Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতীয় উইকেটকিপার ব্যাটসম্যান হিসাবে অনন্য নজির ঋদ্ধিমান সাহার

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ৩ অক্টোবর : তিনি মহেন্দ্র সিং ধোনির যোগ্য উত্তরসূরী হতে পারবেন কিনা তা নিয়ে বহুদিন ধরেই বিতর্ক চলছিল ভারতীয় ক্রিকেটে। তবে ওয়েস্ট ইন্ডিজে শতরান করে ঋদ্ধিমান জানান দিয়েছিলেন যে তিনি ভারতীয় ক্রিকেটকে বহুদিন সেবা করতেই এসেছেন। এবং অবশ্যই মহেন্দ্র সিং ধোনির সুযোগ্য উত্তরসূরী হিসাবে। [বাংলার ঋদ্ধিমান সাহার শতরানে তৈরি হল নয়া রেকর্ড]

আর তারপরে কানপুরে সুযোগ আসেনি। তবে ঘরের মাঠে ইডেন গার্ডেন্সে সুযোগ পেয়েই নিজেকে মেলে ধরলেন বাংলার ঋদ্ধিমান সাহা। এবং একইসঙ্গে ভারতীয় উইকেটরক্ষক হিসাবে এক বিরল রেকর্ডের অধিকারী হলেন তিনি।

ভারতীয় উইকেটকিপার ব্যাটসম্যান হিসাবে অনন্য নজির ঋদ্ধিমানের

এদিন ভারতের দ্বিতীয় ইনিংসে ঋদ্ধিমান ৫৪ রানে অপরাজিত থাকেন। প্রথম ইনিংসেও ৫৮ রানে অপরাজিত ছিলেন তিনি। আর এভাবেই প্রথম ভারতীয় উইকেটরক্ষক হিসাবে একই ম্যাচের দুই ইনিংসে অপরাজিত থেকে অর্ধশতরান করেছেন তিনি। এর আগে আর কোনও ভারতীয় উইকেটরক্ষকের এই কৃতিত্ব নেই।

এর আগে মহেন্দ্র সিং ধোনি মোট চারবার একই টেস্টের দুই ইনিংসে অর্ধশতরান করেছেন। তবে তিনি কোনও ম্যাচের দুই ইনিংসেই অপরাজিত থাকেননি। ২০০৮ সালে মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ধোনি দুই ইনিংসে অর্ধশতরান করেন। এছাড়া সেই সিরিজেই নাগপুর টেস্টে ৫৬ ও ৫৫ রান করেন। এছাড়া ২০০৯ সালে ওয়েলিংটনে ৫২ ও ৫৬ রান করেন।

ধোনি ছাড়াও ভারতের হয়ে ১৯৩২ সালে ইংল্য়ান্ডের বিপক্ষে দিলওয়ার হুসেন এক টেস্টের দুই ইনিংসে ৫৯ ও ৫৭ রান করেন। এছাড়া ১৯৭৩ সালে ফারুক ইঞ্জিনিয়ার ১২১ ও ৬৬ রান করেন। তবে এরা কেউই উইকেটকিপার ব্যাটসম্যান হিসাবে ঋদ্ধির মতো অপরাজিত থেকে অর্ধশতরান করতে পারেননি। আর এখানেই বাংলার ঋদ্ধিমান সকলের চেয়ে এগিয়ে গেলেন।

English summary
Eden test : Wriddhiman Saha creates new record as Indian wicketkeeper batsman
Please Wait while comments are loading...