Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পাকিস্তানকে টপকে এককভাবে টেস্টে শীর্ষ উঠে এল ভারত

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ৩ অক্টোবর : এবার আর যুগ্মভাবে নয়, প্রতিবেশী পাকিস্তানকে টপকে টেস্ট ক্রিকেটের শীর্ষে উঠে এল ভারত। তাও আবার এককভাবে। ঘরের মাঠে পরপর ১৩টি টেস্ট খেলবে ভারত। তার প্রথম দুটি অর্থাৎ কানপুর ও কলকাতায় জিতেই বিশ্বের সেরা টেস্ট দল হয়ে গেল বিরাট কোহলির ভারত।

নিউ জিল্যান্ডের সঙ্গে টেস্ট সিরিজ শুরুর আগে ১১১ পয়েন্ট নিয়ে টেস্টের শীর্ষে ছিল পাকিস্তান। ভারত ছিল দ্বিতীয়। তবে কানপুরে টেস্ট জিতে পাকিস্তানকে ছুঁয়ে ফেলে ভারত। তারপর ইডেন টেস্ট জেতার ফলে এবার সবার উপরে উঠে গেলেন কোহলি অশ্বিনরা।

পাকিস্তানকে টপকে এককভাবে টেস্টে শীর্ষ উঠে এল ভারত

ঘরের মাঠে কানপুরে ৫০০তম ম্যাচ খেলতে নেমেছিল ভারত। সেই ঐতিহাসিক ম্যাচ জিতে ইডেনে ঘরের মাঠে ২৫০তম টেস্ট খেলতে নামে ভারত। আর সেই ম্যাচে ১৭৮ রানে কিউয়িদের হারিয়ে তিন টেস্টের সিরিজ ২-০ জিতে নিলেন কোহলিরা। এরপরের টেস্টে জিততে পারলে সিরিজ হোয়াইট ওয়াশ করা যাবে নিউ জিল্যান্ডকে।

এই নিয়ে মোট চারবার আইসিসি টেস্ট ক্রমতালিকায় প্রথম স্থানে উঠে এল ভারত। এর আগে ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত মোট ৬১৪ দিন ভারত আইসিসি ক্রমতালিকায় ১ নম্বরে ছিল। এই ভারতীয় দলে একমাত্র মুরলী বিজয় সেই দলের সদস্য ছিলেন।

এই নিয়ে বিরাট কোহলির নেতৃত্বে ভারত মোট তিনবার আইসিসি ক্রমতালিকায় প্রথম স্থানে উঠে এল। ২০১৬-র জানুয়ারিতে ৩৮ দিন প্রথম স্থানে ছিল ভারত। গত মাসে ওয়েস্ট ইন্ডিজে সিরিজ জিতে মাত্র ৬দিনের জন্য ফের টেস্টে প্রথম স্থান পায় কোহলির দল। আর এবার ফের একই জায়গা ফিরে পেলেন তাঁরা।

ত্রিনিদাদ টেস্ট বৃষ্টিতে ধুয়ে যাওয়ায় সেই সুযোগ নিয়ে টেস্টে একনম্বরে চলে আসে পাকিস্তান। তবে ভারত ফের নিজের জায়গা ছিনিয়ে নিল। তবে কতদিন এই জায়গা কোহলিরা ধরে রাখতে পারেন, এখন সেটাই দেখার।

English summary
India becomes No.1 ranked Test team
Please Wait while comments are loading...