Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

লর্ডসের মাটিতে কপিল দেবকে ছুঁয়ে ইতিহাস গড়ার হাতছানি মিতালির সামনে

  • Posted By:
Subscribe to Oneindia News

আজ থেকে ৮৫ বছর আগে লর্ডসের মাটিতে দাঁড়িয়ে প্রথমবার টেস্ট খেলেছিল ভারতীয় ক্রিকেট দল। কাট টু - ১৯৮৩ সালের ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল। শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাত্র ১৮৩ রানে গুটিয়ে গিয়েও ৪০ রানের ব্যবধানে ম্যাচ জিতে বিশ্ব ক্রিকেটে নতুন শক্তি হিসাবে উদিত হয়েছিল কপিল দেবের ভারত।

[আরও পড়ুন:লর্ডসে 'লাগান' স্বপ্ন বুনছেন মিতালি-ঝুলনরা, কপিলের বিশ্বকাপ কী হাতে আসবে মিতালির]

তারপর থেকে আর ভারতের পুরুষদের ক্রিকেটকে পিছন ফিরে তাকাতে হয়নি। লক্ষ্মীর ভান্ডার যেমন উপচে পড়েছে, তেমনই ক্রিকেটকে নিয়ে আবেগ পাগলামোর পর্যায়ে পৌঁছছে। আর একে একে বিস্ময়কর সব প্রতিভা এসে ভারতীয় দলকে এগিয়ে নিয়ে গিয়েছে। সচিন, সৌরভ, দ্রাবিড়, কুম্বলে সেওয়াগ থেকে শুরু করে হালফিলের বিরাট কোহলি, রোহিত শর্মারা সেই ৮৩'র আবেগেরই উত্তরসূরী।

[আরও পড়ুন:বিশ্বকাপ ফাইনালের টিকিট , হরমনপ্রীতকে কুর্নিশ আট থেকে আশির ]

লর্ডসের মাটিতে কপিল দেবকে ছুঁয়ে ইতিহাস গড়ার হাতছানি মিতালির সামনে

মহিলাদের ক্রিকেট তুলনায় কিছুটা পিছিয়েই থেকেছে। সেভাবে কখনও উন্মাদনা দেখাননি দর্শক থেকে শুরু করে আয়োজকেরা। সচিন, কোহলিদের মতো দেশকে সম্মান এনে দিলেও প্রচারে মিতালি রাজ, ঝুলন গোস্বামীরা বরাবর পিছিয়ে থেকেছেন কয়েক কদম।

তবে এবার সুযোগ এসেছে নিজেদের নাম ইতিহাসে তুলে নেওয়ার। আগামী ২৩ জুলাই রবিবার লর্ডসের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে মহিলা বিশ্বকাপের ফাইনাল খেলতে নামছেন মিতালি বাহিনী। আর সেদিন জিততে পারলেই লর্ডসের বুকে অন্য এক ইতিহাস লিখে ফেলবেন ভারতের প্রমিলা ক্রিকেটাররা।

২০০৫ সালে একবার সুযোগ এসেছিল মহিলাদের সামনে। সেবার দক্ষিণ আফ্রিকায় বসেছিল বিশ্বকাপের আসর। সেঞ্চুরিয়নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনালে বড় ব্যবধানে হারতে হয় ভারতকে। তার পরে আর কোনওদিন বিশ্বকাপ ফাইনালে উঠতে পারেনি প্রমিলা বাহিনী। তবে এবার সুযোগ এসেছে এবং নতুন করে আশায় বুক বাঁধছে মহিলা ক্রিকেট।

এর আগে ইংল্যান্ড, নিউ জিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মতো দলকে হেলায় হারিয়েছে ভারতের মেয়েরা। সেমিফাইনালে শক্তিশালী অস্ট্রেলিয়াকে ৩৬ রানে হারিয়ে ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে মিতালি রাজের দল। ৩৪ বছর পর লর্ডসের মাটিতে ইতিহাস কি তৈরি করতে পারবেন ঝুলন-মিতালিরা? রবিবার সেই আশায় লর্ডসের দিকে তাকিয়ে গোটা ভারত।

English summary
WWC Final: Chance for Indian women to emulate 'Kapil's Devils' at Lord's
Please Wait while comments are loading...