Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পাকিস্তানের বিরুদ্ধে কারা খেলবেন ভারতের প্রথম একাদশে?

Subscribe to Oneindia News

চ্যাম্পিয়ন্স ট্রফির খেলা শুরু হয়ে গিয়েছে। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ তিনশো রানের গণ্ডী টপকে গেলেও ইংল্যান্ডের কাছে হারতে হয়েছে। দ্বিতীয় ম্যাচেও কম ওভারের খেলায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রায় তিনশোর কাছাকাছি রান করে নিউ জিল্যান্ড। তবে বৃষ্টির জন্য খেলা ভেস্তে গিয়েছে। অর্থাৎ প্রতিটি ম্যাচই জমে উঠছে।[চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭ : ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে অজানা তথ্য একনজরে]

তবে ক্রিকেটপ্রেমীদের বক্তব্য রবিবার থেকে শুরু হবে আসল চ্যাম্পিয়ন্স ট্রফি। কারণ এদিন এজবাস্টনে মুখোমুখি লড়াইয়ে মাঠে নামবে ভারত ও পাকিস্তান। যদিও খাতায় কলমে ভারত এখনকার পাকিস্তানের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে। তা সত্ত্বেও টিমটার নাম যখন পাকিস্তান তখন আগে থেকে কিছু বলা যায় না।[আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে কোন বছর কারা জিতেছে, জেনে নিন ফটোফিচারে]

এদিনের ম্যাচে কী হতে পারে ভারতের প্রথম একাদশ, তা দেখে নেওয়া যাক একনজরে।

রোহিত শর্মা

রোহিত শর্মা

আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সকে খেতাব জেতানো রোহিত খুব বেশি ফর্মে নেই। প্রস্তুতি ম্যাচেও বিশেষ কিছু করতে পারেননি। তবে চোট সারিয়ে তিনি সুস্থ ও একদিনের ম্যাচে এক ইনিংসে সর্বোচ্চ রান সংগ্রহকারী। তিনি ক্রিজে জমে গেলে ভারতের চিন্তা থাকবে না।

শিখর ধাওয়ান

শিখর ধাওয়ান

শিখর ধাওয়ান আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় ছিলেন। মাঝে কিছুদিন ফর্ম হারিয়ে দল থেকে বাদ পড়লেও ফের আইপিএলের সৌজন্যে দলে ফিরেছেন এবং প্রস্তুতি ম্যাচে রানও করেছেন। অজিঙ্ক রাহানের বদলে তিনিই রোহিতের সঙ্গে ওপেন করবেন। এক্ষেত্রে ডান-বাঁ হাতি কম্বিনেশনটাও অটুট থাকবে।

 বিরাট কোহলি

বিরাট কোহলি

অধিনায়ক কোহলি প্রস্তুতি ম্যাচে ভালো খেলেছেন। রানের মধ্যে রয়েছেন। তিনি ক্রিজে জমে গেলে আর কাউকে প্রয়োজন হবে না ভারতের। একার হাতে ম্যাচ জিতিয়ে দেওয়ার ক্ষমতা রাখেন তিনি।

 দীনেশ কার্তিক

দীনেশ কার্তিক

চোট পাওয়া মনীশ পাণ্ডের জায়গায় ১৫ জনের দলে জায়গায় পেয়েছেন দীনেশ কার্তিক। এবং প্রস্তুতি ম্যাচে অনবদ্য ৯৪ রান করে প্রথম দলে জায়গা পাওয়ার দাবিদার হয়ে উঠেছেন। ঘরোয়া মরশুমে অনবদ্য খেলেছেন কার্তিক। আইপিএলেও ভালো খেলেছেন। ফলে মিডল অর্ডারে তিনি বড় ভরসা হয়ে উঠতে পারেন।

মহেন্দ্র সিং ধোনি

মহেন্দ্র সিং ধোনি

মিডল অর্ডারে তিনি দলের হাল না ধরলে বিপ বাড়বে। মোটামুঠি ফর্মে রয়েছেন ধোনি। তবে তিনি বড় ম্যাচের খেলোয়াড়। আর পাকিস্তানের বিরুদ্ধেও রেকর্ড যথেষ্ট ভালো। উইকেটের পিছনেও তিনিই ভরসা।

কেদার যাদব

কেদার যাদব

এই মুহূর্তে দলে জায়গা প্রায় পাকা করে ফেলেছেন কেদার। এর আগের টুর্নামেন্টগুলিতে তিনি ভালো খেলেছেন। ফিল্ডার হিসাবেও ভালো। ফলে যুবরাজের ফিটনেস নিয়ে সমস্যা থাকায় বদলে প্রথম ম্যাচে কেদার যাদবই প্রথম দলে থাকবেন বলে মনে করা হচ্ছে।

হার্দিক পাণ্ড্য

হার্দিক পাণ্ড্য

অলরাউন্ডার হিসাবে নিজেকে দারুণ পরিণত করে তুলেছেন হার্দিক। বল হাতে যেমন কার্যকর ভূমিকা নেন, তেমনই ব্যাট হাতে ধুন্ধুমার ব্যাটিং করেন। প্রস্তুতি ম্যাচেও মাত্র ৫৪ বলে ৮০ রান করেছেন হার্দিক। ইংল্যান্ডের উইকেটে হার্দিকের পেস বাড়তি শক্তি যোগ করবে দলে।

রবিচন্দ্রন অশ্বিন

রবিচন্দ্রন অশ্বিন

রবীন্দ্র জাদেজার সঙ্গে লড়াই থাকলেও প্রথম দলে পাকিস্তানের বিরুদ্ধে রবিচন্দ্রণ অশ্বিনই সম্ভবত দলে থাকবেন।

উমেশ যাদব

উমেশ যাদব

ভারতীয় দলে এখন অটোমেটিক চয়েস উমেশ যাদব। টেস্ট মরশুমে যেভাবে নিজেকে মেলে ধরেছেন তা তুলনাহীন। পাকিস্তান ম্যাচেও প্রথম দলে থাকবেন তিনি।

ভুবনেশ্বর কুমার

ভুবনেশ্বর কুমার

ইংল্যান্ডের পরিবেশে ভুবির সুইং বোলিং একেবারে আদর্শ। আইপিএলেও সর্বোচ্চ উইকেট শিকারী তিনিই। প্রস্তুতি ম্যাচেও ২টিতে খেলে ৬টি উইকেট নিয়েছেন তিনি। ফলে পাকিস্তানের বিরুদ্ধে তিনি খেলবেন।

মহম্মদ শামি

মহম্মদ শামি

তৃতীয় পেসার হিসাবে শামির লড়াই জসপ্রীত বুমরাহর সঙ্গে। তবে একদিনের ক্রিকেটে শামির যা রেকর্ড তাতে পাকিস্তান ম্যাচে ফিট শামিকে বিরাট অবশ্যই খেলাবেন। তিনি বল হাতে আগুন ঝরালে পাকিস্তান ব্যাটসম্যানদের বিপদ।

English summary
ICC Champions Trophy 2017: India’s probable playing XI against Pakistan
Please Wait while comments are loading...