Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আজকের দিনে ১৮৮৭ সালে প্রথম আন্তর্জাতিক টেস্ট খেলা হয়েছিল, সেই ইতিহাস জানেন কি?

  • Posted By:
Subscribe to Oneindia News

ক্রিকেটের সবচেয়ে লম্বা ও আদিম ফর্ম্যাটের নাম টেস্ট ক্রিকেট। আজ থেকে ১৪০ বছর আগে ১৮৮৭ সালের ১৫ মার্চ প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলা হয়েছিল। দুটি দল ছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

প্রথম টেস্ট ভারত কবে জিতেছিল? সেই ইতিহাস জানেন কি?

এক ওভারের ৬ বলে ৬ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড অজি বোলারের

১৮৭৭ সালের ১৫ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত প্রথম সরকারি আন্তর্জাতিক টেস্ট খেলা হয় অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। সেই ম্যাচে অস্ট্রেলিয়া ৪৫ রানে জয়লাভ করে। সবচেয়ে আশ্চর্যের, টেস্ট ক্রিকেটের শতবর্ষ পূর্তি উপলক্ষে ১৯৭৭ সালের ১২ থেকে ১৭ মার্চ মেলবোর্নের মাঠে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ারই একটি ম্যাচ খেলা হয়। সেই ম্যাচেও অস্ট্রেলিয়া ৪৫ রানে জয়ী হয়।

আজকের দিনে ১৮৮৭ সালে প্রথম আন্তর্জাতিক টেস্ট খেলা হয়!

ক্রিকেটের জন্ম কোথায় তা নিয়ে অনেক দ্বন্দ্ব রয়েছে। তবে আধুনিক ক্রিকেটের বিকাশ হয়েছে ইংল্যান্ডে তা নিয়ে সন্দেহ নেই। তবে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ কিন্তু ইংল্যান্ড খেলেনি। ম্যাচটি খেলা হয় এমন দুটি দেশের মধ্যে যারা বর্তমান ক্রিকেট বিশ্বের সদস্য নয়।

অনূর্ধ্ব ১৯ ম্যাচে একজন করলেন ১৬০ রান, বাকী দশজন আউট ০ রানে

১৯৮২ সালে ওয়ান ডে ক্রিকেটে প্রথম হ্যাটট্রিক করেছিলেন কে? জানেন কি?

জানা গিয়েছে, ১৮৪৪ সালে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয় মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে। নিউ ইয়র্কের সেন্ট জর্জ ক্রিকেট ক্লাবের মাঠে এই ম্যাচটি অনুষ্ঠিত হয়।

১৮৫৯ সালে ইংরেজ পেশাদার খেলোয়াড়রা উত্তর আমেরিকায় যায়। এটাই প্রথম বিদেশ সফর। ১৮৬২ সালে প্রথমবার ইংল্যান্ড দল অস্ট্রেলিয়ায় যায়। ১৮৬৮ সালে প্রথমবার অস্ট্রেলিয়া দল বিদেশ সফরে ইংল্যান্ডে যায়।

এরপরে ১৮৭৭ সালে অস্ট্রেলিয়া সফরে যায় ইংল্যান্ড। সেই সফে দুটি ম্যাচ খেলে। সেই সফরের প্রথম ম্যাচটিকে টেস্টের প্রথম শুরু বলে গণ্য করা হয়। এরপরে একই বছরে ইংল্যান্ড সফরে যায় অস্ট্রেলিয়া দল। এভাবেই আন্তর্জাতিক টেস্টের শুরু হয়। পরের বছর ১৮৭৮ সালে কোনও টেস্ট ম্যাচ খেলা হয়নি। এবং তার পরে ১৮৮৯ সালে তৃতীয় দল হিসাবে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে শুরু করে দক্ষিণ আফ্রিকা। ভারতের অন্তর্ভুক্তি হয় অনেক পরে ১৯৩২ সালে।

১৮৮৯ সালে প্রথমে চার, তারপর ৫ ও পরে ১৯০০ সালে ৬ বলের ওভার শুরু হয়। তবে কিছু দেশে ৮ বলে ওভারও খেলা হতো। ১৯২২ সালে অস্ট্রেলিয়া ওভারে বলের সংখ্যা বাড়িয়ে ৬ থেকে ৮ করে নেয়। তাই দেখে পরে নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডও ৮ বলের ওভারে খেলা শুরু করে। মাঝে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে অনেকদিন খেলা বন্ধ ছিল। ফের খেলা শুরু হলে ইংল্যান্ড ৬ বলের ওভারে ফিরে যায়। এরপরে ১৯৭৯-৮০ মরশুম প্রায় সব দেশেই ৬ বলে ওভার খেলা শুরু হয়। আর ২০০০ সালে আইসিসি নিয়ম করে ৬ বলের ওভারেই সিলমোহর দেয়।

English summary
First test was played between England and Australia on 15th March 1887
Please Wait while comments are loading...