছে। দু'বার গ্রুপ লিগে, ও অন্যবার কোয়ালিফায়ার ১-এ। এবং তিনবারই রোহিত শর্মার দলকে হারিয়ে দিয়েছে স্টিভ স্মিথের দল। কোয়ালিফায়ার ১-এ শেষ ম্যাচে পুনের হয়ে স্লগ ওভারে সেই পুরনো মহেন্দ্র সিং ধোনিকে দেখা গিয়েছে। যিনি বিশ্ব ক্রিকেটের সেরা ফিনিশার হিসাবে পরিচিত।

মুম্বইয়ের দল নিয়ে বলতে গেলে ব্যাটিং বোলিং দুটি বিভাগেই রোহিতরা শক্তিশালী। ব্যাটিংয়ে লেন্ডল সিমন্স, পার্থিব প্যাটেল, রোহিত শর্মা, অম্বাতি রায়াডু, হার্দিক ও ক্রুণাল পাণ্ড্য ও কায়রন পোলার্ড। এরা যেকেউ ম্যাচের রঙ পাল্টে দিতে পারেন। অন্যদিকে বোলিংয়ে মিচেল জনসন, লাসিথ মালিঙ্গা, জসপ্রীত বুমরাহ, হার্দিক পাণ্ড্যরা দারুণ বোলিং করছেন। হরভজনের জায়গায় দলে সুযোগ পাওয়া করণ শর্মাও পরপর প্রত্যাকটি ম্যাচে উইকেট নিয়ে চলেছেন।

পুনে দলের ব্যাটিংয়ের প্রাণভোমরা স্টিভ স্মিথ। তিনি টিঁকে গেলে প্রথমে ব্যাট করে পুনে বড় রান বোর্ডে তোলা অথবা রান তাড়া করা সবই স্বচ্ছ্বন্দে করতে পারবে। এছাড়া রাহুল ত্রিপাঠী, অজিঙ্ক রাহানে, মহেন্দ্র সিং ধোনি, মনোজ তিওয়ারিরা রয়েছেন। এরা প্রত্যেকেই ফাইনাল ম্যাচের আগে ফর্মে রয়েছেন বা ফিরেছেন। ফলে একেবারে হেলাফেলা করার মতো ব্যাটিং নয় পুনের।

বোলিংয়ে পুনে অসাধারণ পারফর্ম করে চলেছে। সেভাবে দেখতে গেলে পুনে বোলিং মূলত ভারতীয় বোলার নির্ভর। পেস বোলিংয়ে জয়দেব উনাদকাটের এটা সেরা আইপিএল। এখনও পর্যন্ত ২২টি উইকেট নিয়েছেন তিনি। এছাড়া স্পিন বোলিংয়ে তামিলনাড়ুর ওয়াশিংটন সুন্দর রয়েছেন। এছাড়া ড্যান ক্রিশ্চিয়ান, শার্দুল ঠাকুর, অ্যাডাম জাম্পারা রয়েছেন। এবং প্রত্যেকেই প্রয়োজনের সময়ে জ্বলে উঠছেন।

এই অবস্থায় একদিকে মুম্বই ইন্ডিয়ান্সের আইপিএলের বড় ম্যাচ খেলার অভিজ্ঞতা যেমন মাথায় রাখতে হবে। অন্যদিকে পুনের এবছর মুম্বইকে হারানোর হ্যাটট্রিকও ভুলে গেলে চলবে না। তাই ফাইনালে দুই দলই হাড্ডাহাড্ডি লড়াই করবে সন্দেহ নেই।

রাইজিং পুনে সুপারজায়ান্টস

স্টিভ স্মিথ (অধিনায়ক), এমএস ধোনি, অজিঙ্ক রাহানে, বেন স্টোকস, ফাফ ডু প্লেসি, ওসমান খোয়াজা, মনোজ তিওয়ারি, ময়াঙ্ক আগরওয়াল, অঙ্কিত শর্মা, বাবা অপরাজিত, অঙ্কুশ বায়েন, রজত ভাটিয়া, দীপক চাহার, রাহুল চাহার, ড্যান ক্রিশ্চিয়ান, অশোক দিন্দা, লকি ফার্গুসন, জসকিরণ সিং, সৌরভ কুমার, মিলিন্দ টন্ডন, জয়দেব উনাদকাট, অ্যাডাম জাম্পা

মুম্বই ইন্ডিয়ান্স

রোহিত শর্মা (অধিনায়ক), জসপ্রীত বুমরাহ, জস বাটলার, শ্রেয়স গোপাল, কৃষ্ণাপ্পা গৌতম, আসেলা গুনরত্নে, হরভজন সিং, মিচেল জনসন, কুলওয়ন্ত কেজরোলিয়া, সিদ্ধেশ লাড, মিচেল ম্যাকক্লেনেঘন, লাসিথ মালিঙ্গা, হার্দিক পাণ্ড্য, ক্রুণাল প্রাণ্ড্য, পার্থিব প্যাটেল (উইকেটকিপার), কায়রন পোলার্ড, নিকোলাস পুরান, দীপক পুনিয়া, নীতীশ রানা, অম্বাতি রায়াডু, জিতেশ শর্মা, করণ শর্মা, লেন্ডল সিমন্স, টিম সাউদি, জগদীশ সুচিত, সৌরভ তিওয়ারি, আর বিনয় কুমার

English summary
IPL 10 Finale Preview : Mumbai Indians vs Rising Pune Supergiants
Please Wait while comments are loading...