Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

যে যে ভুল চালে চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানের হাতে তুলে দিল কোহলির ভারত

Subscribe to Oneindia News

মঞ্চ তৈরিই ছিল। মনে করা হয়েছিল, ভারত আসবে, দেখবে, আর জয় করবে। তবে হল ঠিক তার উল্টো। আইসিসি ক্রমতালিকায় আট নম্বরে থাকা পাকিস্তান দল ব্যাটে বলে একেবারে নাস্তানাবুদ করে হারাল বিরাট কোহলি অ্যান্ড কোংকে। পাকিস্তান দল ক্রিকেট ইতিহাসে প্রথম থেকেই আনপ্রেডিক্টেবল। কখন কী করবে কেউ জানে না। আর নিজের দিনে যে কোনও দলকে হারিয়ে দেওয়ার ক্ষমতা রাখে। আর হলও তাই। ব্যাটে-বলে পরাক্রমী ভারতীয় দলকে হেলায় হারিয়ে প্রথমবার আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ঘরে তুলল পাকিস্তান। ভারত যেন আজ অসহায় আত্মসমপর্ণ করল প্রতিবেশী দেশের সামনে। কিন্তু কোথায় ভুল করল টিম ইন্ডিয়া। একনজরে দেখে নেওয়া যাক গুরুত্বপূর্ণ কয়েকটি কারণ। [চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে হারা ম্যাচে অনবদ্য রেকর্ড 'বাজিগর' হার্দিকের]

ভুল দল নির্বাচন

ভুল দল নির্বাচন

ইংল্যান্ডের আবহাওয়ায় বল নড়াচড়া করে। তা সত্ত্বেও প্রথম দুটি ম্যাচের পরই দক্ষিণ আফ্রিকা ম্যাচ থেকে দুই স্পিনারে খেলার সিদ্ধান্ত নেয় বিরাট কোহলির দল। উমেশ যাদবকে বসিয়ে, মহম্মদ শামিকে একটিও ম্যাচ না খেলিয়ে ভুবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরাহকে খেলানো হয়েছে। বেশিরভাগ ম্যাচেই পাটা উইকেট হলেও ফাইনালের পিচে কিছুটা বাউন্স ছিল। আর পাকিস্তান ব্যাটসম্যানরা গোটা টুর্নামেন্টেই শর্ট বলে বেশি আউট হয়েছে জেনেও উমেশ বা শামিকে না খেলিয়ে রবিচন্দ্রণ অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে খেলানো হল। পাকিস্তান স্পিন ভালো খেলে জেনেই কোনও হোমওয়ার্ক করেনি টিম ইন্ডিয়া।

টসে জিতে ফিল্ডিং

টসে জিতে ফিল্ডিং

পাটা ব্যাটিং উইকেটে টসে জিতেও বিরাট কোহলি ফিন্ডিং নেন। এত বড় ম্যাচে সাধারণত বড় রান করে বিপক্ষকে চাপে ফেলার চেষ্টা করা হয়। সকলে ভেবেওছিলেন কোহলি টসে জিতলে ব্যাটিং নেবেন। কারণ পাকিস্তানের ব্যাটিং দুর্বল। বোর্ডে ভালো রান তুলে ফেলতে পারলে ম্যাচ এমনিতেই পকেটে চলে আসত। এই পাকিস্তান দল অনভিজ্ঞ। এত বড় ম্যাচে চাপ এরকম চাপ আগে নেয়নি। তা সত্ত্বেও ভুল করল টিম ম্যানেজমেন্ট। টসে জিতে ফিল্ডিং নিয়ে ম্যাচটাই তুলে দিল পাকিস্তানের হাতে।

বিশাল রানের বোঝা

বিশাল রানের বোঝা

ভারতের বাজে বোলিংয়ের সুবাদে পাকিস্তান নির্ধারিত ৫০ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে ৩৩৮ রান করে। এতবেশি রান তাড়া করে আইসিসি টুর্নামেন্টে এর আগে কোনও দল জেতেনি। আর ফাইনালে তো নয়ই। আর ভারতও সেই রানের বোঝার নিয়ে চাপা পড়ল। ১৮০ রানের লজ্জার হার হারতে হল চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে।

মিডল অর্ডারের ব্যর্থতা

মিডল অর্ডারের ব্যর্থতা

গোটা চ্যাম্পিয়ন্স ট্রফি জুড়ে ভারতের প্রথম তিনজন ব্যাটসম্যানই অসাধারণ পারফরম্যান্স করে গিয়েছেন। শিখর ধাওয়ান, রোহিত শর্মা ও বিরাট কোহলি ফাইনালের আগে পর্যন্ত ব্যাট হাতে দলকে টেনে নিয়ে গিয়েছেন। ব্যাট হাতে কোনও না কোনও ম্যাচে এই তিনজনই জিতিয়েছেন। মিডল অর্ডারকে কখনও চাপের মুখে পড়তে হয়নি। অথচ ফাইনালে যখন এই তিনজন ব্যর্থ হলেন, এবং প্রয়োজন পড়ল মিডল অর্ডার ব্যাটসম্যানদের। তখন যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদবরা মুখ থুবড়ে পড়লেন। মিডল অর্ডারের ব্যর্থতাই এত বড় লজ্জার হারের মুখোমুখি করল ভারতীয় দলকে।

English summary
Champions Trophy 2017 Final : Reasons of India's defeat against Pakistan
Please Wait while comments are loading...